কাজ করার জন্য উন্নত বিশ্বের ১০ টি সেরা দেশ

কাজ করার জন্য উন্নত বিশ্বের ১০ টি সেরা দেশ

কাজ করার জন্য উন্নত বিশ্বের ১০ টি সেরা দেশ

কাজ করার জন্য উন্নত বিশ্বের ১০ টি সেরা দেশ

কাজের জন্য সবচেয়ে ভালো দেশ কোনটি? কোন দেশ চাকুরীর জন্য সেরা? পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে যে গুলো কাজের জন্য সবচেয়ে ভালো। এখানে আমরা কাজের জন্য সবচেয়ে ভালো এমন ১০ টি দেশ সম্পর্কে জানবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

লুক্সেমবার্গ

লুক্সেমবার্গ ইউরোপীয় ইউনিয়নের সদস্য ভুক্ত একটি দেশ। এটি ইউরোপের ক্ষুদ্রতম দেশ গুলোর মধ্যে একটি। লুক্সেমবার্গে জার্মান, ফ্রেঞ্চ, ইংরেজী ও লুক্সেমবার্গীশ এই ৪ টি ভাষা সবচেয়ে বেশি প্রচলিত। এই দেশের নাগরিকদের মধ্যে বেকারত্ব কম। তাছাড়া তারা উচ্চ মজুরী ও কম অপরাধ প্রবনতার মতো সুবিধা গুলোও ভোগ করে থকেন।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৬৩০৬২ ডলার এবং প্রতি ঘন্টায় প্রায় ১১.৫০ ডলার মজুরী পেয়ে থাকেন। এই দেশের মানুষদেরকে প্রতি সপ্তাহে গড়ে প্রায় ২৯.১৯ ঘন্টা কাজ করতে হয়।

এই দেশের সবচেয়ে বড় শিল্প গুলোর মধ্যে রয়েছে নির্মাণ, রিয়েল এস্টেট সেবা, লোহা, ধাতু, তথ্য প্রযুক্তি, টেলিযোগাযোগ, পণ্য পরিবহন ও সরবরাহ, গ্লাস, অ্যালুমিনিয়াম, পর্যটন ইত্যাদি। এছাড়া ব্যাংকিং ও আর্থিক সেবার মতো সেক্টর গুলোতেও প্রচুর কাজের সুযোগ রয়েছে।

সুইজারল্যান্ড

সুইজারল্যান্ড কাঠামোগত ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই। এই দেশটি ২৬ টি রাজ্য নিয়ে গঠিত এবং রাজ্য গুলো স্থানীয় প্রশাসক দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই দেশটি অসংখ্য শিখর সহ ১৩০০০ ফুটের উপরে আল্পস পর্বতমালা ও উত্তেজনাপূর্ণ পাহাড়ের দৃশ্যের জন্য বেশ পরিচিত।

এই দেশে রুমেন্টস, জার্মান, ইতালিয়ান ও ফ্রেঞ্চ ভাষা সবচেয়ে বেশি প্রচলিত। তবে বাণিজ্যিক সেক্টর গুলোতে ব্যাপক হারে ইংরেজী ব্যবহৃত হয়ে থাকে। এই দেশের মানুষের গড় আয় প্রায় ৬২২৮৩ ডলার। এই দেশের মানুষের মধ্যে বেকারত্বের হার ৪.৯০৪%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে ৩০.১৯ ঘন্টা কাজ করে থাকেন।

পর্যটন হলো এই দেশের সবচেয়ে বড় শিল্প। তাছাড়া রাসায়নিক দ্রব্য, যন্ত্রপাতি, টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস ইত্যাদি এই দেশের সবচেয়ে বড় শিল্প খাত গুলোর মধ্যে অন্যতম।

আইসল্যান্ড

আইসল্যান্ডে প্রায় ১৩০ টি সক্রিয় ও বিলুপ্ত আগ্নেয়গিরি রয়েছে। যা গড়ে প্রতি ৫ বছরে এক বার উদগিরিত হয়ে থাকে। এ দেশের মোট আয়তনের প্রায় ১০ শতাংশের বেশি লাভা। জলবায়ু ও আগ্নেয়গিরির ধোঁয়ার কারণে এই দেশে কোন বন নেই। এই দেশের মোট আয়তন প্রায় ১০৩০০০ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা প্রায় ৩৩৫৮৭৮ জন।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৬১৭৮৭ ডলার। এই দেশের বেকারত্বের হার ২.৯৪%। এই দেশের সবচেয়ে বড় শিল্প গুলোর মধ্যে রয়েছে পর্যটন, মাছ প্রক্রিয়াজাতকরণ, জল বিদ্যুৎ, চিকিৎসা পণ্য ইত্যাদি।

