কর্মচারীদের অনুপ্রাণিত করতে যা করতে হবে এবং যা করা যাবে না

কর্মচারীদের অনুপ্রাণিত করতে যা করতে হবে এবং যা করা যাবে না

কর্মচারীদের অনুপ্রাণিত করতে যা করতে হবে এবং যা করা যাবে না

কর্মচারীদের অনুপ্রাণিত করতে যা করতে হবে এবং যা করা যাবে না

যখন একজন দক্ষ এবং অভিজ্ঞ কর্মচারীদের আপনার ব্যবসার কাজের জন্য নিয়োগ করবেন, তখন তার দক্ষতার উপর নির্ভর করেই আপনাকে সাফল্য অর্জন করতে হবে। একটি ব্যবসার সাফল্যের পেছনে দক্ষ কর্মচারীর ভুমিকা অতুলনীয়। যে কোন কোম্পানীর সফলতা দক্ষ কর্মচারীর উপরই অনেকাংশে নির্ভর করে। তবে আপনাকে কর্মচারী নিয়োগের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। আর এজন্য আপনাকে তিনটি বিষয়ের উপর বেশি জোর দিতে হবে।

একটি হল কোম্পানীর লক্ষ্য এবং দৃষ্টিভঙ্গির সাথে কর্মচারী সংমিশ্রণ।  দ্বিতীয়টি হল ব্যবস্থাপনা প্রণয়ের জন্য যোগ্য কর্মচারী। আর শেষেরটি হল দক্ষ অভিজ্ঞ কর্মচারী নিয়োগ। তাছাড়া আপনাকে কর্মচারীর প্রতিটি আচরণ বিধিও লক্ষ্য রাখতে হবে। আর আপনাকেও সব সময় তাদের সাথে নেতিবাচক আচরণ করতে হবে।

তবে ম্যানেজার বা সুপার ভাইজার নিয়োগের ক্ষেত্রে আপনাকে আরও বেশি সতর্ক হতে হবে। আপনাকে আপনার কোম্পানীর জন্য শিক্ষিত, দক্ষ এবং অভিজ্ঞ কর্মী নির্বাচন করতে হবে। তবে ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনার জন্য কর্মচারীদেরকে অনুপ্রাণিত করতে আপনাকে কয়েকটি দিক অনুসরণ করতে হবে। আর সে সম্পর্কে নিচে আলোচনা করা হল।

রাগ করা যাবে না

রাগ করা সহজ। যে কেউ অতি সহজে এই কাজটি করতে পারে। কিন্তু মনে রাখবেন রাগ আপনার মূল কাজ থেকে দূরে রাখতে পারে, আপনার লক্ষ্যে পৌঁছাতে বাঁধা সৃষ্টি করতে পারে। তাই আপনার উচিত আপনার কর্মচারীদের সাথে রাগান্বিত না হয়ে বুঝিয়ে কাজ সম্পূর্ণ করা। ক্রোধ শব্দটি আপনি আপনার পরিচালিত ব্যবসায়ের মধ্যে রাখতে পারবেন না।

অভদ্র নয় বরং বন্ধুত্বপূর্ণ আচরণ

যেহেতু আপনার ব্যবসায়ের কঠিন সময়ে কর্মচারী বা সুপার ভাইজারদের সাথে পরামর্শ গ্রহণ করার প্রয়োজন হয় সেহেতু আপনাকে অবশ্যই তাদের সাথে ভাল আচরণ করতে হবে। তাদেরকে আপনি আপনার বন্ধুর সমতুল্য মনে করতে পারেন। তবে মনে রাখবেন দুরত্ব নয়, যোগাযোগ বা মতবিনিময়ের  মাধ্যমেই কঠিন সমস্যা দূর করা সম্ভব। আপনার কর্ম, মেজাজ বা আপনার আচরণের উপরই নির্ভর করবে আপনার ব্যবসার সাফল্য।

