ছোট ব্যবসায় সাফল্য পেতে ব্যবস্থাপকদের যে ৫ টি দক্ষতা থাকা প্রয়োজন

ছোট ব্যবসায় সাফল্য পেতে ব্যবস্থাপকদের দক্ষ হতে হবে

ছোট ব্যবসায় সাফল্য পেতে

ছোট ব্যবসায় সাফল্য পেতে

ব্যবসার ক্ষেত্রে ব্যবস্থাপকরাই হচ্ছেন প্রধান কলা কৌশলী। তিনি অন্য কর্মচারীদেরকে নেতৃত্ব দিয়ে থাকেন। যে কোন ব্যবসার সফলতা ব্যবস্থাপকদের দক্ষতার উপর অনেকাংশে নির্ভরশীল।

সাধারণ কিছু দক্ষতা রয়েছে যা আপনার ছোট ব্যবসাটিকে সঠিক পথে পরিচালিত করতে খুবই প্রয়োজন। আর এই সব দক্ষতা না থাকলে সংশ্লিষ্ট ব্যবসাটিকে সঠিক পথে পরিচালনা করা কঠিন হয়ে যায়।

ফলে ব্যর্থতা অবধারিত হয়ে পড়ে। এখানে আমরা যে কোন ছোট ব্যবসায় সফলতা অর্জন করতে হলে ব্যবস্থাপকদের যে দক্ষতা গুলো থাকা প্রয়োজন তা নিয়ে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত বর্ণনা করা হলো।

১. একাধিক কাজ পরিচালনা করার সক্ষমতা – Ability to Handle Multiple Tasks

একজন ব্যবস্থাপকের অবশ্যই একই সাথে একাধিক প্রকল্পের কাজ পরিচালনা করার ক্ষমতা থাকতে হবে। এক্ষেত্রে ব্যবস্থাপককে কর্মীদের দক্ষতা ও দুর্বলতা গুলো মাথায় রেখে প্রকল্প তদারকি করতে হবে।

পৃথিবীর প্রায় সকল সেরা ব্যবস্থাপকগণ কোন প্রকার বিশৃঙ্খলা ও উৎপাদনশীলতা কমে যাওয়ার ঝুঁকি ছাড়াই একই সাথে একাধিক বিভাগ বা প্রকল্পের কাজ পরিচালনা করতে পারেন। 

২. সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা (Ability to Make Decisions)

একজন ব্যবস্থাপকের যে কোন বিষয় মূল্যায়ন করার এবং সে বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে। তবে সংশ্লিষ্ট বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে অবশ্যই যাবতীয় তথ্য ও তৎসংশ্লিষ্ট অন্যান্য বিষয় গুলো বিবেচনায় নিতে হবে।

কিন্তু যদি বিভিন্ন পরিস্থিতির কারণে বা ভয় পাবার কারণে সিদ্ধান্ত নিতে দেরী হয় তাহলে অনেক মূল্যবান জিনিস হাতছাড়া হয়ে যেতে পারে। তাই একজন ব্যবস্থাপককে আত্নবিশ্বাসের সাথে যে কোন পরিস্থিতিতে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা অর্জন করতে হবে।

৩. নেতৃত্ব দেওয়ার যোগ্যতা (Ability to Lead)

একজন সেরা ব্যবস্থাপক কিভাবে কর্মীদের কাছ থেকে সর্বোচ্চ কাজ আদায় করা যায় তা জানেন। এক্ষেত্রে একজন ব্যবস্থাপককে কর্মীদেরকে অনুপ্রাণিত করার ক্ষমতা অর্জন করতে হবে।

তাছাড়া একজন সফল ব্যবস্থাপক একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে দীর্ঘমেয়াদী সাফল্য লাভের জন্য কর্মীদেরকে উদ্বুদ্ধ করতে পারেন।

আর এ জন্য সাধারণত সফল ব্যবস্থাপকগণ কর্মীদের সাথে কঠোর আচরণের পরিবর্তে কোমল ভাবে আচরণ করে থাকেন। জানুন – ব্যবস্থাপকের গুণাবলী

৪. বিকশিত করার দক্ষতা (Ability to develop)

একজন সফল ব্যবস্থাপক কোন কোম্পানী বা প্রতিষ্ঠানটি প্রতিযোগীতার শীর্ষে রয়েছে তা সহজেই খুজেঁ বের করতে পারেন।

পাশাপাশি তিনি প্রতিযোগীতার শীর্ষে থাকা প্রতিষ্ঠানের যাবতীয় সকল কৌশল রপ্ত করে নতুন কৌশল প্রণয়নের মাধ্যমে অগ্রসর হয়ে থাকেন। ফলে তার প্রতিষ্ঠানও বিকশিত হতে থাকে।

আরও পড়ুন – একজন সফল ব্যবস্থাপক হিসাবে ১০ টি গুণাবলী থাকতে হবে

৫. যোগাযোগ দক্ষতা (Communication skills)

যোগাযোগ দক্ষতা না থাকলে একজন ব্যবস্থাপক অকার্যকর হয়ে পরেন। একজন ব্যবস্থাপকের শারীরিক ভাষা, মুখের বাচনভঙ্গি ও কন্ঠ স্বর আকর্ষণীয় হতে হবে।

একজন সফল ব্যবস্থাপক শুধুমাত্র যোগাযোগ করার ক্ষমতাই অর্জন করেন না, পাশাপাশি তিনি ধৈর্য্য সহকারে সকলের কথা শোনার গুণাবলীও অর্জন করে থাকেন। তিনি সহজেই যে কাউকে আকৃষ্ট করতে পারেন।