ক্ষুধার্ত পেট, খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় জীবনকে সেরা শিক্ষা দেয়

ক্ষুধার্ত পেট ,খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় জীবনকে সেরা শিক্ষা দেয়

ক্ষুধার্ত পেট খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় জীবনকে সেরা শিক্ষা দেয়

ক্ষুধার্ত পেট খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় জীবনকে সেরা শিক্ষা দেয় – প্রতীকী ছবি

একটি ক্ষুধার্ত পেট খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় জীবনের সেরা শিক্ষক। আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি জীবনের কঠিন পরিস্থিতি মানুষকে বইয়ের চেয়ে বেশি কিছু শেখায়। বই কোন ব্যক্তিকে শক্তিশালী করতে পারে না। হ্যাঁ, তবে সত্য যে বই পড়ে কিছু সাময়িক অনুভূতি লাভ করা যায় তবে বাস্তবতা বোঝার কোন উপায় নেই।

আমাদের মধ্যে কিছু মানুষ আছে যারা প্রতিদিন হাজার হাজার টাকা খরচ করে কোন বিশেষ কারন ছাড়াই।

উদাহরণস্বরূপ: বিপুল সংখ্যক নতুন নতুন দামী পোশাক, প্রতিদিন বাইরে রেস্তোঁরায় খেতে যাওয়া বা নতুন ব্যয়বহুল মোবাইল ফোন কেনা ইত্যাদি। তারা অর্থ ছাড়া তাদের জীবনকে কল্পনাই করতে পারে না।

তাদের কাছে ক্ষুধার্ত পেট, খালি পকেট এবং ভাঙ্গা হৃদয় কতটা কষ্টের তা বুজতে পারে না। কেননা, এই রকম কোন পরিস্থিতি তাদের জীবনে আসে নাই।

তবে সেই লোকেরা যাদের একসময় খালি পকেট এবং ক্ষুধার্ত পেট ছিল তারা অহেতুক খাবার বা অপ্রয়োজনীয় কোন জিনিসের জন্য টাকা ব্যয় করবে না। তারা তাদের দরকার ও চাহিদা মত টাকা ব্যয় করতে পারে।

এই দারিদ্র্য কাটিয়ে ওঠা লোকেরা সাধারনত বুদ্ধিমান ও শক্তিশালী মানসিকতার পরিচয় দেয়। কারন তারা জানে যে একবার খেতে না পারার কত কষ্ট, পকেটে টাকা না থাকা কতটা হতাশার।

একই রকম ভাঙা হৃদয় নিয়েও। যদি কোনও ব্যক্তি বিশ্বাসঘাতকতা কাটিয়ে উঠতে পারে তবে তার হৃদয় কম সংবেদনশীল হবে এবং সে আরো মানসিক ভাবে আরো শক্তিশালী হবে। সুতরাং পরের বার এই ব্যক্তি এত কষ্ট পায় না। জেনে নিন – যে ভাবে মানসিক চাপে বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে পারবেন

যদি আপনি এক দিনের জন্য ক্ষুধার্ত হন তবে আপনি কীভাবে খাদ্যকে মূল্য দিতে হয় তা জানেন। আপনি যদি দরিদ্র হন তবে আপনি অর্থের মূল্য কি তা জানেন। যদি আপনার হৃদয়ে কখনো বড় কষ্ট আঘাত হানে আপনি অনুরুপ কারো কষ্ট বুজতে পারবেন। আরো পড়ুন – কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার ৫টি সুবিধা

আপনি জানেন যে, জীবনে অসুবিধা এবং ভুল ব্যতীত অভিজ্ঞ এবং জ্ঞানী হওয়া কষ্টসাধ্য। তবে নিজের ভুলের চেয়ে অন্যের ভুল দ্বারা শিক্ষা নেওয়াই বুদ্ধিমানের কাজ।