আরো জানুন- ব্যবসা শুরু করার জন্য সেরা ১০ টি দেশ

যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ একটি দেশ। রাশিয়া ও কানাডার পর যুক্তরাষ্ট্র হলো পৃথিবীর তৃতীয় বৃহত্তম রাষ্ট্র। যার আয়তন প্রায় ৯৮২৬৬৭৫ বর্গ কিলোমিটার। বিশ^ রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতিতে এই দেশের ব্যাপক প্রভাব রয়েছে।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৬০৫৫৮ডলার এবং প্রতি ঘন্টায় ৭.২৫ ডলার মজুরী প্রদান করা হয়ে থাকে। এই দেশের গড় বেকারত্বের হার প্রায় ৩.৯%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে প্রায় ৩৪.২৩ ঘন্টা কাজ করে থাকেন।

এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শিল্প উৎপাদনকারী দেশ। এই দেশের প্রধার শিল্প গুলোর মধ্যে ইস্পাত, মোটর গাড়ি, পেট্টোলিয়াম, টেলিযোগাযোগ, রাসায়নিক পণ্য, ইলেকট্রনিক্স পণ্য, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কাঠ ইত্যাদি অন্যতম।

নেদারল্যান্ড

নেদারল্যান্ড অত্যন্ত নিন্মভূমির একটি দেশ। এটি ইউরোপের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ গুলোর একটি। এর আয়তন প্রায় ১৩০৮৬ বর্গ মাইল এবং জনসংখ্যা প্রায় ১৭০১৬০০০জন।

এই দেশটি টিউলিপ ফুলের জন্য বিখ্যাত। এই দেশটি বিশ্ব বাজারের প্রায় ৪০.৩ শতাংশ ফুল রপ্তানি করে থাকে এবং ফুল রপ্তানি বাবদ এই দেশের আয় প্রায় ৩.২ বিলিয়ন ডলার। এই দেশের সরকারী ভাষা ডাচ্। তবে বেশির ভাগ অধিবাসীই ইংরেজী ভাষা ব্যবহার করে থাকে।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৫২৮৭৭ ডলার। এই দেশে প্রতি ঘন্টায় প্রায় ১০ ডলার মজুরী প্রদান করা হয়ে থাকে। নেদারল্যান্ডের বেকারত্বের হার ৪.১৮৩%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে ২৭.৫৬ ঘন্টা কাজ করে থাকে।

এই দেশের প্রধান শিল্প গুলোর মধ্যে কৃষি, ধাতু ও প্রকৌশল পণ্য, বৈদ্যুতিক যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য, পেট্রোলিয়াম, নির্মাণ সামগ্রী, মাছ ধরা ইত্যাদি অন্যতম।

ডেনমার্ক

ডেনমার্কের আয়তন প্রায় ৪৫৪৪ মাইল। যা ৪০৬ টি দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত। এই দেশটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫৫৭ ফুট উচুঁ। সুস্থ জীবনযাপন, আয়, স্বাধীনতা, সামাজিক সহায়তা ও বিশ^াস এই গুলোকে সামনে রেখে জাতিসংঘ দুই বছরের জন্য সুখী জনসংখ্যার দেশ হিসেবে ডেনমার্ককে ভোট দিয়েছে।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৫১.৪৬৬ ডলার। এই দেশের বেকারত্বের হার প্রায় ৪.৯৪৪%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে প্রায় ২৭.০৮ ঘন্টা কাজ করে থাকে। এই দেশের প্রধান শিল্প গুলোর মধ্যে ফার্মাসিউটিক্যালস, চিকিৎসা সরঞ্জাম, জাহাজ নির্মাণ, লোহা, ইস্পাত, রাসায়নিক দ্রব্য, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পরিবহন সরঞ্জাম, বস্ত্র, ইরেকট্রনিক্স পণ্য, কাঠের পণ্য ইত্যাদি অন্যতম।

