কিভাবে লাভজনক ষ্টেশনারীর ব্যবসা শুরু করবেন

লাভজনক ষ্টেশনারীর ব্যবসা

লাভজনক ষ্টেশনারীর ব্যবসা

লাভজনক ষ্টেশনারীর ব্যবসা

দেশের অবকাঠামোগত ও শিক্ষাগত উন্নয়নের সাথে সংগতি রেখে বেড়ে চলছে স্কুল- কলেজ ও অফিস- আদালতের সংখ্যা। আর এসব অফিস, আদালত পরিচালনার জন্য ষ্টেশনারী পণ্যের গুরুত্ব বেড়েই চলছে অবিরত। তাই এসব ষ্টেশনারী পণ্যের চাহিদার বাহুল্যতা ও নিজের একটি লাভজনক ক্যারিয়ার নিশ্চিত করার লক্ষ্যে আপনিও সংশ্লিষ্ট হতে পারেন দারুণ একটি ষ্টেশনারী দোকান স্থাপন করে। এই ব্যবসাটি করার জন্য খুব বেশি মূলধনের প্রয়োজন হয় না। মাঝারি মানের পুঁজি বিনিয়োগ করেই আপনি দিব্যি শুরু করতে পারেন এ ব্যবসাটি।

স্থানীয় বাজারের মধ্যস্থল বা যেখানে লোকসমাগম বেশি হয় এবং স্কুল, কলেজ বা অফিস, আদালতের কাছাকাছি আপনি স্থায়ী ভাবে একটি দোকান নিয়ে ভালোভাবে সজ্জিত করে ব্যবসাটি শুরু করতে পারেন। বই- পুস্তুক, কলম, খাতা, রেজিষ্টার খাতা, পেন্সিল, স্কেল, ফাইল ইত্যাদি চাহিদাবহুল দ্রব্য গুলোর  সমাহার ঘটিয়ে আপনি এ ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

এটি একটি নিশ্চিত লাভজনক বিনিয়োগ। ষ্টেশনারী সামগ্রী বিক্রি করে আপনি খুব সহজেই আয় করা শুরু করতে পারেন। মার্জিত ব্যবহার, সততা ও ধৈর্য্য আপনাকে এ ব্যবসাটিতে সফল করে তুলতে পারে। এটি একটি ঝুকিঁ মুক্ত ব্যবসার ধারণা।

কোথায় ষ্টেশনারীর ব্যবসা শুরু করবেন

যেখানে লোক সমাগম বেশী, আসে পাশে দুই তিন রাস্তার মোড় ইত্যাদি জায়গা ষ্টেশনারীর ব্যবসার জন্য ভাল। আপনার নিকটস্থ বাজার বা মার্কেটে একটি দোকানে এই ব্যবসাটি শুরু করা যায়।

সম্ভাব্য পুজিঁ কত লাগতে পারে: কত টাকা লাগবে তা অনেক কিছুর উপর নির্ভর করে। যেমন দোকানের ভাড়া, অগ্রিম টাকা, দোকানের সাইজ ইত্যাদির উপর। ব্যবসাটি শুরু করতে আনুমানিক ২ লক্ষ টাকা থেকে ৮ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হতে পারে।

কিভাবে একটি ষ্টেশনারী ব্যবসা শুরু করবেন:

এই ব্যবসাটি শুরু করতে প্রথমেই স্কুল, কলেজের পাশে অথবা প্রচুর লোকসমাগম হয় এমন কোন বাজারে একটি দোকান নির্ধারণ করতে হবে। তারপর দোকান ভালো ভাবে ডেকোরেশন করে কাঠের তাক, সুন্দর ডেকারেশন দিয়ে দোকানটি সাজাতে হবে। এরপর বিভিন্ন ষ্টেশনারী সামগ্রী যেমন- বই, খাতা, ষ্টেপলার, ফাইল, পেন্সিল, কলম ইত্যাদি পাইকারী কিনে তাকে সাজিয়ে রাখতে হবে। এই ভাবে এই ব্যবসাটি পরিচালনা করা যায়। দোকান বড় হলে ১ জন কর্মচারী নিয়োগ দেওয়া যেতে পারে।

গ্রাহক কারা হবেন?

সাধারণত স্কুল, কলেজের শিক্ষার্থীরাই এই ব্যবসার প্রধান গ্রাহক হয়ে থাকেন। তাছাড়া বিভিন্ন অফিস, আদালত ও ব্যবসায়িক প্রতিষ্ঠানেও ষ্টেশনারী পণ্যের দরকার হয়ে থাকে।

যোগ্যতাঃ ব্যবসাটি আগে বুজে শুরু করতে হবে, তাছাড়া এই ব্যবসাটি শুরু করতে বিশেষ কোন যোগ্যতার দরকার হয় না। তবে মিষ্টি ব্যবহার আপনার ব্যবসাটিকে লাভজনক করতে সাহায্য করবে।

সম্ভাব্য ইনকামঃ ষ্টেশনারীর ব্যবসা করে শতকরা ১৫ থেকে ৩৫ ভাগ লাভ করা যায়। লোকেশন ভাল হলে প্রতি মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন।