কিভাবে একটি ড্রাইভিং স্কুল ব্যবসা শুরু করবেন

ড্রাইভিং স্কুল ব্যবসা।

কিভাবে একটি ড্রাইভিং স্কুল ব্যবসা শুরু করবেন

কিভাবে একটি ড্রাইভিং স্কুল ব্যবসা শুরু করবেন

ড্রাইভিং বর্তমানে খুব জনপ্রিয় ও জরুরী একটি প্রশিক্ষণ হিসেবে সর্বমহলে বিবেচিত হয়ে থাকে। আতœনির্ভরশীলতা অর্জনের জন্য বেকার তরুণ এবং যাদের নিজস্ব গাড়ি আছে তাদের জন্য ড্রাইভিং শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য একটি মানসম্মত ও আধুনিক ড্রাইভিং স্কুল ভালো ভূমিকা রাখতে পারে।

যে সকল আগ্রহী প্রশিক্ষণ প্রার্থীগণ ড্রাইভিং শিখতে আগ্রহী থাকে তাদেরকে উপযুক্ত ভাবে প্রশিক্ষণ দিয়ে একটি যুগোপযোগী ড্রাইভিং স্কুল প্রতিষ্ঠা করে ব্যবসা শুরু করা যেতে পারে। এই ব্যবসাটি শুরু করার জন্য মোটামুটি উচ্চমানের পুজিঁ বিনিয়োগ করলে এটি নিশ্চিত একটি লাভজনক ব্যবসা পরিণত হতে পারে। ধৈর্য্য ও সততার সাথে প্রশিক্ষণ প্রদান করে যে কোন উদ্যোক্তা সহজেই সফল হতে পারেন।

ড্রাইভিং স্কুল ব্যবসাটি শুরু করার জন্য একটি বড় খোলা মাঠ প্রয়োজন। গাড়ি রাখার জন্য একটি বড় গ্যারেজের প্রয়োজন। আরো পড়ুন- ব্যবসা শুরু করুন পরিবহন খাতে

কেন ড্রাইভিং স্কুল ব্যবসা শুরু করবেন

এটি একটি নিশ্চিত লাভজনক ব্যবসাক্ষেত্র। শিল্পায়নের কারণে দিন দিন এই ব্যবসার পরিধি বৃদ্ধি পাচ্ছে। এই ব্যবসাটি শুরু করতে পুজিঁ একটু বেশি লাগলেও এই ব্যবসার মাধ্যমে সহজেই আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। এটি একটি ঝুকিঁ মুক্ত ব্যবসা হওয়ায় অনেক উদ্যোক্তাই এই ব্যবসাটি শুরু করতে আগ্রহী।

এই ব্যবসার মাধ্যমে নিজের কর্মসংস্থানের পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ তৈরী করা যায়। একটি উপযুক্ত জায়গা ও হালকা কিছু যানবাহন নিয়ে এই ব্যবসাটি শুরু করা অত্যন্ত সহজ। বর্তমানে এই ব্যবসাটি একটি শিল্প হিসেবে সকল মহলে বিবেচিত হওয়ায় উদ্যোক্তাদের মধ্যে এই ব্যবসাটি শুরু করার আগ্রহ দিন দিন বাড়ছে।

এই ব্যবসাটি শুরু করতে পুজিঁ একটু বেশি লাগে। এই ব্যবসায় আনুমানিক ২০ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হয়। তাছাড়া আপনি মাসব্যাপি গাড়ি ভাড়া নিয়েও ব্যবসা পরিচালনা করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে হলে প্রথমেই একটি উপযুক্ত জায়গা নির্বাচন করতে হবে। এক্ষেত্রে বড় মাঠ বা নিরিবিলি কোন রাস্তা বেছে নেওয়া যেতে পারে। তারপর হালকা ও ভারী গাড়ি ক্রয় বা ভাড়া করতে হবে। গাড়ি চালানোয় অভিজ্ঞ প্রশিক্ষক নিয়োগ দিয়ে এই ব্যবসাটি পরিচালনা করা হয়। এই ভাবে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে।

গ্রাহক: যারা গাড়ি চালানো শিখতে চায় তারাই এই ব্যবসাটির প্রধান গ্রাহক।

সম্ভাব্য আয়: সাধারণত ভারী গাড়ির প্রশিক্ষণের জন্য ১০০০০ টাকা এবং হালকা গাড়ির প্রশিক্ষণের জন্য ৫০০০ টাকা প্রশিক্ষণ ফি ধার্য্য করা হয়ে থাকে। এভাবে এই ব্যবসায় ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়।