নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরু করতে যে ৬টি সমস্যার সমাধান করতে হবে

নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরু করতে যাহা করনীয়

নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরু করতে যে ৬টি সমস্যার সমাধান করতে হবে

নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরু করতে যে ৬টি সমস্যার সমাধান করতে হবে 

আমাদের দেশে অনেক ব্যবসার চাহিদা বেশী থাকার পরও অনেক সমস্যার সমাধান করেই ব্যবসা শুরু করতে হয়। বিশেষ ভাবে আপনি যখন একজন মহিলা উদ্যোক্তা হতে চান তখন এই সমস্যা গুলো আরো বেড়ে যায়। একজন নারী উদ্যোক্তা হিসাবে নিজেকে প্রকাশ করতে গিয়ে যেই সকল সমস্যায় পরতে তা তুলে ধরনার চেষ্টা করেছি। আশা করছি পাঠকগন উপকৃত হবেন।

যথেষ্ট টাকা না থাকা

আপনি যেই ব্যবসার ধরনা নিয়ে আসুন না কেন অব্যশই টাকার প্রয়োজন। আমাদের সমাজে যা একজন মহিলা উদ্যোক্তার জন্য অনেক বড় চ্যালেঞ্জ। তার একটি বড় কারন মহিলাদের নামে কোন সম্পদ না থাকা। সে ক্ষেএে ব্যাংক বা কোন আর্থিক প্রতি প্রতিষ্ঠান থেকে লোন নেওয়ার বা পাবার সম্ভবনা কমে যায়। ফলে যা থাকে তা হচ্ছে জমানো কিছু টাকা। খুব কম মানুষই আছেন যারা অনেক কষ্টের জমানো টাকা নিয়ে কোন ব্যবসা শুরু করতে চান। তাই একজন নারী উদ্যোক্তা ব্যবসা শুরু করতে প্রথমেই ‘যথেষ্ট টাকা না থাকা’ এই সমস্যায় পরে থাকেন।

পারিবারিক বন্ধন

যে কোন একটি পরিবারের কাছে তার মেয়ে একটু অমূল্য ধন। তারা চায় না তার মেয়ে কোন সমস্যার সমুক্ষীন হউক। এটি একটি সাধারন বিষয়। সেই ক্ষেএে মাথা ঠাণ্ডা রেখে তাদেরকে বুজাতে হবে, যাতে তারা চিন্তামুক্ত থাকতে পারেন। তার জন্য আপনার ব্যবসার পরিকল্পনা তাদের জানান এবং তাদের থেকে বুন্ধি, আর্থিক সহযোগিতা নিন। তাহলে তারা আপনাকে নিয়ে কম চিন্তা করবেন এবং আপনার কাজে সাপোর্ট করবে।

সীমিত গতিশীলতা

একজন নারী উদ্যোক্তা হিসাবে যখন আপনি নিজেকে প্রকাশ করতে চাচ্ছেন তখন আপনাকে অনেক কাজে অনেক জায়গায় যেতে হবে। অনেক দূরে গিয়েও অনেক নতুন সম্ভবনা খুজতে হবে, যা একজন নারী উদ্যোক্তার পক্ষে অনেক কঠিন কাজ হয়ে যায়। সে ক্ষেএে সঠিক ভাবে অথ্য নিয়ে এগিয়ে যেতে হবে, মনে রাখতে হবে যত প্ররিশ্রম করতে পারবেন তত্ তাড়াতারি সফলতা পাবেন।

সঠিক ব্যবসায়িক জ্ঞানের অভাব

নিজের প্রতি কনফিডেন্ট এবং জ্ঞান কখনই এক বিষয় না। ধরুন আপনার মনোবল আছে আপনি নদীতে সাঁতার কাটতে পারবেন। কিন্তু তার আগে আপনি কখন নদীতে নামেননি। যার ফলে যা ঘটবে তা আর বলার অপেক্ষা রাখে না। তেমনি সঠিক ব্যবসায়ী জ্ঞান তা নিয়ে ব্যবসা করতে আসলে ভরাভুবি হতে পারে। তাই আগে যেই ব্যবসা করতে চান তা নিয়ে ভাবুন তার পর মনোবল উচ্চ করে এগিয়ে যান।

পুরুষ শাসিত সমাজ

যখন একজন নারী একটি ব্যবসা শুরু করতে চান তখন আরেকটি বিরাট বাধা হচ্ছে পুরুষ শাসিত সমাজ পন্ধতি। পুরুষ শাসিত সমাজে মহিলাদের ব্যবসা করা অনেক চ্যালেঞ্জিং হলেও এখন আর এটি কোন বড় বাধা না। ব্যবসায় সফল হতে হলে ফ্যামিলি সাপোর্ট অব্যশই দরকার। মানুষ কি ভাববে সেইটা যদি আপনিই ভাবুন তাহলে মানুষ কি ভাববে?

ঝুঁকি না নেওয়ার মনোভাব

পুরুষের থেকে মহিলাদের ঝুঁকি নেওয়ার প্রবনতা তুলনামূলক কম। যেহেতু আপনি ব্যবসা করতে এসেছেন তাই কম বেশী ঝুঁকি নিতেই হবে। কিন্তু ঝুঁকির পরিমাণ যেন বেশী না হয় এমন ব্যবসা খুজে বের করতে হবে।