কিভাবে নতুন পণ্যের বাজার পরীক্ষা করবেন

নতুন পণ্যের বাজার পরীক্ষা

নতুন পণ্যের বাজার পরীক্ষা

নতুন পণ্যের বাজার পরীক্ষা

আপনার কি একটি নতুন পণ্যের ধারণা রয়েছে? তাহলে ব্যবসা শুরুর আগে সে পণ্যটির বাজার পরীক্ষা করা প্রয়োজন। সফলতার সাথে ব্যবসা শুরু করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া আপনার পণ্যটির কার্যকারিতা যাচাইয়ের জন্য বাজার পরীক্ষার কোন বিকল্প নেই।

কিন্তু কিভাবে বাজার পরীক্ষা করতে হয় সে সম্পর্কে অনেকেই জানে না। এখানে আমরা কিভাবে একটি নতুন পণ্যের বাজার পরীক্ষা করতে হয় সে সম্পর্কে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

গ্রাহকদের সাথে কথা বলুন

আপনার পণ্যের বাজার পরীক্ষা করতে গ্রাহকদের সাথে কথা বলা অত্যন্ত জরুরী। এক্ষেত্রে গ্রাহকদের সাথে কথা বলতে আপনাকে লোকাল মার্কেট গুলোতে যেতে হবে।

আপনার সম্ভাব্য গ্রাহকদেরকে পণ্যের প্রাথমিক সংস্করণ দেখিয়ে পণ্যটি সম্পর্কে তাদের মতামত জানতে চেষ্টা করুন।

তাছাড়া আপনাকে তাদের নিকট পণ্যটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিতে হবে।

তারা আপনার পণ্য বা সেবা থেকে কি প্রত্যাশা করে তা জানতে চেষ্টা করুন। এ সময় গ্রাহকরা আপনাকে নানা ধরনের প্রশ্ন করতে পারে।

আপনাকে ধৈর্য্য ধারণ করে তাদের প্রশ্ন গুলোর উত্তর দিতে হবে। পাশাপাশি আপনাকে তাদের প্রতিক্রিয়া ও পরামর্শ গুলো গ্রহণ করতে হবে।

স্যাম্পল প্রদান করুন

নতুন যে কোন পণ্যের বাজার পরীক্ষার ক্ষেত্রে স্যাম্পল প্রদান খুবই গুরুত্বপূর্ণ ও কার্যকরী। আর এ জন্য আপনার নতুন পণ্যটি গ্রাহকদের সাথে পরিচিত করানোর লক্ষ্যে প্রাথমিক ভাবে কিছু পণ্য তৈরি করতে হবে।

এই প্রাথমিক পণ্য গুলো স্যাম্পল হিসেবে সরাসরি গ্রাহক কিংবা পাইকারী ও খুচরা বিক্রেতাদেরকে প্রদান করুন। পণ্য বা পরিষেবা গুলো পাওয়ার পর তাদের প্রতিক্রিয়া জানার চেষ্টা করুন।

স্যাম্পল প্রদানের কাজটি সফলতার সাথে করতে পারলে নির্দিষ্ট পণ্যটির বাজার পরীক্ষার পাশাপাশি মার্কেটিং এর কাজও হবে।

পরীক্ষা মূলক মার্কেটিং করুন

যেহেতু আপনি একটি নতুন পণ্যের বাজার পরীক্ষা করতে চান সেহেতু পণ্যটির চূড়ান্ত ভাবে মার্কেটিং শুরু করার পূর্বে পরীক্ষা মূলক ভাবে কিছু মার্কেটিং এর কাজ করা যেতে পারে।

এক্ষেত্রে আপনি বিভিন্ন অনলাইন প্লাটফর্ম গুলোকে বেছে নিতে পারেন।

এর ফলে আপনার পণ্যটি নিয়ে গ্রাহকরা কতটা আগ্রহী ও তাদের মতামত কতটুকু পজেটিভ তা জানতে পারবেন।

তাছাড়া তাদের বিভিন্ন মতামত ও প্রতিক্রিয়া আপনার প্রাথমিক পণ্যটির উন্নতিতে ব্যাপক ভূমিকা রাখতে পারে।

পড়ুন – টাকার চেয়ে গুরুত্বপূর্ণ কি জিনিস আছে

লিখিত নোট করুন

নতুন পণ্যের বাজার পরীক্ষা করতে উদ্যোক্তা হিসেবে আপনার নিজের ব্যক্তিগত বক্তব্য নোট আকারে লিখে গ্রাহকদের মাঝে বিতরণ করতে পারেন।

এক্ষেত্রে নোটটিতে আপনি আপনার পরিচয় উল্লেখের পাশাপাশি কেন আপনি পণ্যটি উদ্ভাবনের প্রয়োজনীয়তা বোধ করেছেন তা উল্লেখ করবেন।

তাছাড়া এই পণ্যটি কিভাবে কাজ করবে এবং মানুষের কতটা উপকারে আসতে পারে তাও ব্যাখ্যা করবেন।

পরিষেশে বলা যায় যে, বাজার পরীক্ষা করণের অনেক গুলো উপায়ের মধ্যে এই চারটি উপায় সবচেয়ে বেশি কার্যকর, জনপ্রিয় ও সাশ্রয়ী। তাই এই চারটি উপায়ে খুব সহজেই আপনি আপনার নতুন পণ্যের বাজার পরীক্ষা করতে পারেন।