প্রতিটি ছোট ব্যবসার মালিকের যে দক্ষতা থাকা আবশ্যক

ছোট ব্যবসার মালিকের যে দক্ষতা থাকা আবশ্যক

ছোট ব্যবসার মালিকের যে দক্ষতা থাকা আবশ্যক

ছোট ব্যবসার মালিকের যে দক্ষতা থাকা আবশ্যক

ছোট ব্যবসার মালিক হওয়া যতটা কঠিন তার থেকে সফল ভাবে পরিচালনা করা আরো কঠিন হতে পারে। পরিসংখ্যান বলছে যে ৩০% নতুন ব্যবসাই প্রথম বছরে ব্যর্থ হয়ে যায় তাই যে কোন ছোট ব্যবসা শুরু করার পূবে দক্ষতা অর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দক্ষতা ছাড়া কিছুতেই ছোট ব্যবসায় সফল হওয়া যাবে না। এখানে আমরা একটি ছোট ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে হলে যে দক্ষতা গুলো অর্জন করা দরকার তার সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি।

বাজেট পরিচালনা করা

প্রতিটি ব্যবসাতেই বাজেট পরিকল্পনা ও হিসাবের জন্য নিজস্ব কিছু পদ্ধতি রয়েছে। বাজেট আপনাকে খরচ সীমা নির্ধারণ করতে সহায়তা করতে পারে। এক্ষেএে স্প্রেডশীট বা বুককিপিং সফটওয়্যারটি আপনাকে সহায়তা করতে পারে।

ব্যবসার জন্য বাজেট জোগাড় করা যে কোন শিল্পে ব্যবসা শুরু করার জন্য প্রাথমিক অভ্যন্তরীণ চ্যালেঞ্জ। আর আপনি যদি বাজেট জোগাড় করতে না পারেন বা বাজেট ভালো ভাবে পরিচালনা না করতে পারেন তাহলে প্রতিযোগীতায় অংশ গ্রহণ করা খুবই কঠিন হয়ে পড়বে।

ভাল ভাবে বাজেট পরিচালনা করতে হলে প্রতিটি জিনিস দীর্ঘমেয়াদে রের্কড রাখতে হবে। তাছাড়া প্রতি তিন মাস পর পর গত তিন মাস আপনি কি করেছেন তা পর্যবেক্ষণ করুন এবং পরবর্তী তিন মাসে আপনি কিভাবে আপনার খরচ কমিয়ে আনতে পারেন সে বিষয়ে পরিকল্পনা করুন। পড়ুন – প্রকল্প প্রস্তাবনা প্রণয়নে যাহা অনুসরণীয়

তাছাড়া প্রতি বছর শেষে গত বছরের পরিসংখ্যানের দিকে এবং খরচ গুলোর দিকে তাকান। এর ফলে কিভাবে নতুন বছরে খরচ আরো কমিয়ে আনা যায় সে সম্পর্কে ধারণা নিতে পারবেন।

কার্যকরী পরিকল্পনা

বেশির ভাগ কর্মচারীই যখন কাজ শুরু করে তারা কাজের প্রতি যতœশীল হয় না। তখন কোম্পানীর মালিক হিসেবে মিটিংয়ের সময়সূচী গুলো নির্ধারণ করা ও কোম্পানীকে উৎপাদনশীল রাখা আপনার দায়িত্ব হয়ে পড়ে। আর এই সবের জন্য আপনাকে যা জানতে হবে এবং যা অর্জন করতে হবে তা ব্যবসা শুরুর পূর্বেই অর্জন করে নিন।

জ্ঞান বৃদ্ধি করুন

বিলম্ব, দ্বন্দ্ব, প্রেরণা, ভুল ইত্যাদি এমন সব সমস্যা যা একই সুতোঁয় গাথা। আর এই ধরনের যে কোন জটিল সমস্যা সমাধান করতে হলে আপনাকে জ্ঞান আরোহণ করতে হবে।

ক্রমাগত শিক্ষা অর্জন করতে থাকলে তা আপনার দক্ষতা বৃদ্ধি করতে পারে এবং আপনার ব্যবসার সাফল্য ত্বরান্বিত করতে পারে। জ্ঞান অর্জন করলে আপনি সম্ভাব্য সমস্যা গুলো চিহিৃত করতে পারবেন এবং এই সমস্যা সমাধানের উপায় গুলো নির্ধারণ করতে পারবেন।

আস্থা তৈরি করুন

দায়িত্ব এমন একটি জিনিস যা সিদ্ধান্ত তৈরি ও আদেশ দেওয়ার চেয়েও বেশি কিছু। এটি কার্যকর সম্পর্ক তৈরি ও পুরো কোম্পানির প্রক্রিয়াটি হালনাগাদ করতে সহায়তা করে। এক্ষেত্রে সুবিচার, সততা ও সামঞ্জস্যতা খুবই গুরুত্বপূর্ণ। ভাল লাগবে – ব্যবসায়ীদের জন্য শিক্ষাণীয় গল্প

কোম্পানীর সকল নিয়ম কানুন যদি আপনি নিজে মেনে না চলেন তাহলে কর্মচারীরা আপনাকে সম্মান বা বিশ্বাস করবে না। আর নিয়ম গুলো যদি হয় আপনার নিজের বানানো তাহলো তো কোন কথাই নাই। আপনাকে অবশ্যই সময়ের কাজ সময়ে করতে হবে।

তাছাড়া অনুমান নির্ভর হয়ে বা আবেগতাড়িত হয়ে কর্মচারীদের সাথে প্রতিক্রিয়া দেখানো যাবে না। আপনি যদি সত্যিকার অর্থে আপনার নিজের কর্মক্ষমতা ও পেশাদার সম্পর্ক গুলো হিসাব করতে শিখতে পারেন তাহলে আপনার নেতৃত্বের গুণগত মান বৃদ্ধি পাবে। তাই আপনার জ্ঞান ও সাংগঠনিক দক্ষতা উন্নত করা প্রয়োজন।