ছোট শহরে যেভাবে ব্যবসা শুরু করবেন

ছোট শহরে যেভাবে ব্যবসা শুরু করবেন

ছোট শহরে যেভাবে ব্যবসা শুরু করবেন

ছোট শহরে যেভাবে ব্যবসা শুরু করবেন

যে কোন ছোট শহরে একটি ব্যবসা শুরু করে পণ্য বা সেবা বিক্রি  সবচেয়ে দুর্দান্ত উপায় হতে পারে। ছোট শহর গুলোতে প্রতিযোগীর সংখ্যা কম হয়ে থাকে। তাছাড়া ছোট শহর গুলোতে বিজ্ঞাপন খরচ বড় শহর গুলোর চেয়ে কম হয়ে থাকে। ছোট শহর গুলোতে মাইকিংই বা লিফলেট সর্বোত্তম বিজ্ঞাপন মাধ্যম হয়ে থাকে। এখানে আমরা একটি ছোট শহরে ব্যবসা শুরু করতে হলে কি কি জানতে হবে সে সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

কোন প্রয়োজনটি পূরণ করা দরকার তা জানুন

ধরুন, আপনি একটি প্রিন্ট ব্যবসা শুরু করতে চাইছেন। তাহলে আপনাকে জানতে হবে আপনার প্রতিযোগী কারা এবং তারা কোন সেবা বা পণ্য প্রদান করে না। সেক্ষেএে উদ্যোক্তা হতে হলে আপনাকে অনন্য কোন সেবা প্রদান করতে হবে। আর যে বিষয়টির প্রতি আপনার ভাললাগা ও অভিজ্ঞতা সবচেয়ে বেশি সেই বিষয়টি নিয়ে ব্যবসা শুরু করার কথা ভাবা উচিত।

গবেষণা করুন

আপনার ব্যবসাটি শুরু করতে কি পরিমাণ মূলধন, শিক্ষা ও সহযোগিতা দরকার সে সম্পর্কে গবেষণা করুন। তাছাড়া আপনার ব্যবসার ধারণাটির জন্য পর্যাপ্ত অবকাঠামো আছে কিনা তাও নিশ্চিত করুন।  পড়ুন – ছোট শহরের জন্য সেরা ১০টি বিজনেস আইডিয়া

ব্যবসার জন্য পরিকল্পনা করুন

আপনার ব্যবসার পরিকল্পনার একটি লিখিত খসড়া তৈরি করুন। তারপর আপনার ব্যবসার ধারণাটির সম্ভাব্যতা যাচাই করতে আপনার সম্প্রদায়, পাশের শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী এজেন্সী গুলোতে গিয়ে বিভিন্ন মানুষের সাথে শেয়ার করুন। তাদের নিকট হতে প্রাপ্ত প্রতিক্রিয়া আপনার ব্যবসার পরিকল্পনাটিকে দৃঢ় করে তোলতে পারে। আরো পড়ুন – ব্যবসা শুরু করার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ সমূহ

উপযুক্ত অবস্থান নির্ধারণ করুন

আপনার ব্যবসার জন্য একটি উপযুক্ত অবস্থান নির্বাচন করুন। তারপর স্থানীয় বিশেষজ্ঞদের নিকট হতে জেনে নিন এখানে ব্যবসা শুরু করতে হলে কি কি অনুমুতির প্রয়োজন। প্রায় প্রতিটি ছোট শহরে ব্যবসা শুরু করতে হলে সরকারী অনুমতি গ্রহণ করতে হয়। তাছাড়া ব্যবসা ভেদে অন্যান্য পারমিটেরও প্রয়োজন হয়।

শহরের চেম্বার অব কমার্সে যোগদান করুন

সারা বিশে^র মতো বাংলাদেশেও বিজনেস চেম্বার রয়েছে। এই সব চেম্বার গুলো স্থানীয় সম্প্রদায়ের মধ্যে কম খরচে বিজ্ঞাপনের দুর্দান্ত সুবিধা নিশ্চিত করে। তাছাড়া বিজনেস চেম্বার গুলোতে যোগদানের ফলে স্থানীয় সম্প্রদায়ের মধ্যে কি ঘটতে যাচ্ছে সে সম্পর্কে ভালো ভাবে ধারণা নেওয়া যায়।

আপনার ব্যবসাটি প্রচার করুন

আপনার ব্যবসার প্রচার ও প্রসারের লক্ষ্যে স্থানীয় বাণিজ্যিক সমিতি গুলোতে যোগদান করতে পারেন। তাছাড়া বিভিন্ন ইভেন্ট ও ক্রীড়া সংগঠনে পৃষ্ঠপোষকতার মাধ্যমেও ছোট শহর গুলোতে ব্যবসার প্রচার করা যায়। পাশাপাশি মাইকিং করেও আপনার ব্যবসার প্রচার করতে পারেন।

উপরিউক্ত পদক্ষেপ গুলো গ্রহণের মাধ্যমে আপনি যে কোন ছোট শহরে একটি ব্যবসা শুরু করে সফল হতে পারবেন।