কম ঝুঁকিতে ৫টি লাভজনক বিজনেস আইডিয়া ২০২০ সালের জন্য

কম ঝুঁকিতে ৫টি লাভজনক বিজনেস আইডিয়া

কম ঝুঁকিতে ৫টি লাভজনক বিজনেস আইডিয়া ২০২০ সালের জন্য

কম ঝুঁকিতে ৫টি লাভজনক বিজনেস আইডিয়া ২০২০ সালের জন্য

কম ঝুঁকির বিজনেস আইডিয়া খুঁজছেন? ব্যবসার ক্ষেত্রে ১০০ পারসেন্ট সফলতার গ্যারান্টি কেউ দিতে পারে না। যদি ১০০ পারসেন্ট সফলতার গ্যারান্টি নিয়ে আপনি ব্যবসা শুরু করেন তখন তা আর ব্যবসা থাকে না। ব্যবসা করতে গেলে নানা কারনে ব্যর্থ হওয়ার সম্ভাবনা থাকে।  তবে তুলনামূলক ভাবে আপনি যদি কম ঝুঁকির বিজনেস আইডিয়া খুঁজে ব্যবসা শুরু করতে পারেন তবে ঝুঁকি কিছুটা কমানো যেতে পারে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে ৫টি কম ঝুঁকির লাভজনক বিজনেস আইডিয়া শেয়ার করার ইচ্ছা প্রকাশ করছি।

#১। Consulting business বা পরামর্শমূলক ব্যবসা।

আপনার এমন কোন ব্যবসা শুরু করা উচিত নয় যেখানে আপনার কোন জ্ঞান এবং অভিজ্ঞতা নেই। যেই বিষয়ে আপনি এক্সপার্ট সেই বিষয়ে আপনার দক্ষতা কাজে লাগিয়ে পরামর্শদাতা হিসাবে আপনার ক্লায়েন্টদের পরামর্শ দিতে পারেন।

আপনি যদি SEO বা search engine optimization এ এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি seo consultant হিসাবে ব্যবসা শুরু করতে পারেন। আপনি যদি E-commerce এ এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি চাইলে E-commerce consultant হিসাবে নিজেকে আত্নপ্রকাশ করতে পারেন। মূল কথা যেই বিভাগে আপনি এক্সপার্ট সেই বিভাগ খুঁজে নিজেকে জানান দিতে হবে।

#২। Service Business বা সেবা ভিত্তিক ব্যবসা।

এই ব্যবসা গুলোর সব থেকে বড় সুবিধা কম টাকা দিয়ে শুরু করা যায় এবং নিজের দক্ষতা কাজে লাগিয়ে খুব সুন্দর ভাবে ব্যবসা পরিচালনা করা যায়।

সেবা ভিত্তিক ব্যবসার মধ্যে উল্লেখযোগ্য লাভজনক ব্যবসা হচ্ছে Gardening ও Landscaping ব্যবসা। যুগের সাথে তাল মিলিয়ে অনেক বাড়ীর মালিক তাদের বাড়ীর আঙ্গিনা বা ছাঁদ সাজানোর জন্য বর্তমানে Gardening ও Landscaping ডিজাইনার খুঁজে থাকে।

আপনি যদি এই বিভাগে দক্ষ হয়ে থাকেন তবে এই ব্যবসা শুরু করতে পারেন। এর জন্য নিজের বন্ধু বান্দব, আত্নীয় স্বজনের কাজ করে স্যাম্পল বানাতে পারেন এবং তা প্রচার করে নতুন গ্রাহক তৈরি পারেন।

#৩। Domain Name কেনা-বেচা ব্যবসা।

এই ব্যবসাটি বেশ সহজ এবং অত্যন্ত লাভজনক। আপনি যদি মনে করেন কিছু নাম আপনার মাথায় ঘুরতেছে এবং এই নাম গুলো ভবিষ্যৎতে জনপ্রিয়তা পাবে তাহলে Domain Name কেনা-বেচা ব্যবসা আপনার জন্য। এই ব্যবসায় সফলতা পেতে ধৈর্য ও সৃজনশীলতার দরকার।

#৪। জুতার দোকান ব্যবসা

সাধারনত জুতার দোকানগুলিতে জুতা, ও জুতার আনুষাঙ্গিক পণ্য বিক্রি করে অর্থোপার্জন করে। জুতার দোকান ব্যবসায় তুলনামূলক কম বিনিয়োগে ভালো টাকা লাভ করা সম্ভব। আপনি যদি ঝুঁকির দিক বিবেচনা করেন তবে অন্য আর ৫টা ব্যবসার চেয়ে এই ব্যবসা ঝুঁকি কম।

জেনে নিন – ব্যবসা করার জন্য কি দক্ষতা থাকা উচিত

জুতার দোকান ব্যবসায় ভালো লোকেশন, সুন্দর ডিজাইন, ও ভালো ব্যবহার আপনাকে সফল করবে। তবে এই ব্যবসার মূল চ্যালেঞ্জ স্টক দেখভাল করা ও মূল্য নির্ধারণ করা।

#৫। ব্লগিং করে টাকা ইনকাম করুন।

ব্লগিং করলে খুব দ্রুত সময়ের মধ্যে হয়ত আপনি ধনী হতে পারবেন না। ব্লগিং করে টাকা ইনকাম করতে চাইলে ভাল লেখার দক্ষতা ও কাজের প্রতি আবেগ থাকতে হবে। পড়ুন – কিভাবে অনলাইন ব্লগ থেকে টাকা আয় করা যায়

ব্লগ থেকে অর্থোপার্জনের অনেকগুলি উপায় আছে যেমন বিজ্ঞাপন প্ল্যাটফর্ম, সরাসরি কোম্পানির বিজ্ঞাপন, Affiliate Marketing, অনলাইন কোর্স বিক্রয় এবং আপনার নিজস্ব পণ্য বিক্রয়।

ব্লগিং শুরু করার আগে আপনি কোন বিভাগে দক্ষ ও ভালো জানাশুনা আছে তা খুঁজে নিন। আপনার যদি স্বাস্থ্য বিষয়ে আগহ থাকে তবে আপনি একটি স্বাস্থ্য ভিত্তিক ব্লগিং শুরু করতে পারেন। আপনি যদি টেকনোলজিতে দক্ষ হয়ে থাকেন তবে টেকনোলজি ভিত্তির সাইট খুলতে পারেন। মূল কথা আপনার দক্ষতা ও আগ্রহ খুঁজে আপনাকে ব্লগিং এর বিষয় খুঁজে বের করতে হবে।