কর্মচারীদের মিশ্র বার্তা পাঠাবেন না

অনেক কোম্পানীর বার্তা গুলো কঠিন এবং জটিল হয়ে থাকে যা মানুষকে বিভ্রান্ত করে। তাই আপনি আপনার কর্মচারীদের জন্য বার্তা সমূহকে সহজ ভাবে দিতে পারেন। যাতে সহজেই কর্মচারীরা আপনার ব্যবসায়ের অবস্থান বা পুরো বিষয়টি বুঝতে পারে।

নিজের কল্যান বা ব্যবসার সাফল্যের জন্য আরও উদ্বিগ্ন হন

আপনি ব্যবসাটি কে আপনি একাই সাফল্য মন্ডিত করে তুলতে পারবেন না। আপনার সাফল্য গুলো কোম্পানীর দল বা কর্মচারীদের উপরও নির্ভর করে। আর তার জন্য কর্মীদের পাশাপাশি আপনাকেও আপনার কাজে আত্মনিয়োগ করতে হবে। এতে কর্মীরাও অনুপ্রাণিত হবে।

আপনার কর্মের জন্য দায়িত্ব গুলো না এড়ানো

আপনি যেহেতু আপনার কোম্পানীর বস সেহেতু আপনার অবশ্যই কিছু বিশেষ দায়িত্ব রয়েছে। তাই আপনাকে কাজের পাশাপাশি এই দায়িত্ব গুলো যথাযথ ভাবে পালন করতে হবে। আপনাকে আপনার কোম্পানী ও কর্মীদের দায়বদ্ধতা গুলো সুনিশ্চিত করতে হবে।

আপনার উচিত সকল ঘটনাবলি যাচাই করে সিদ্ধান্ত নেওয়া

মানুষ যে কোন মুহূর্তেই বিপদের সম্মূখীন হতে পারে। আর সে ক্ষেত্রে আপনার কোম্পানীর কর্মচারীরাও ব্যাতিক্রম নয়। অনেক সময় তাদেরও দরকারী মিটিং এ যোগ দিতে দেরী হতে পারে। আর তার জন্য যে তারাই দায়ী তেমন নয়। আপনাকে যাচাই করে তাদের সাথে আচরণ করতে হবে। এমনও হতে পারে কোন জটিল সমস্যার জন্য তারা সেখানে উপস্থিত হতে পারে নাই।

প্রতিক্রিয়াশীল হতে হবে

আপনার কর্মীদেরকে যথাসময়ে গ্রাহকদের অনুরোধের প্রতিক্রিয়া জানাতে নির্দেশ দিন। মনে রাখবের পন্য বিপনন বা বিক্রয়ের উপরই আপনার ব্যবসায়ের সাফল্য নির্ভর করে।

সর্বজনীন ভাবে আপনার লোকদের সমর্থন করুন

যেহেতু কর্মচারীরা আপনার কোম্পানীর একটি বড় অংশ সেহেতু আপনার কাজে সিদ্ধান্ত গ্রহণে তারা একটি বড় ভূমিকা পালন করতে পারে। তাই কাজের ক্ষেত্রে তাদের সাথে আপনার মত বিরোধ বা হতাশা কাজ করতে পারে। মত বিরোধ বা হতাশা থেকে কোন সিদ্ধান্ত নিতে গেলে সেটি আপনার ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এতে কিন্তু আপনার ব্যবসারই ক্ষতি হবে। তাই আপনার উচিত এই সব না করে তাদের সাথে মত বিনিময় বা যোগাযোগের মাধ্যমে সব সমস্যার সমাধান করা। গুরুত্বপূর্ণ ব্যবসায়িক তথ্য যা আপনাকে ব্যবসায় সফল হতে সাহায্য করবে

জিজ্ঞাসা করুন এবং মন দিয়ে শুনুন

আপনার ম্যানেজাররা নিশ্চয়ই অবগত রয়েছে যে তারা কিভাবে ব্যবসা পরিচালনা করবেন। তবুও আপনি তাদের থেকে বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করতে পারেন। তাই আপনার উচিত তাদেরকে বিভিন্ন বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করে ধারণা নেওয়া।