কেন হোটেল অফ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে পড়াশোনা করবেন এবং কি চাকরি পেতে পারেন?

হোটেল অফ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

হোটেল অফ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে

হোটেল অফ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে

উচ্চ মাধ্যমিক পাশ করার পর আমরা সাধারণত আমাদের কর্মজীবন কেন্দ্রিক পড়াশোনার দিকে অগ্রসর হয়ে থাকি। আমরা সবাই চাই যে আমাদের পছন্দমত বিষয়ে পড়াশোনা করে সে অনুযায়ী চাকরি করে জীবনে প্রতিষ্ঠিত হতে। তবে বর্তমানে পড়াশোনা ও চাকরির বাজার খুব প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। যার কারনে আমাদেরকে কঠোর পরিশ্রম করে লক্ষ্যে পৌঁছাতে হয়। পর্যটন কেন্দ্রিক পড়াশোনার কদর আগে খুব বেশি না থাকলেও বর্তমানে এর চাহিদা হু হু করে  বেড়েই চলেছে।

বর্তমানে বাংলাদেশে অনেক বড় একটি উপার্জন মাধ্যম হল পর্যটন কেন্দ্র ও হোটেল ব্যবসা। যদিও আগে অনেকে হোটেল ট্যুরিজম এন্ড হসপিটালিটি  ম্যনাজমেন্টে ইচ্ছার বিরুদ্ধে পড়ত। কারন তারা ভাবত যে এই বিষয়ে পড়াশোনা করে কোন ভালো চাকরি করা যাবে না। কিন্তু দিনে দিনে এই ধারনার পরিবর্তন হয়েছে। কারন বর্তমানে এই বিষয়ে পড়ে অনেকেই ভালো বেতনে চাকরি পাচ্ছে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারছে।

হোটেল ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে কেন পড়বেন ?

 

নিচে হোটেল অফ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে পড়াশোনা করার কারন গুলো সম্পর্কে আলোচনা করা হল-

চাহিদা বেশি হওয়ার কারনে

দিনে দিনে হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটাল ম্যানেজমেন্ট বিষয়ের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার দরুন এই বিষয়ে পড়ার প্রতি সবার আগ্রহ বেড়ে যাচ্ছে। একই সাথে পর্যটন কেন্দ্রিক ব্যবসায় বড় বড় ব্যবসায়ীরা আগ্রহী হচ্ছে। এছাড়াও বর্তমানে হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগটি অনেক সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন করে চালু করা হচ্ছে। যার ফলে এই বিষয়ে পড়াটি আমাদের হাতের নাগালে চলে এসেছে। এই বিষয়টির চাহিদা বাড়ার কারনে বর্তমান তরুন তরুণীরা কর্মজীবনেও অধিক বেতনে কাজ করার সুযোগ পাচ্ছে।

সুযোগ সুবিধা বেশী

এই পেশায় কাজের ধরন বিভিন্ন রকম হয়ে থাকে। সব প্রতিষ্ঠানে কাজের ধরন বা বেতন স্কেল এক রকম থাকে না। অনেক সময় যারা স্বল্প মেয়াদি কোর্সগুলো করে থাকেন তারা প্রথম অবস্থায় শিক্ষানবিশ হিসেবে কাজ করে থাকে। বেতন ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা হয়ে থাকে। এছাড়াও প্রতিষ্ঠান অনুযায়ী অনেক সময় যাতায়াত ভাড়া বা খাওয়া বাবদ আলাদা অর্থ প্রদান করে থাকে। আবার যারা কাজ করতে করতে অভিজ্ঞ তাদের বেতন ৩৫ হাজার টাকা থেকে ১ লক্ষ পর্যন্ত হয়ে থাকে। কিন্তু সুযোগ সুবিধা অবশ্যই প্রতিষ্ঠানের উপর নির্ভর করে থাকে। আরো পড়ুন- কম্পিউটার সায়েন্সে পড়বেন এবং কোথায় ক্যারিয়ার গড়তে পারেন

কোথায় পড়বেন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগটি চালু হলেও বর্তমানে অনেক বেসরকারি প্রতিষ্ঠানে এই বিভাগে পড়াশোনা করার সুযোগ রয়েছে। তাছাড়াও বর্তমানে প্রায় ১৫ টি সরকারী বিশ^বিদ্যালয়ে এই বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। আবার হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে বিষয়ে কিছু শর্ট কোর্স আছে যে কোর্স গুলো স¤পন্ন করেও খুব সহজে চাকরির সন্ধান করা যায়।

কোথায় চাকুরী করতে পারবেন?

বিভিন্ন পাচঁ তারকা হোটেল, মোটেল এবং রিসোর্টে দক্ষ কর্মীর প্রয়োজন হয়। এই বিষয়ে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা এই সব হোটেল, মোটেল কিংবা রিসোর্টে চাকুরী করতে পারেন। তাছাড়া বিশে^র বিভিন্ন দেশেও চাকুরীর সুযোগ রয়েছে।

অতএব বলা যায় হোটেল অফ ট্যুরিজ্ম এন্ড হসপিটাল মানাজমেন্ট বিষয়ে পড়াশোনা করে বর্তমানে খুব দ্রত নিজেকে প্রতিষ্ঠিত করা যায়। তবে এক্ষেত্রে অবশ্যই কঠোর পরিশ্রমী হতে হবেঅ তাহলেই সফল হওয়া সম্ভব হয়ে ওঠে ।