দোকান ব্যবসার জন্য জায়গা নির্বাচনে গুরুত্ব দিন

দোকান ব্যবসার জন্য জায়গা নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ

দোকান ব্যবসার জন্য জায়গা নির্বাচন

দোকান ব্যবসার জন্য জায়গা নির্বাচন

দোকান ভিত্তিক ব্যবসা শুরু করতে চান? আপনার খুচরা দোকান ব্যবসার জন্য একটি নিখুঁত জায়গা নির্বাচন করা সর্বাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে একটি।

দোকানের ভালো অবস্থান একটি ব্যবসাকে সফল করতে পারে আবার দোকানের খারাপ অবস্থান ব্যবসাটিকে বিফল করতে পারে। আমি আশা করি এই আর্টিকেলটি আপনার দোকান ব্যবসার জন্য সেরা জায়গা খুঁজে পেতে সহায়তা করবে।

প্রথমেই আপনার ব্যবসার জন্য বিজনেস প্ল্যান সম্পূর্ণ করতে হবে। এর পর আপনাকে দোকানের লেআউট নির্ধারণ করার পাশাপাশি কত স্কয়ার ফুট জায়গা লাগবে তা নির্ধারণ করতে হবে। আপনি যখন স্থান নির্বাচন করবেন তখন কিছু সাধারন প্রশ্নের উত্তর সমাধান করে নিন। যেমন ধরুন-

  • আপনার নির্ধারিত স্থানে গ্রাহক খুব সহজে যাতায়ার করতে পারবে কিনা?
  • আপনার দোকানের আশেপাশে যারা ব্যবসা করছে তারা কি ব্যবসা করছে?
  • আপনার নির্ধারিত এলাকার মানুষের ক্রয় ক্ষমতা কেমন?
  • গ্রাহকের কোন সমস্যার সমাধান করতে পারছেন কিনা? ইত্যাদি।

এছাড়া ব্যবসার জন্য একটি নিখুঁত জায়গা নির্বাচন করতে আপনি আরো ৪টি পদক্ষেপ গ্রহন করতে পারেন।

১। আপনার ক্রেতাকে জানুন

আপনার ব্যবসায় গ্রাহক কে বা কারা হবে তার একটি সুস্পষ্ট ধারনা নিন। আপনার পণ্য কাকে বিক্রি করছেন এবং তাদের কেনার ধরণগুলি খুঁজে বের করুন। আপনি যদি আপনার গ্রাহক শ্রেনী বুঝতে না পারেন তবে আপনি কখনই আপনার ব্যবসা কোথায় খুলবেন সে সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন না।

২। প্রতিদ্বন্দ্বিতা খুঁজে বের করুন

আপনি যেই স্থানে ব্যবসা শুরু করতে চাচ্ছেন তার আশে পাশে কে বা কারা কি ব্যবসা করছেন সে সম্পর্কে ধারনা নিন। আপনাকে অন্য বিক্রেতাদের পণ্য ও বাজার বিশ্লেষণ করতে হবে।

দোকানের জন্য অবস্থান গুরুত্বপূর্ণ, তবে আপনার সহকর্মী বিক্রেতারা আপনার সম্ভাব্য এলাকায় যে ধরণের ভোক্তা আকৃষ্ট করে তার উপর আপনাকে বিশ্লেষন করতে হবে।

৩। এলাকা নিয়ে গবেষণা করুন

আপনার সম্ভাব্য এলাকার ৩ থেকে ৫ কিলোমিটারের মধ্যে জনসংখ্যা, মানুষের গড় আয়, খরচের ধরন ইত্যাদি নিয়ে গবেষণা করুন। এছাড়া আপনার দোকান সহজেই আপনার সম্ভব্য গ্রাহকের চোখে পরে কিনা না নিশ্চিত করুন।

৪। সকল তথ্য সংগ্রহ করুন এবং সিদ্ধান্ত নিন

আপনার দোকানটি কোন অবস্থায় আছে তা যাচাই বাছাই করে নিন। এর আগে কেউ সেই দোকান ভাড়া নিয়েছে কিনা তা জেনে নিন। যদি কেউ এর আগে ভাড়া নিয়ে থাকে তবে কেন সে এখন ব্যবসা করছে না তাও জেনে নিতে হবে।

দোকানে কি বিভিন্ন লাইটিং, ফিটিং বা অন্যান্য হার্ডওয়্যার ইনস্টল করা প্রয়োজন কিনা তা দেখে নিতে হবে। এছাড়া স্যানিটেশন সেবা আছে কিনা তা নিশ্চিত করুন। সপ্তাহে দোকান বন্ধ রাখার বাধ্যবাধকতা আছে কিনা তা জেনে নিতে হবে।

আপনাকে যথেষ্ট সময় ব্যয় করতে হবে এবং এলাকাটি নিয়ে গবেষণা করতে হবে। কারন আপনি জানেন যে, দোকানের ভালো অবস্থান একটি ব্যবসাকে সফল করতে পারে আবার দোকানের খারাপ অবস্থান ব্যবসাটিকে বিফল করতে পারে।

-কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক – Bangla Preneur