কিভাবে ইন্সুরেন্স বিক্রি করবেন

কিভাবে ইন্সুরেন্স বিক্রি করবেন

কিভাবে ইন্সুরেন্স বিক্রি করবেন

কিভাবে ইন্সুরেন্স বিক্রি করবেন

আমাদের দেশে যত পেশা আছে তার মধ্যে অন্যতম কঠিন ও চ্যালেঞ্জিং পেশা ইন্সুরেন্স বিক্রি করা। ইন্সুরেন্স বা বীমা সম্পর্কে মানুষের মধ্যে সচেতনা এখনও অনেক কম। উন্নত দেশে ইন্সুরেন্স কর্মীদেরদের কাছে গ্রাহক ছুটে যায় ইন্সুরেন্স করার জন্য আর আমাদের দেশে ইন্সুরেন্স কর্মী ছুটে যায় গ্রাহকের কাছে ইন্সুরেন্স বিক্রি করা জন্য।

কেন ইন্সুরেন্স বিক্রি করা কঠিন কাজ

ইন্সুরেন্স সম্পর্কে সচেতনতা মূল কারন। যখন আপনার কোন প্রোডাক্ট বা পণ্য সম্পর্কে কোন ধরনাই থাকবে না তখন আপনি কি সেই পণ্য কিনবেন না। ঠিক তেমনি ইন্সুরেন্স সম্পর্কে অনেকের ধারনা খুব কম বা যত টুকু আছে তাও আবার নেগেটিভ ধারনা। তাই ইন্সুরেন্স বিক্রি করা কঠিন কাজ।

যেভাবে ইন্সুরেন্স বিক্রি করবেন

সম্ভাব্য গ্রাহকের চাহিদা বুজতে হবে। আপনি যখন একজন গ্রাহকের কাছে আপনার ইন্সুরেন্স পলিসি নিয়ে কথা বলতে গেলেন তখন আপনাকে গ্রাহকের চাহিদা বুজতে হবে। গ্রাহক কি ধরনের পলিসি প্রয়োজন তা বুজতে হবে। সকল ধরনের পলিসি না বুজিয়ে তার জন্য যেইটা ভাল হবে সেইটা সঠিক ভাবে উপস্থাপন করুন।

আপনি কি কথা বলছেন তা গুরুত্বপূর্ণ, কিন্তু আপনি কিভাবে বলছেন তা বেশী গুরুত্বপূর্ণ। আপনি আপনার সম্ভাব্য গ্রাহকের সামনে আপনার পলিসি নিয়ে কি কথা বলবেন তা আগেই ঠিক করে রাখুন। অতিরিক্ত কথা বা কম কথা বলা যাবে না। মূল বিষয়গুলো সঠিক ভাবে উপস্থাপন করুন।  আরো পড়ুন – একজন জীবন বীমা কর্মী ও তার যোগ্যতা

নিজেকে ছোট ভাববেন না। অনেক ইন্সুরেন্স কর্মী প্রায় হীনমনতায় ভুগে। একজন বীমা কর্মী হিসাবে আপনাকে সব সময় অ্যাক্টিভ থাকতে হবে। কথা বলতে হবে স্পষ্ট ও সুন্দর ভাবে। যখন আপনি গ্রাহকের কাছে পলিসি নিয়ে কথা বলবেন তখন আত্নবিশ্বাস নিয়েই কথা বলুন। পলিসি সম্পর্কে আগেই সব কিছু জেনে নিন ও বুজিয়ে বলুন।

বাড়িয়ে কথা বলা যাবে না। যখন গ্রাহক আপনার ইন্সুরেন্স কোম্পানি সম্পর্কে বা পলিসির শর্ত নিয়ে জানতে চাইবে তখন কোন কিছু বাড়িয়ে বলবেন না। যা সত্যি তাই বলুন। সত্যি বলাতে যদি বিক্রি নাও হয় তার পরেও সত্যি বলুন।

নিজের লাভের থেকে গ্রাহকের লাভের দিকে বেশী প্রাধন্য দিন। ধরুন আপনি একটি জীবন বীমা বিক্রির জন্য বেশী কমিশন পাবেন কিন্তু আপনার গ্রাহক ডিপিএস পলিসি কিনতে আগ্রহী তখন আপনি তাকে ডিপিএস পলিসিই বিক্রি করুন। গ্রাহক যদি বুজতে পারে আপনি আপনার লাভে জন্য তাকে জোড় করে লং টাম জীবন বীমা পলিসি গছিয়ে দিতে চাচ্ছেন তখন সেই গ্রাহক আপনার কাছে পলিসি না করে অন্য বীমা প্রতিনিধির কাছে পলিসি করবে।

মূল কথাঃ ইন্সুরেন্স বিক্রি করতে হলে আপনাকে সৎ, স্পষ্ট, সুন্দর ব্যবহারের অধিকারী ও গ্রাহকের চাহিদা বুজে কাজ করতে হবে। অনেক শুভ কামনা রইল!