কেন বিজনেস প্ল্যান লিখবেন এবং ব্যবসায় পরিকল্পনার গুরুত্ব কি

বিজনেস প্ল্যান কেন লিখবেন

বিজনেস প্ল্যান কেন লিখবেন

যে কোনো ব্যবসায় সফল হতে চাইলে একটি লিখিত বিজনেস প্ল্যান বা ব্যবসায় পরিকল্পনা থাকতে হবে। যে কেউ চাইলে কোন ধরনের ডিগ্রী ছাড়াই ব্যবসা করতে পারে তবে সফল হতে চাইলে একটি লিখিত বিজনেস প্ল্যান থাকা চাই।

অনেকে এই বিজনেস প্ল্যানকে অতিরিক্ত ঝামেলা মনে করে এবং ব্যবসা শুরু করার আবেগে এই গুরুত্বপূর্ণ ধাপটি এড়িয়ে যায়। আসুন জেনে নেই যে কোন ব্যবসায় কেন বিজনেস প্ল্যান লিখবেন এবং ব্যবসায় পরিকল্পনার গুরুত্ব কি তা জেনে নেই।

১। ব্যবসার সকল দিকগুলো নিয়ে আপনি ভাবতে বাধ্য থাকবেন।

একটি বিজনেস প্লানে ব্যবসার সকল দিক সমূহ নিয়ে আলোচনা করা হয়। একটি পরিপূর্ণ বিজনেস প্লানে সাধারনত ব্যবসা শুরু করা থেকে লাভ করা পর্যন্ত সকল দিকের একটি ম্যাপ বানানো থাকে।

বিশেষ ভাবে  বিপণন, পরিচালনা, অর্থায়ন এবং আরও অনেক কিছু নিয়ে বিবেচনা করতে আপনি বাধ্য থাকবেন।

২। একটি ব্যবসায়িক পরিকল্পনা সম্ভাব্য সমস্যার উপর আলোকপাত করে।

ব্যবসাটি শুরু করতে কি কি সমস্যা রয়েছে, পরবর্তীতে কি কি সমস্যা হতে পারে এই রকম সম্ভাব্য সমস্যার একটি ধারনা আপনি খুঁজে পাবেন যা সমাধানের মাধ্যমে আপনার ব্যবসাটি সফল হবে।

৩। ব্যবসায় পরিকল্পনা করবেন নিজের জন্য।

উদ্দেশ্যহীন যাত্রা কোন দিনই সফল হয় না। ঠিক তেমনি আপনি যখন ব্যবসা করবেন তখন আপনার যদি কোন প্লান না থাকলে তবে সেই ব্যবসাও সফল হতে পারে না।

আপনি কি অর্জন করতে চান, কতদিনে অর্জন করতে চান, আপনার প্রতিযোগী কে, কিভাবে আপনার পণ্য বা সেবা মার্কেটিং করবেন ইত্যাদি নানা বিষয় জানার জন্য আপনার ব্যবসায় পরিকল্পনা থাকা চাই।

আরোও পড়ুন – বিজনেস প্ল্যান লিখতে কোন ভুলগুলো এড়িয়ে যেতে হবে 

তাছাড়া আপনার কাছে যখন একটি লিখিত প্ল্যান থাকবে তখন আপনি নিজেকে নিজেই কাজের জন্য অনুপ্রাণিত করতে পারবেন। 

৪। বিনিয়োগ পেতে ব্যবসায় পরিকল্পনা থাকতে হবে।

আপনার যদি নিজের টাকা না থাকে তবে আপনার বিনিয়োগকারী দরকার হতে পারে। এই ক্ষেএে আপনার ব্যবসার একটি রোডম্যাপ হতে পারে আপনার বিজনেস প্ল্যান।

এছাড়া আপনি যদি ব্যবসার জন্য পার্টনার খুঁজে থাকেন তবে এর জন্য আপনার একটি লিখিত বিজনেস প্ল্যান লাগবে।

৫। বিজনেস প্ল্যান ব্যবসাকে মূল্যায়ন করবে।

যে কোন ব্যবসায় বিজনেস প্ল্যান একটি দলিলের মত কাজ করে। ব্যবসাটি বর্তমানে কোন অবস্থায় আছে, সামনের পদক্ষেপ কি ইত্যাদি জানা যায়। এছাড়া পরবর্তীতে আপনি যদি ব্যবসাটি বিক্রি করে দিতে চান তবে এই বিজনেস প্ল্যান ব্যবসাকে সঠিক মূল্যায়ন করতে পারবে। // কে এম চিশতি সিয়াম – ক্যাচ মি অন ইউটিউব