কিভাবে সফল উদ্যোক্তারা আলাদাভাবে চিন্তা করে

সফল উদ্যোক্তারা আলাদাভাবে চিন্তা করে

কিভাবে সফল উদ্যোক্তারা আলাদাভাবে চিন্তা করে

যেভাবে সফল উদ্যোক্তারা আলাদাভাবে চিন্তা করে

একজন উদ্যোক্তা এবং একজন সাধারন মানুষের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো চিন্তা করার দক্ষতা। যেখানে একজন সাধারন মানুষ কোনো আশার আলো খুঁজে পায় না সেখান থেকেই একজন উদ্যোক্তা তার ক্যারিয়ার শুরু করে।

একজন সাধারন মানুষে কাছে যা সমস্যা, একজন উদ্যোক্তার কাছে তাই সম্ভবনা। আজকের এই আর্টিকল এ আমি আপনার সাথে কিভাবে সফল উদ্যোক্তারা আলাদাভাবে চিন্তা করে তার ৪টি উপায় তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

#১। সফল উদ্যোক্তারা অজুহাত দেয় না

অজুহাত সফলতার পথে অনেক বড় একটি বাঁধা। সফল উদ্যোক্তারা কোনো সমস্যায় পরলে তার সমাধান করার যথাসাধ্য চেষ্টা করে। চেষ্টা করার পর যদি ব্যর্থ হয় তবে এর কারন খুঁজে বেড়ায়। নিজের ভুলের জন্য অন্যকে দোষারোপ করার মধ্যে কোনো ভাল কিছু নেই তা তারা বুজতে পারে।  

#২। তারা ব্যর্থতাকে জীবনের মূল্যবান অভিজ্ঞতা হিসাবে গ্রহণ করে।

যেখানে একজন সাধারন মানুষ কোনো কাজে ব্যর্থ হলে আর সেই পথে হাঁটতে চায় না তখন একজন উদ্যোক্তা সেই ব্যর্থতাকে জীবনের মূল্যবান অভিজ্ঞতা হিসাবে গ্রহন করে।

তারা বিশ্বাস করে, আপনি যদি আপনার উদ্যোক্তা হওয়ার যাত্রায় ব্যর্থতা অনুভব না করে থাকেন তবে আপনি পর্যাপ্ত চেষ্টা করছেন না।

কেননা যেই মানুষ কোনো দিন কোনো কিছু অর্জন করার জন্য চেষ্টাই না করে সে সফলও হতে পারে না। আপনি যখন চেষ্টা করবেন তখন সাময়িকভাবে ব্যর্থ হলেও হতে পারেন এবং এই ব্যর্থকে অভিজ্ঞতা হিসাবে নিতে হবে।

#৩। তারা তাদের সময়কে সর্বোচ্চ মূল্য দেয়

সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না এই কথা আমরা সবাই জানি, কিন্তু একজন সাধারন মানুষ এই কথার গুরুত্ব বুজতে পারে না।

কিন্তু একজন উদ্যোক্তা অনেক ক্ষেএে টাকার চেয়েও সময়কে মূল্য দেয়। একজন সফল উদ্যোক্তা কখনই সব কাজ একা করতে চায় না। তারা তাদের দিনকে সম্পূর্ণ কাজে লাগায়, টাইম ম্যানেজমেন্ট কি তা তারা জানে এবং কখন কোন কাজ কাকে দিয়ে করাতে হবে তাও তারা জানে।  

#৪। সফল উদ্যোক্তা ঝুঁকিকে আলিঙ্গন করে

রিস্ক না ঝুঁকি নেওয়া একজন উদ্যোক্তার অন্যতম সেরা গুন। যেখানে একজন সাধারন মানুষ বা একজন ব্যবসায়ী ঝুঁকি নিতে চায় না সেখানেই একজন উদ্যোক্তা ঝুঁকি নেয়।

ঝুঁকি নেওয়ার বিষয়টা এ রকম নয় যে, না জেনে শুনে লটারি কিনা, তারা যখন ঝুঁকি নেয় তখন কি পাবে আর কি হারাবে এর সঠিক একটি হিসাব করে নেয়। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক