ঘরোয়া ব্যবসা শুরু করার সুবিধাসমূহ

ঘরোয়া ব্যবসা শুরু করার সুবিধাসমূহ

কেন ঘরোয়া ব্যবসা শুরু করবেন

কেন ঘরোয়া ব্যবসা শুরু করবেন

সহজে বলা যায় যখন টাকার বিনিময়ে নিদিষ্ট কোন পণ্য বা সেবা প্রদান করা হয় তখন তাকে ব্যবসা বলে। ঘরোয়া ব্যবসা তেমন একটি ব্যবসা ক্ষেএ যা আপনি বাড়িতে বসে ব্যবসা করতে পারবেন। যত দিন যাচ্ছে ঘরোয়া ব্যবসার প্রতি উদ্যোক্তাদের বেশি চাহিদা বাড়ছে। বিশেষ করে মহিলাদের ঘরোয়া ব্যবসার প্রতি বিশেষ আকর্ষণ রয়েছে।

কেন আপনি বাড়িতে বসে ব্যবসা শুরু করবেন তার কারন অনেক থাকতে পারে। নিচে ঘরোয়া ব্যবসা শুরু করার নানা সুবিধাসমূহ সম্পর্কে আলোচনা করা হল।

ঘরোয়া ব্যবসায় অফুরন্ত সময় পাওয়া যায়

যেহেতু আপনাকে জীবিকার তাগিতে বাইরে গিয়ে কাজ করতে হবে না, তাই আপনার সময়ের অভাব হবে না। আপনি আপনার সুবিধাজনক সময়ে আপনার ব্যবসার জন্য কাজ করতে পারবেন। দুপুর ১২ টা কিংবা রাত ১২ টা আপনার জন্য সবই সমান মনে হবে। তাই ঘরোয়া ব্যবসা শুরু করার অন্যতম কারন হতে পারে এটি।

পরিবারের সাথে বেশী সময় কাটানো যায়

এটিই একমাএ ব্যবসা ক্ষেএ যেখানে আপনি পরিবারের সাথে বেশী সময় কাটাতে পারবেন। কেননা আপনি বাসায় থেকেই আপনার কাজ করে যেতে পারবেন। বিশেষভাবে মহিলাদের জন্য ঘরোয়া ব্যবসা বেশ উপযোগী।

ব্যক্তি স্বাধীনতা

বাসায় বসে ব্যবসা করলে আপনার সব থেকে বড় লাভ ব্যক্তি স্বাধীনতা। আপনার যখন ইচ্ছা কাজ করতে পারবেন এবং যখন ইচ্ছা কাজ না করে থাকতে পারবেন। কেউ যদি ভাল টাকা আয়ের পাশা পাশি ব্যক্তি স্বাধীনতাকে প্রাধান্য দিতে চায় তাহলে তার জন্য সব থেকে উত্তম ব্যবসা ক্ষেএ এটি। যেমন- আর্টিকেল লেখা, ইউটিউবার, ব্লগ চালানো ইত্যাদি।

কম ঝুঁকির ব্যবসা

বাড়ি থেকে ব্যবসা চালানো হলে মোটামুটি রিস্ক বা ঝুঁকি কম থাকে। এক বার ব্যবসাটি শুরু করতে পারলে রক্ষানাবেক্ষন করতে বেশী কষ্ট করতে হয় না। আরো জানুন – ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ

ঘরোয়া ব্যবসা শুরু করা তুলনামূলক সহজ

এই ব্যবসা ক্ষেএ যেহেতু শুরু করতে বেশী টাকা লাগে না এবং নিজ ঘরে বসেই কাজ করা যায়। কম মুলধন ও অভিজ্ঞতা কম হলে ঘরোয়া ব্যবসাই উত্তম।

কোন দোকান বা অফিস বা কোন স্পেস ভাড়া নিতে হবে না

ঘরোয়া ব্যবসার অন্যতম সুবিধা হচ্ছে স্পেস ভাড়া নেওয়া দরকার হয়না। আপনার বাসাই আপনার কর্মস্থল। অন্য ব্যবসায় সাধারনত এই সুবিধা পাওয়া যায় না।

ঘরে বসে ব্যবসা করলে ট্যাক্স সুবিধা পাওয়া যায়। ব্যবসায়ে কম চাপ, ব্যবসায়িক অভিজ্ঞতা অর্জন ইত্যাদি মিলিয়ে নতুন উদ্যেক্তার জন্য ঘরোয়া ব্যবসা শুরু করাই উত্তম।