চরিএ সব থেকে মূল্যবান সম্পদ

চরিএ সব থেকে মূল্যবান সম্পদ

চরিএ সব থেকে মূল্যবান সম্পদ

চরিএ সব থেকে মূল্যবান সম্পদ

মানবজীবনে শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে চরিত্র। যার চরিত্র ভালো তার সম্পূর্ণ জীবনটাই পরিপূর্ণ। আমি বিশ্বাস করি, যে ব্যক্তি আখিরাতে বিশ্বাস করে সে চাইলেও তার চরিত্র নষ্ট করতে পারে না।

 

পৃথিবীর কোন কিছুর সঙ্গে চরিত্রের তুলনা চলে না। সৎ চরিত্র ঈমানকে দৃঢ় করে আর অসৎ চরিত্র ঈমানকে ধ্বংস করে। আপনি যদি জীবনে সফল হতে চান তবে অবশ্যই সৎ চরিত্রের অধিকারি হতে হবে।

 

কিন্তু আপনি দেখে থাকবেন অনেক মানুষই সৎ চরিত্রের অধিকারি না হয়েও জীবনে আংশিক সফল হয়। আংশিক সফল হয় বললাম এই কারনে যে, তারা ধন সম্পদ ও সামাজিক অবস্থায় নিজেকে উন্নত করতে পারে, তবে মানসিক শান্তি এবং মানুষের ভালবাসা পায় না।

 

এক মাএ উত্তম চরিএই পারে পরিপূর্ণ ভাবে একজন মানুষকে সফল করতে। জ্ঞান, মানসিক শান্তি, ধন সম্পদ, সামাজিক অবস্থা ও মানুষের ভালবাসা অর্জন করতে চাইলে আপনাকে অবশ্যই আখলাকে হামিদাহ বা উত্তম চরিত্রের অধিকারি হতে হবে।

 

আমাদের জীবনে বড় শত্রু আমাদের অসৎ চরিত্র। ইংরেজিতে চরিত্র নিয়ে একটি বিখ্যাত প্রবাদ আছে যা আমরা অনেকই জানি, প্রবাদটি হলো, –

“When Money is lost nothing is lost, when health is lost something is lost, but when Character is lost everything is lost”

 

অর্থাৎ- টাকা হারিয়েছেন তো কিছুই হারিয়ে যায়নি, স্বাস্থ হারিয়েছেন তো কিছু ক্ষতি হলো, কিন্তু যখন চরিত্র হারিয়ে ফেলেছেন তখন সব কিছুই হারিয়েছেন। এতে সহজেই প্রমান হয়  মানবজীবনে সৎ চরিত্র সব থেকে মূল্যবান সম্পদ।

 

চরিত্রবান ব্যক্তির কিছু গুন যেমন তারা বিনয়ী, সহিষ্ণু, ভদ্র, সত্যবাদী, সহজ ও সরল হয়ে থাকেন। এই সবগুলো গুনই আপনাকে সফল হতে যথেষ্ট সাহায্য করবে।

 

যেমন, আপনি যদি ব্যবসা করেন তবে আপনার গ্রাহকের সাথে আপনাকে বিনয়ী ও ভদ্র হতে হবে। ব্যবসায় সফলতা রাতারাতি আসে না, তাই এর জন্য আপনাকে সহিষ্ণু ও ধৈর্যশীল হতে হবে। 

 

সত্যবাদী মানুষকে সবাই ভালবাসে।

এটি এমন একটি গুণ যার জন্য আপনি আপনার সমাজে সবার চোখের মনি হয়ে থাকবেন। সহজ ও সরল জীবন চলানোর মাধ্যমে আপনি মানসিক শান্তি পাবেন।

 

এর ফলে আপনার নিজের মধ্যে থাকা হীনমন্যতা দূর হবে। একবার ভেবে দেখুন, এত সব ভালো গুন যদি একজন মানুষের মধ্যে থাকে তবে সেই মানুষটি কি বিফল হতে পারে? কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক