কিভাবে রাবারের স্যান্ডেল তৈরী ব্যবসা শুরু করবেন?

রাবারের স্যান্ডেল তৈরী ব্যবসা

রাবারের স্যান্ডেল তৈরী ব্যবসা

রাবারের স্যান্ডেল তৈরী ব্যবসা

কম রিস্ক অধিক লাভের ব্যবসার আইডিয়া। প্রায় সব সিজনেই আরামদায়ক পরিধেয় ও হাটা চলার সুবিধার জন্য শহর এবং গ্রাম সর্বত্রই রাবারের স্যান্ডেল খুবই জনপ্রিয়। ধনী গরীব প্রায় সব শ্রেণীর মানুষই প্রয়োজনের নিরিখে রাবারের স্যান্ডেল ব্যবহার করে থাকে। বিশেষ করে বর্ষাকালে কাদাঁ পানি ও মাটিতে চামড়ার জুতা নষ্ট হয়ে যায়। এজন্য রাবারের স্যান্ডেলের ব্যবহার বহুগুণ বেড়ে যায়।

তাই ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে এটি একটি সহজ ও লাভজনক ব্যবসা। তাছাড়া রাবার স্যান্ডেল তৈরী ব্যবসা প্রতিষ্ঠা করতে খুব বেশী মূলধনের প্রয়োজন হয় না। স্বল্প মানের মূলধন ও বাজারে অধিকতর চাহিদা থাকার কারণে এ ব্যবসা বিনিয়োগের পরিমাণ দিন দিন বেড়েই চলছে। এছাড়া প্রয়োজনীয় সামগ্রী এবং কাচাঁমাল গুলো সহজলভ্য হওয়ায় যেকোন উদ্যোক্তা এই ব্যবসাটিতে সফলতা অর্জন করতে পারবে। রাবারের সোল পাইকারি দরে কিনে তাতে নির্দিষ্ট শেইপে কেটে ফিতা বসালেই যথেষ্ট।

এই ব্যবসাটিতে নিজের কর্মসংস্থানের পাশাপাশি দক্ষ কারিগর নিয়োগ দিয়ে উৎপাদন বৃদ্ধি এবং বহু লোকের কর্মসংস্থান করা যেতে পারে। এ ব্যবসাটি করার জন্য কোনো বিশেষ যোগ্যতার প্রয়োজন হয় না। শুধু মাত্র প্রশিক্ষণলদ্ধ জ্ঞান ও অভিজ্ঞতাই যথেষ্ট। তাই যেকোনো উদ্যোক্তা সততা, পরিশ্রম আর কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে এ ব্যবসাটিতে সফল হতে পারে।

যোগাযোগ ব্যবস্থা ভালো ও প্রচুর লোকের সমাগম হয় এমন কোন বাজার বা মার্কেটে এই ব্যবসাটি শুরু করা যায়। জানুন- চাকুরী বা কর্মজীবীদের জন্য ব্যবসা শুরু করতে ৫ টি সেরা পরামর্শ

এই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ১০০০০০ টাকা থেকে ৫০০০০০ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হবে।    

কিভাবে রাবারের স্যান্ডেল তৈরী শুরু করবেন

প্রথমেই মাপ অনুযায়ী বিভিন্ন আকৃতির ডাইস বানিয়ে নিতে হবে। তারপর পাইকারী দরে রাবারের সোল কিনে নিতে হবে। এরপর এই সোল গুলো ডাইসে বসিয়ে কাটার মেশিনের সাহায্যে কাটতে হবে। এরপর কাটা সোলটিকে হাতে একটু মসৃণ করে নিয়ে এতে রাবারের বেল্ট লাগিয়ে নিলেই তৈরী হয়ে যায় রাবারের স্যান্ডেল। এই জন্য প্রয়োজনীয় প্রশিক্ষন নিলে আরো ভাল হয়।

 

সকল শ্রেণীর মানুষ এই ব্যবসার ভোক্তা হয়ে থাকেন। স্যান্ডেল ব্যবসায়ীদের নিকট পাইকারী দরেও এই পণ্যটি বিক্রি করা যায়। এই ব্যবসাটি শুরু করতে স্যান্ডেল তৈরীর উপর প্রশিক্ষণ নিতে হবে। এই ব্যবসাটি শুরু করে প্রতি মাসে ২০০০০ টাকা থেকে ৪০০০০ টাকা পর্যন্ত আয় করা যায়।