ডেনমার্ক - কাজ করার জন্য উন্নত বিশ্বেরর অন্যতম একটি দেশ

ডেনমার্ক – কাজ করার জন্য উন্নত বিশ্বেরর অন্যতম একটি দেশ

নরওয়ে

নরওয়ে বিশে^র সবচেয়ে ধনী দেশ গুলোর মধ্যে অন্যতম। এই দেশের খাদ্যদ্রব্য গুলোর বেশির ভাগই আমদানি করতে হয়। এই দেশটি উত্তর ও পূর্ব গোলার্ধে অবস্থিত। ভৌগোলিক অবস্থানের কারণে এই দেশে শীত কালে চিরস্থায়ী অন্ধকার ও গ্রীষ্ম কালে মধ্য রাতেই সূর্য উদিত হয়ে যায়। নরওয়েতে প্রায় ৪০০০০০ টি লেক রয়েছে।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৫১২১২ ডলার। এই দেশের বেকারত্বের হার ৩.৮০৭%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে ২৭.২৯ ঘন্টা কাজ করে থাকে। এই দেশের প্রধান শিল্প গুলোর মধ্যে পেট্রোলিয়াম, গ্যাস, মাছ ধরা, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, জাহাজ নির্মাণ, কাগজের পণ্য, ধাতু, রাসায়নিক পণ্য, কাঠ, টেক্সটাইল ইত্যাদি অন্যতম।

অস্ট্রিয়া

অস্ট্রিয়া, অফিসিয়ালি এটি অস্ট্রিয়া প্রজাতন্ত্র হিসেবে পরিচিত। এই দেশটি মধ্য ইউরোপে অবস্থিত। এই দেশের চারপাশে সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরী, স্লোভাকিয়া, জার্মানি, ইতালি অবস্থিত। এই দেশে প্রায় ৮.৮ মিলিয়ন জনসংখ্যার বসবাস। এটি হ্রদ, পাহাড় ও বনের জন্য বিখ্যাত।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৫০৩৪৯ ডলার। এই দেশের বেকারত্বের হার প্রায় ৫.০৭৩%। এই দেশের মানুষ সপ্তাহে গড়ে ৩১.০২ ঘন্টা কাজ করে থাকে। এই দেশের প্রধান শিল্প গুলোর মধ্যে পেট্রোলিয়াম, গ্যাস, মাছ ধরা, জাহাজ নির্মাণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কাঠ, টেক্সটাইল ইত্যাদি অন্যতম।

বেলজিয়াম

পৃথিবীর উন্নত দেশ গুলোর মধ্যে বেলজিয়াম অন্যতম। এটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম ঘনবসতিপূর্ণ দেশ। এই দেশের আয়তন প্রায় ১১৮০০ বর্গ মাইল। এই দেশে প্রায় ১১ মিলিয়ন জনসংখ্যার বসবাস। ডাচ্, ফ্রেঞ্চ, জার্মান এই তিনটি হলো বেলজিয়ামের সরকারী ভাষা। তবে এই দেশের অনেক নাগরিকই ইংরেজী ভাষায় কথা বলে থাকেন।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৪৯৬৭৫ ডলার। এই দেশের বেকারত্বের হার প্রায় ৬.০৫২%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে ২৯.৭৩ ঘন্টা কাজ করে থাকেন। প্রকৌশল সরঞ্জাম, যোগাযোগ সরঞ্জাম, রাসায়নিক পণ্য, টেক্সটাইল, গ্লাস ইত্যাদি হলো এই দেশের প্রধান শিল্প।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার ঋতু উত্তর গোলার্ধের বিপরীত। এই দেশটি অবিশ^াস্য ভাবে ধনী ও বৈচিত্র্যময়। অস্টেলিয়াই একমাত্র দেশ যা মহাদেশ হিসেবেও মনোনীত। এই দেশটি পর্বত, মরুভূমি ও উর্বব বনাঞ্চলের জন্য বেশ জনপ্রিয়।

এই দেশের মানুষের গড় আয় প্রায় ৪৯১২৬ ডলার। এই দেশের বেকারত্বের হার প্রায় ৫.৪৪৬%। এই দেশের মানুষ প্রতি সপ্তাহে প্রায় ৩২.২১ ঘন্টা কাজ করে থাকে। শিল্প সরঞ্জাম, যোগাযোগ সরঞ্জাম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, রাসায়নিক পণ্য ও স্টীল এই দেশের প্রধান শিল্প।