করোনাকালে মানসিক চাপ ও উদ্বেগ কমাবেন যেভাবে

যেভাবে করোনাকালে মানসিক চাপ ও উদ্বেগ কমাবেন 

করোনাকালে মানসিক চাপ ও উদ্বেগ কমাবেন যেভাবে

করোনাকালে মানসিক চাপ ও উদ্বেগ কমাবেন যেভাবে

করোনায় এখন পর্যন্ত যত জন সুস্থ হয়েছে তাদের সবাই একটি কথাই বলেছে তারা কোন ভাবেই মানসিক শক্তি হারায়নি। আমাদের কভিড 19 আক্রমন না করলেও মানসিক চাপ ও উদ্বেগ আমাদের অসুস্থ বানাতে পারে। এই কঠিন সময়ে আমাদের সবাইকে মানসিক ভাবে আরো সতেজ ও প্রাণবন্ত থাকতে হবে। আসুন জেনে নেই করোনাকালে মানসিক চাপ ও উদ্বেগ কমাবেন কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

#১। সারাক্ষন খরব দেখা যাবে না।

দেশে ও বিদেশে কি হচ্ছে তা আপনি অবশ্যই দেখবেন তবে কোন ভাবেই সারাক্ষন খবরের পিছনের পরে থাকলে হবে না। প্রতিদিন একটি নিদিষ্ট সময়ে খবর দেখতে পারেন।

#২। সোসাল মিডিয়ায় তর্কে যাবেন না।

কোনও কিছু কোনও দিনই তর্কের মাধ্যমে সমাধান করা যায় নি। এই কঠিন পরিস্থিতির সময়ে কোনও বিষয় নিয়ে কারো সাথে সোসাল মিডিয়ায় তর্কে যাবেন না। সোসাল মিডিয়ায় তর্ক করে কোনও কিছুর সমাধান তো করাই যায় না বরং মানসিক চাপ ও উদ্বেগ বেড়ে যায়।

#৩। নিজেকে ব্যস্ত রাখুন।

করোনাকালে নিজেকে ভাল রাখার আরেকটি সেরা উপায় নিজেকে ব্যস্ত রাখা। নিজেকে ব্যস্ত রাখার অনেক মাধ্যম আছে, যেমন মোবাইল বা ভিডিও কলে আত্মীয়স্বজন বন্ধুবান্ধবদের সঙ্গে কথা বলতে পারেন এতে মন হালকা হবে।

এছাড়া নিজের কোন পুরানো সখ থাকলে এই সময়ে তা পূরণ করতে পারেন। ছবি আকতে পারেন, নিজেকে উন্নত করার জন্য বই পড়তে পারেন। শিক্ষানীয় নাটক সিনেমা দেখতে পারেন, তবে এই ক্ষেএে কোন দুঃখের নাটক সিনেমা দেখে নিজেকে দুঃখী বানাবেন না।

#৪। শারীরিক ব্যায়াম করুন।

এই লকডাউনের সময় জীবনের নতুন নিয়মগুলি আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে তবে শারীরিক ব্যায়াম মানসিক চাপ ও উদ্বেগ কমাতে পারে।

এইক্ষেএে শারীরিক ব্যায়ামে বাড়তি কোন নজর না দিয়ে স্বাভাবিক ভাবেই ব্যায়াম করতে হবে। এর জন্য আপনি প্রতিদিন ৩০ মিনিট হাটতে পারেন তবে হাঁটার জন্য খোলা জায়গা না পেলে বাড়ির ছাঁদ ব্যবহার করতে পারেন।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের একটি জরীপে দেখা গেছে যে নিয়মিত এক ঘন্টা হাঁটলে বড় হতাশার ঝুঁকি প্রায় ২৬ শতাংশ কমে যায়।

#৫। খাবারে কিছুটা পরিবর্তন আনুন

আপনার নিয়মিত খাবারের পাশাপাশি ডিম, কুমড়োর বীজ, ডার্ক চকোলেট, দই খেতে পারেন। কেননা এই খাবারগুলো আপনার মন ও মেজাজ ভাল রাখতে সাহায্য করতে পারে।