ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ

ক্ষুদ্র ব্যবসা শুরু করবেন যেভাবে

ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ

ক্ষুদ্র ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ

ক্ষুদ্র ব্যবসা করে সফল হওয়ার জন্য আপনার প্রয়োজন সম্পূর্ন ভিন্ন মানসিকতার। এ ব্যবসায়ের ক্ষেত্রে আপনার জন্য বড় ধরণের কোনো নিরাপত্তার ব্যবস্থা থাকছে না। ক্ষুদ্র ব্যবসায় সুবিধা অনেক। আপনিই হচ্ছেন প্রতিষ্ঠানের মালিক। আপনাকে কাজের জন্য কাউকে জবাব দিহিতা করতে হবে না। সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষেত্রে  আপনাকে কোনো ধরণের প্রতিবন্ধকতার শিকার হতে হবে না। ব্যবসায়ের অর্জিত মুনাফার সম্পূর্ণ একক দাবিদার আপনি।

আপনার ভয় আপনাকে যেনো শাসন না করে!

ব্যবসা ছোট কিংবা বড় হোক না কেন শুরু করাটাই চ্যালেঞ্জিং। তবে চ্যালেঞ্জ ও ভয় কিন্তু এক বিষয় নয়। ব্যবসায় চ্যালেঞ্জ থাকবে কিন্তু ভয় থাকতে পারে না। ব্যবসার ভয় দুই রকম থাকতে পারে। শুরু করার ভয়, ও ব্যর্থতার ভয়। ভয় না পেয়ে ব্যবসাকে চ্যালেঞ্জ হিসাবে নিয়ে এগিয়ে যেতে হবে। জানুন – সফল উদ্যোক্তারা যে ৭টি ভুল পুনরায় করেন না

ক্ষুদ্র ব্যবসার ধারনা

যেকোন ব্যবসার শুরু করার আগে চাই সঠিক ব্যবসার ধারনা। লাভজনক ও আপনি নিজে করতে পারবেন এমন ব্যবসাই শুরু করা উত্তম। যে ব্যবসা সম্পর্কে নিজের আগ্রহ আছে এবং সাধারন অভিজ্ঞতা আছে সেই ব্যবসা ঠিক করা উচিত।

কি ধরণের ব্যবসা আপনার শুরু করা উচিৎ?

আপনার পারিপার্শ্বিক অবস্থা ব্যবসা শুরু করার জন্য অনুকুল হওয়া প্রয়োজন। মূলধনের পরিমাণের উপর ভিত্তি করে ব্যবসা নির্বাচন করা উচিত। তাছাড়া আপনার ছোট ব্যবসায় কোন কর্মচারী লাগবে কিনা তাও জেনে নেওয়া দরকার। কর্মচারীর বেতন দিলে নিজের কতটুকু লাভ থাকবে সে বিষয়ে আগেই চিন্তা করে রাখুন। আরো জানতে পারেন – ব্যবসা চালাতে হলে উদ্যোক্তার যে ৫টি সক্ষমতা দরকার

ঘরোয়া ব্যবসা শুরু করতে আগ্রহী?

ব্যবসা শুরু করার জন্য ঘরোয়া ব্যবসা হচ্ছে অধিক জনপ্রিয় ব্যবসা। যে তার বাচ্চা ও পরিবারকে সময় দিতে চায় ঘরোয়া ব্যবসা তাদের জন্য একটি আদর্শ ব্যবসা হতে পারে। ঘরোয়া ভিত্তিক ব্যবসা অন্য যেকোনো ধরণের ছোট ব্যবসা শুরু করার মতই। পড়ুন – ঘরে বসে ইন্টারনেট ভিত্তিক ব্যবসা শুরু করতে গেলে যে জিনিস গুলোর প্রয়োজন

অনলাইন ব্যবসা

ক্ষুদ্র ব্যবসা শুরু করার অন্যতম মাধ্যম হচ্ছে অনলাইন। কেননা কম টাকা ও নিজ গৃহে বসে অনলাইন ভিত্তিক ব্যবসা করা যায়। লাভজনক অনলাইন ছোট ব্যবসার কিছু ধারনা- ওয়েবসাইটের বিজ্ঞাপন থেকে আয়, আর্টিকেল রাইটার, ইউটিউবার, ছোট পরিসরে ই-কমাস, ইত্যাদি।

কিভাবে ক্ষুদ্র ব্যবসা সফল করা যায়

আপনাকে সফল হতে হলে ব্যবসা সম্পর্কে জানার জন্য অনেকটা সময় ব্যয় করতে হবে। কেউ ব্যবসায়ের শুরুতে ব্যর্থ হতে চায় না, তারপরও অনেকে ব্যর্থ হয়। এখানে সফলভাবে ব্যবসা শুরু করার কিছু পরামর্শ দেয়া হলো।

১। আপনি যা করছেন সে ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী হউন।

২। পেশাদারের নিকট থেকে সাহায্য নিন।

৩। ব্যবসা পরিকল্পনা তৈরী করে মূল ব্যবসায় নামুন।

৪। বিজনেস আইডিয়া নিয়ে বার বার গবেষণা করুন।

৫। পেশাদার হয়ে উঠুন।

৬। অর্থ যোগানের ব্যবস্থা করুন।

সর্বোপরি ক্ষুদ্র ব্যবসা পরিচালনার ক্ষেত্রে আপনাকে দূরদর্শি হতে হবে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে যথাযথ সিদ্ধান্ত নিতে হবে।