ছাএ অবস্থায় টাকা জমানো ১০টি সেরা উপায়

ছাএ অবস্থায় টাকা জমানো ১০টি সেরা উপায়

ছাএ অবস্থায় টাকা জমানো ১০টি সেরা উপায়

ছাএ অবস্থায় টাকা জমানো ১০টি সেরা উপায়

কিভাবে ছাএ অবস্থায় টাকা জমানো যায় এই প্রশ্নের উত্তরই আজকে খুঁজব। যে ছাএ জীবন অতিবাহিত করে এসেছে সেই একমাএ বুজতে পারে ছাএ জীবনের গুরুত্ব। ছাএ জীবনে আপনি যাই আয় বা জমাতে পারবেন তাই আপনার জন্য সব থেকে বড় মূলধন। ছাএ থাকা অবস্থায় অনেক ভাবেই টাকা জমানো যায় যা পরবর্তীতে আপনি চাইলেও পারবেন না। আসুন জেনে নেই কিভাবে ছাএ অবস্থায় টাকা জমাবেন।

টাকা জমানোর মানসিকতা থাকতে হবে

শুধু ছাএ নয়, যে কেউ যদি টাকা জমাতে চায় তার জন্য এটি প্রথম ধাপ। আপনি টাকা জমাতে পারবেন কিনা তা নির্ভর করে আপনার শক্ত মন মানসিকতার উপর। তাই টাকা জমানোর প্রথম প্রস্তুতি হিসাবে নিজেকে কন্ট্রোল করতে হবে।

মোবাইল খরচ কমাতে হবে

বর্তমান পেক্ষাপটে এভারেজে একটি ছাএ কম পক্ষে ৬০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত মোবাইল বিল বাবদ খরচ করে থাকে যা তার খরচের বিশাল একটা অংশ। এই খরচের একটি অংশ মোবাইলে কথা বলে চলে যায় আর একটি অংশ ইন্টারনেট বিল বাবদ চলে যায়। তাই এই বিশাল খাতটি কন্ট্রোল করতে হবে। এই খরচটি অর্ধেকে নামিয়ে আনতে পারলে এভারেজে ৩০০ থেকে ১০০০ টাকা জমানো যাবে।

বাইরে খাওয়া কমাতে হবে

মোবাইলের খরচের পর আরেকটি বিশাল খরচ হয় বাইরে খেয়ে। অনেক ছাএই আছে যারা বাইরে রেস্টুরেন্টে খেতে এতটাই অভ্যস্ত যে ঘরের খাবার খেতেই চায় না। আপনি যদি সত্যিই ছাএ অবস্থায় টাকা জমানোর চিন্তা করেন তাহলে আজ থেকে বাইরে খাওয়া বন্ধ করে দিন। যদি সম্পূর্ণ নাই পারেন তাহলে মাসে একবারের বেশী  রেস্টুরেন্টে খাবেন না।

ব্রান্ডের পোশাক

আমি ব্রান্ডের পোশাকের বিপরীতে বলছি না। আমি সেই সব ব্রান্ডের পোশাক পরিহার করতে বলছি যা অতিরিক্ত দামী। কম দামে অনেক ব্র্যান্ড আছে যা আপনি চাইলেই কিনতে পারেন তাতে আপনার টাকাও বাঁচবে সেই সাথে ফ্যাশন চলবে।

মেকআপ (মেয়েদের জন্য)

ছাএ অবস্থায় টাকা জমাতে হলে অযথা মেকআপ করা পরিহার করতে হবে। যতটুকু প্রয়োজন ঠিক তত টুকুই কিনুন। এই ক্ষেএে অব্যশই অতিরিক্ত দামী ব্রান্ড পরিহার করুন।

কলেজ বা ইউনিভার্সিটির লেট ফী

প্রায় প্রতিটি কলেজ ও ইউনিভার্সিটি লেট ফী নিয়ে থাকে। কোন কোন ক্ষেএে লেট ফীর পরিমান এক হাজার থেকে তিন হাজার টাকাও দাঁড়ায়। যেহেতু শিক্ষা প্রতিষ্ঠানকে টাকা দিতেই হবে তাহলে অতিরিক্ত টাকা কেন দিবেন?

পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করুন

আপনার কলেজ বা ইউনিভার্সিটি যদি কাছাকাছি হয়, এই ধরুন হেটে গেলে ১৫ মিনিট সময় লাগবে তাহলে হেটেই যান। প্রতিদিন ১৫ মিনিট যেতে আর ১৫ মিনিট আসতে এই ৩০ মিনিট হাঁটুন এতে আপনার স্বাস্থ্য ও মন দু’ই ভাল থাকবে। দূরত্ব বেশী হলে পাবলিক বাস বা টেম্পু ব্যবহার করুন। সব থেকে ভাল হয় যদি একটি সাইকেল কিনে নিতে পারেন, তবে সেই ক্ষেএে খুব সাবধানে চালাবেন। অল্প বয়সেই ব্যবসা করে টাকা আয় করতে চান তাদের জন্য ১০ টি বিজনেস আইডিয়া

রুম শেয়ার করে থাকুন

যারা নিজ বাড়ী বা বাসা থেকে দূরে ইউনিভার্সিটি বা কলেজে পড়েন তারা অনেকেই বাধ্য হয়ে শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি থাকতে হয়। এই ক্ষেএ দুই বা তিন জন একটি রুম নিয়ে থাকতে পারেন। তাহলে থাকা বাবদ বেশ কিছু টাকা বেঁচে যাবে। আরো পড়ুন – কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া

খাতা কলম ব্যবহারে যত্নশীল হতে হবে

ছাএ অবস্থায় টাকা জমানো অন্যতম উপায় খাতা কলম ব্যবহারে যত্নশীল হওয়া। এক টাকা করতে করতে লাখ টাকা হয় সেই কথা ভুলে গেলে চলবে না। যত ক্ষন পর্যন্ত কলমের কালি শেষ না হয় ব্যবহার করুন। খাতার শেষ পাতা পর্যন্ত লিখুন।

কোচিং সেন্টারকে না বলুন

আমাদের দেশের অন্যতম একটি ট্রাডিশন কোচিং করা। যা আপনার মেধা ও টাকা দুইটাই নষ্ট করছে। সীমিত সিলেবাস পড়ে হয়ত আপনি পরীক্ষায় ভাল নাম্বার পাবেন কিন্তু আপনি জীবনে অনেকটা পিছিয়ে যাবেন। তার থেকে ক্লাসে বেশী মনোযোগী হউন সেটাই মঙ্গল। এই টাকা দিয়ে কিছু একটা কোর্স করুন, এই ধরুন গ্রাফিক ডিজাইন।

সর্বোপরি আর্টিকেলটি ভাল লাগলে আপনার বন্ধু, ভাই, বোন বা আপনার প্রিয় মানুষের কাছে শেয়ার করতে ভুলবেন না।