কিভাবে একটি কার্যকর দিন পরিচালনা করবেন

একটি কার্যকর দিন পরিচালনা করার উপায়

কিভাবে একটি কার্যকর দিন পরিচালনা করবেন

ধনী বলেন আর গরীব বলেন, সফল বলেন আর ব্যর্থ বলেন সবার জন্য ২৪ ঘণ্টায় একদিন। আপনি কিভাবে আপনার সময় কাজে লাগাবেন তার উপর আপনার সফলতা অনেকটাই নির্ভর করবে। সফল হতে চাইলে আপনাকে অবশ্যই টাইম ম্যানেজমেন্ট বা সময় ব্যবস্থাপনা করতে হবে। একটি দিনকে কার্যকরভাবে পরিচালনা করতে পারলে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সহজ হয়ে যায়। আসুন জেনে নেই কিভাবে একটি দিনকে কার্যকারভাবে পরিচালনা করা যায়।

খুব ভোরে ঘুম থেকে উঠা

খুব ভোরে ঘুম থেকে উঠতে চাইলে দুপুরে গুমানো যাবে না, সন্ধ্যায় চা কফি এড়িয়ে যেতে হবে, এবং সর্বপরি প্রচন্ড ইচ্ছাশক্তি থাকতে হবে।

যারা প্রতিদিন খুব ভোরে ঘুম থেকে উঠে তাদের জন্য ২৪ ঘণ্টা নয়, বরং ২৬ ঘণ্টায় একদিন মনে হয়। খুব ভোরে ঘুম থেকে উঠতে পারলে দিনের আলো বেশী ব্যবহার করা যায়, নিজের একান্ত সময় পার করা যায়, এছাড়া সারা দিনের কর্ম পরিকল্পনা গুছিয়ে নেওয়া যায়।

কার্যকর দিন চালানোর জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করুন 

আপনার জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ কাজটি আগে শেষ করতে হবে এবং তুলনামূলক কম গুরুত্বপূর্ণ কাজটি পরে শেষ করতে হবে। এছাড়া কঠিন কাজটি আগে শেষ করার চেষ্টা করতে হবে, তাহলে পরের কাজগুলো করতে খুব বেশী চাপ অনুভব হবে না।

কাজের স্থান সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন

আপনি বাসায় কাজ করুন বা অফিসে কাজ করুন না কেন সব সময় কাজের স্থান পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন। কেননা একটি অপরিষ্কার স্থানে বসে কাজ করার কোন আনন্দ খুঁজে পাওয়া যায় না।

একসাথে একাধিক কাজ করা পরিহার করুন

multitasking বা একসাথে অনেকগুলো কাজ করলে লাভের চেয়ে ক্ষতি হওয়া সম্ভবনা বেশী থাকে। অনেক সময় মাল্টিটাস্কিং করতে হয়, তবে যতটা সম্ভব মাল্টিটাস্কিং না করাই ভালো। একটি কাজ সম্পূর্ণ শেষ করে আরেকটি করতে পারলে সেই কাজে বেশী তৃপ্তি পাওয়া যায়।

রাতে ঘুমানোর আগে পরের দিনের কাজের তালিকা করে রাখা

বিশ্বাস করুন, এই বিষয়টি দারুন কাজ করে। আপনি আগামীকাল কি কি করতে চান তা যদি আপনি আজকে ঠিক করে রাখতে পারেন, বিশেষভাবে রাতে ঘুমানোর আগে তবে পরের দিনটি বেশী কার্যকরভাবে শেষ করতে পারবেন।

ফোনে রিমাইন্ডার ব্যবহার করা

আমাদের সবার মোবাইল ফোনে রিমাইন্ডার নামক একটি অপশন থাকলেও খুব কম মানুষই এটি ব্যবহার করে।

আপনি যদি আপনার দিনটি কার্যকরভাবে পরিচালনা করতে চান তবে মোবাইল ফোনে থাকা রিমাইন্ডার ব্যবহার করতে পারেন।

কখন কোন কাজটি করবেন তা লিখে সেট করে নিন, এতে কোনো কাজ ছুটে যাওয়ার সম্ভবনা কমে যাবে।

মানসিকতা

যে কোনো কঠিন কাজ সফল করতে চাইলে আমাদের মধ্যে দৃঢ় মানসিকতা থাকতে হবে। আপনি যদি আপনার দিনটি ভালো ভাবে কাজে লাগাতে চান তবে অলসতা ছেড়ে দিতে হবে, যেই কাজে কোনও আউটপুট নেই তা বাদ দিতে হবে। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক