কিভাবে পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসা করা যায়

কিভাবে পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসা করা যায়

পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসা

পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসা

সুন্দর পিকনিক স্পট ভ্রমণ পিপাসুদের জন্য এক অন্যতম চাহিদা ও ভাল লাগার স্থান। পিকনিক স্পট এখন শুধু পিকনিকেই সীমাবদ্ধ নেই। পারিবারিক অনুষ্ঠান থেকে শুরু করে বিয়ে এবং জন্ম দিনের র্পাটি সহ অফিস বা বিভিন্ন একাডেমিক অনুষ্ঠান আয়োজনেও এখন পিকনিক স্পট এর গুরুত্ব রয়েছে। তাই ব্যবসায়িক দিক বিচারে সৃজনশীল ও তরুণপ্রাণ উদ্যোক্তাদের জন্য এটি হতে পারে একটি সম্মানজনক ও যুগান্তকারী ব্যবসা ধারণা। পিকনিক স্পট স্থাপনের জন্য মাঝারি আয়তনের একটি মাঠ ও হল রুম হলেই যথেষ্ট।

এর পিছনে জমি ও হল রুম ছাড়া আর কোনো বিনিয়োগ লাগেনা। সুসজ্জিত ও খোলামেলা পরিবেশ দর্শনার্থীদের মনে ভালো লাগা ও আনন্দ দিতে পারে এমন স্থানই পিকনিক স্পটের জন্য আদর্শ স্থান। এছাড়া কয়েকটি কর্টেজ, ট্রি হাউজ এবং আর্কষণীয় ফুলের গাছ লাগিয়ে আপনি দর্শনার্থীদের আকর্ষণ করতে পারেন।

এটি হতে পারে আপনার জন্য নিশ্চিত লাভজনক ও সম্মানিত ব্যবসা। আপনার পিকনিক স্পটটি গ্রাহকদের কাছে পরিচিত করার জন্য ব্যানার, লিফলেট এবং বিভিন্ন প্যাকেজের বিজ্ঞাপন টিভি ও পএিকায় প্রকাশ করতে পারেন। দর্শকদের জন্য গাইড, সার্ভিস বয় এবং স্পটের নিরাপত্তার জন্য গার্ডম্যান নিয়োগ দিয়ে বহুলোকের  কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। এই ব্যবসাটি করার জন্য বাড়তি কোনো যোগ্যতা লাগেনা। মার্জিত আচরণ আর কর্তব্যপরায়ণতা চমৎকার এই ব্যবসাটিতে আপনাকে সফল করে তুলতে পারে।

মূলত বিভিন্ন পর্যটন এলাকাতে এই ব্যবসাটি শুরু করতে পারেন। যোগাযোগ ব্যবস্থা ভালো এমন স্থান নির্ধারণ করা জরুরী। পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসাটি শুরু করতে জমির প্রয়োজন। জায়গা ভেদে জমির দাম নির্ভর করে। ১০ লাখ থেকে ২০ টাকা বা তার বেশীও লাগতে পারে।

এই ব্যবসাটি শুরু করতে যোগাযোগ ব্যবস্থা ভালো এমন স্থান নির্ধারণ করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে। তারপর পিকনিক স্পটের উপযোগী করে বিভিন্ন গাছ, খেলনা ও ভাস্কর্য দিয়ে স্থানটিকে সাজাতে হবে। দর্শনার্থীদের উপভোগের জন্য পুকুর খনন করে নৌকা রাখতে পারেন। তাছাড়া অন্যান্য আয়োজনের পাশাপাশি একটি ছোট চিড়িয়াখানা তৈরী করে বিভিন্ন ধরনের প্রাণী রাখা যেতে পারে। পিকনিক স্পটের ভিতরে দর্শনার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এই ভাবে একটি পিকনিক স্পট পরিচালনা করতে হয়।

 সাধারণত সকল মানুষই এই ব্যবসার গ্রাহক হয়ে থাকেন। তাছাড়া পিকনিক আয়োজক বিভিন্ন স্কুল, কলেজ ও অফিস পিকনিক স্পট ভাড়া নিয়ে থাকেন। সুন্দর জায়গা বানাতে পারলে পিছে থাকাতে হবে না। পিকনিক স্পট ভাড়া দিয়ে ব্যবসা শুরু করতে বিশেষ কোন যোগ্যতার দরকার হয় না।

এই ব্যবসাটি শুরু করে প্রতি মাসে ১ লাখ থেকে শুরু করে ৫ লাখ টাকা আয় করা সম্ভব। আসলে যা নির্ভর করে আপনার লোকেশন এবং কি কি সুবিধা দিবেন তার উপর। মোট কথা গ্রাহকদের বেশী সুবিধা দিবেন এবং বেশী আয় করতে পারবেন। ব্যবসায় সফল হতে হলে প্রথমে আপনাকে বিজ্ঞাপনের জন্য টাকা খরচ করতে হবে। শুভ কামনা!