ডেইরী ফার্ম ব্যবসা শুরু করার ৭ কারন

যে ৭ কারনে শুরু করবেন ডেইরী ফার্ম ব্যবসা

ডেইরী ফার্ম ব্যবসা শুরু করার ৭ কারন

ডেইরী ফার্ম ব্যবসা শুরু করার ৭ কারন

ডেইরী ফার্ম ব্যবসা বাংলাদেশ সহ সারা বিশ্বে যুগ যুগ ধরে চলে আসছে। যে কোন ব্যবসায় কিছু লক্ষ বা উদ্দেশ্য থাকে। ঠিক তেমনি একটি ডেইরী ফার্মের মূল উদ্দেশ্য দুধ উৎপাদন করা, ও বাচ্চা যখন বড় হয় তা বিক্রি করে অধিক লাভবান হওয়া। আজকে আমরা জানব কেন আপনি ডেইরী ফার্ম ব্যবসা শুরু করবেন।

#১ যোগানের থেকে চাহিদা বেশী

বাংলাদেশে খাটি দুধের চাহিদা থেকে যোগানের পরিমান অনেক কম। যেই টুকু পাওয়া যায় তার অধিকাংশই বড় বড় কোম্পানি খামার থেকে কিনে নিয়ে যায়। তাই বাজারে প্রচুর খাটি দুধের চাহিদা আছে। দিন দিন এই চাহিদা আরো বাড়বে, তাই ডেইরী ফার্ম ব্যবসা শুরু করার এটি অন্যতম কারন।

#২ অল্প পুঁজিতে শুরু করা যায়

আপনি যদি অল্প পুঁজিতে সফল ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন, তাহলে আপনার জন্য আদর্শ ব্যবসা “ডেইরী ফার্ম ব্যবসা”। প্রাথমিক ভাবে অল্প টাকা দিয়ে শুরু করে যদি দেখেন এই ব্যবসা আপনাকে মানিয়ে নিয়েছে তাহলে বড় করে শুরু করুন। ভাল জাতের গরু দিয়ে এই ব্যবসা শুরু করতে হলে প্রাথমিক ভাবে ১ লক্ষ টাকা দিয়ে শুরু করতে পারেন।

#৩ পরিবেশ বান্ধব ব্যবসা

ডেইরী ফার্ম এমন একটি ব্যবসা যা পরিবেশ বান্ধব। সারা বিশ্বে পরিবেশ বান্ধব ব্যবসা করার জন্য অনেক সভা সেমিনার হচ্ছে, যার বিশাল একটি অংশে ডেইরী ফার্ম ব্যবসা রয়েছে। পরিবেশ ও লাভজনক ব্যবসা হিসাবে শুরু করতে পারেন ডেইরী ফার্ম।

#৪ বায়োগ্যাস

গরুর বর্জ্য ব্যবহার করে বায়োগ্যাস প্লান্টের মাধ্যমে রান্না করা যায়। যা পরিবেশ রক্ষায় খুবই গুরুত্বপর্ণ। তাই বায়োগ্যাস প্লান্ট বানানোর জন্য ডেইরী ফার্ম ব্যবসা শুরু করতে পারেন।

#৫ লাভজনক ব্যবসা

সঠিক ভাবে পরিচালনা করলে গরুর খামারের থেকে লাভজনক ব্যবসা খুব কম আছে। বাণিজ্যিক ভাবে ডেইরী ফার্ম করতে হলে বিভিন্ন প্রশিক্ষন নিতে হবে।

#৬ দুধ ও বাচ্চা

ডেইরী ফার্মের শুধু গরুর দুধ থেকে আয় হয় তা নয়। গাভী যখন দুধ দেওয়া বন্ধ করে দেয়, তখন ও বাচ্চা গরু (বাছুর) বিক্রি করে এককালীন লাভবান হওয়া যাও। এক গবেশনায় দেখা যায়, এই বাছুর বিক্রি করে যা লাভ হয়, তা দিয়েই মা গাভীর খরচ অনেকটা উঠে যায়। তাই এটি একটি অন্যতম কারন ডেইরী ফার্ম ব্যবসা শুরু করার।

#৭ শ্রমিক খরচ কম

আপনি আপনার খামার জন্য সহজেই ৭ থেকে ৮ হাজার টাকায় (মাসিক বেতন) হিসাবে শ্রমিক পাবেন। যা অন্য কোন ব্যবসায় খরচ আরো বেশী হত।