কেন খাদ্য বিজ্ঞানে পড়বেন এবং কোথায় ক্যারিয়ার গড়বেন

কেন খাদ্য বিজ্ঞানে পড়বেন

কেন খাদ্য বিজ্ঞানে পড়বেন এবং কোথায় ক্যারিয়ার গড়বেন

কেন খাদ্য বিজ্ঞানে পড়বেন এবং কোথায় ক্যারিয়ার গড়বেন

সুন্দর ভাবে বেচেঁ থাকতে হলে পুষ্টি গুণ সম্পন্ন সুষম খাদ্যের বিকল্প নেই। নিরাপদ খাদ্য নিশ্চিত করণ বর্তমান বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ গুলোর একটি। তাই বিশ্বের বিভিন্ন দেশ খাদ্য বিজ্ঞানের উপর জোর দিচ্ছে। আর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে খাদ্য বিজ্ঞানের গুরুত্ব অপরিসীম।

বাংলাদেশের প্রেক্ষাপটে খাদ্য বিজ্ঞান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই বিষয়ে ডিগ্রি অর্জন করলে আপনি খাদ্যের মান নিয়ন্ত্রণ, পুষ্টিগুণ, খাদ্যের জৈব রসায়ন, প্রাণ রসায়ন, খাদ্য প্রক্রিয়াজাত করণ ও সংরক্ষণ সম্পর্কে জানতে পারবেন।

খাদ্য বিজ্ঞানে পড়ার যোগ্যতা

খাদ্য বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করতে হলে সাধারণত বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি পাস করতে হয়। তাছাড়া ভর্তি পরাক্ষায়ও উত্তীর্ণ হতে হয়।

খাদ্য বিজ্ঞানে কেন পড়বেন ?

খাদ্য মানুষের মৌলিক চাহিদা গুলোর একটি। আপনি খাদ্য বিজ্ঞানে স্নাতক সম্পন্ন করে অর্জিত জ্ঞান বাস্তব জীবনে প্রয়োগ করতে পারবেন। এই ডিগ্রি অর্জন করে আপনি সুষম খাদ্যের নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করতে পারবেন। তাছাড়া এই ডিগ্রি অর্জনের মাধ্যমে আপনি সুষম খাদ্যের নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি খাদ্যের পুষ্টি গুণ সম্পর্কেও জানতে পারবেন।

খাদ্য বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করে কর্মজীবনের শুরুতেই যে কেউ ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা বেতন পেতে পারেন। প্রতিষ্ঠান ভেদে বেতন ৪০ হাজারও হতে পারে। পর্যায়ক্রমে ধীরে ধীরে বেতন বৃদ্ধি পেয়ে থাকে। তাছাড়া দেশের সীমানা পেরিয়ে বিদেশেও চাকুরীর সুযোগ রয়েছে। সারা বিশে^ দিন দিন এই খাতের সম্ভাবনা বাড়ছে। আরো প্রুনঃ কেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়বেন এবং কোথায় চাকুরী পেতে পারেন

কোথায় পড়বেন খাদ্য বিজ্ঞান ?

প্রবল ইচ্ছা শক্তি থাকলেই এই সাবজেক্টে স্নাতক ডিগ্রি অর্জন করা যায়। বাংলাদেশে বিভিন্ন পাবলিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে খাদ্য বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। তাছাড়া বর্তমানে অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয়ও খাদ্য বিজ্ঞানে শিক্ষার্থী ভর্তি করিয়ে থাকে।

কোথায় চাকুরী পেতে পারেন ?

সারা বিশে^ দিন দিন খাদ্য উৎপাদন ইন্ড্রাষ্টির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই খাতে দক্ষ জনবলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন উন্নত দেশের মতো বাংলাদেশেও খাদ্য উৎপাদন ইন্ড্রাষ্টির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে কাজের সুযোগ।

আপনি খাদ্য বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করে দেশের বড় বড় খাদ্য উৎপাদনকারী ইন্ড্রাষ্টি গুলোতে চাকুরী পেতে পারেন। তাছাড়া বিভিন্ন এনজিও যেমন WHO, FAO, UNDP, FDA ইত্যাদি আন্তর্জাতিক সংস্থায়ও চাকুরীর সুযোগ রয়েছে। পাশাপাশি দেশের বাইরেও কাজের সুযোগ রয়েছে।

সর্বোপরি বলা যায় যে, বর্তমান পরিস্থিতিতে খাদ্য বিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ সাবজেক্ট। এই সাবজেক্টে স্নাতক ডিগ্রি অর্জন করে আপনিও একটি উজ্জ্বল কর্মজীবন শুরু করতে পারেন।