বিশ্বের শীর্ষ ১০ টি কম জনসংখ্যার দেশ #১ গ্রীনল্যান্ড

১০ টি কম জনসংখ্যার দেশ #১ গ্রীনল্যান্ড ৫৭০০০

১০ টি কম জনসংখ্যার দেশ

১০ টি কম জনসংখ্যার দেশ

এই পৃথিবীর আয়তন প্রায় ৫৭.৫ মিলিয়ন বর্গ মাইল। আর এই পৃথিবীতে প্রায় ৭১৩৫০০০০০০ জন মানুষ বাস করে থাকেন। সে হিসেবে পৃথিবীর প্রতি বর্গ কিলোমিটারে গড়ে প্রায় ৪৮.১ জন বাস করেন। তবে পৃথিবীর সব দেশে জনসংখ্যার ঘনত্ব একই রকম নয়।

কোন কোন দেশে জনসংখ্যার ঘনত্ব বেশি আবার কোন কোন দেশে জনসংখ্যার ঘনত্ব একে বারেই কম। এখানে আমরা পৃথিবীর শীর্ষ ১০ টি কম জনসংখ্যার দেশ সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

১০. অস্ট্রেলিয়া

সারা বিশ্বের ভ্রমণ পিপাসুদের কাঙ্খিত গন্তব্য হিসেবে অস্ট্রেলিয়া সবার শীর্ষে। এই দ্বীপ রাষ্ট্রটির আয়তন প্রায় ৭.৬৯ মিলিয়ন বর্গ কিলো মিটার। এই দেশটিতে প্রায় ২৩৭৬৬৫০০ জন মানুষ বাস করে থাকেন।

এই দেশে জনসংখ্যার ঘনত্ব প্রতি কিলো মিটারে ৩.০৯ জন। এই দেশের বেশির ভাগ অধিবাসী উপকূলবর্তী শহর গুলোতে বাস করে থাকেন।

৯. ফ্রেঞ্চ গায়ানা

ফ্রেঞ্চ গায়ানা দক্ষিণ আমেরিকার উত্তর পূর্ব উপকূলে অবস্থিত। এটি শীর্ষ কম জনসংখ্যার দেশের তালিকায় নবম স্থানে রয়েছে। এই দেশের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলো মিটারে ২.৮ জন। যদিও এটি টেকনিক্যালি ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নের অংশ, তবে এটি জনসংখ্যাবহুল ফরাসি উপনিবেশ থেকে পৃথক।

৮. নামিবিয়া

নামিবিয়া ফ্রেঞ্চ গায়ানা থেকে সামান্য কম জনবহুল। নামিবিয়ার জন মানব শূন্য এলাকা গুলো দক্ষিণ আমেরিকার সা¤্রাজ্য থেকে ব্যাপক ভাবে আলাদা। এই দেশটির একটি বড় অংশ নেমিব মরুভূমির সাথে সংযুক্ত।

এই দেশে প্রতি বর্গ কিলো মিটারে ২.৬ জন লোক বাস করে থাকেন। এই দেশের বেশির ভাগ মরুভূমি ও পাহাড় সত্ত্বেও এই দেশটি অত্যন্ত সমৃদ্ধ। কারণ এই দেশটি মোটামুটি উচুঁ।

৭. পশ্চিম সাহারা

পশ্চিম সাহারা মাগরেবের একটি বিতর্কিত অঞ্চল। এটি পৃথিবীর সর্বনিন্ম ঘনবসতি পূর্ণ স্থান গুলোর একটি। কারণ এই ভূখন্ডটির বেশির ভাগ অতিপ্রাকৃত মরুভূমি। আরো পড়ুন – আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

এই অঞ্চলটি প্রায় ২৬৬০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এই অঞ্চলের প্রতি বর্গ কিলো মিটারে প্রায় ২.২ জন লোক বাস করে থাকেন।

৬. মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া প্রধানত চেঙ্গিস খান ও ঘোড়ার বিভিন্ন চিত্রাকর্ষক প্রজাতির জন্য পরিচিত। এটি পৃথিবীর সর্বনিন্ম জনসংখ্যার একটি দেশ। এই দেশটির প্রতি বর্গ কিলো মিটারে ১.৯২ জন লোক বাস করে থাকে। শীত কালে মঙ্গোলিয়ায় সাইবেরিয়া থেকে আসা বাতাসের সাপেক্ষে গড় তাপমাত্রা দাড়াঁয় -১.৩ ডিগ্রি সেলসিয়াস।

৫. ত্রিস্তান দা কুনা

ত্রিস্তান দা কুনা দক্ষিণ আটলান্টিকের আগ্নেয়গিরি সমৃদ্ধ দ্বীপ গুলোর একটি শৃঙ্খল। এটি বিশ্বের সবচেয়ে দূরবর্তী বাস্তুচ্যুত দ্বীপ গুলোর একটি। এটি দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত।

এই দ্বীপটিতে কেবল মাএ ২৬২ জন লোকের বসবাস। এই দ্বীপটির আয়তন প্রায় ২০০ বর্গ কিলো মিটার। এই দ্বীপের প্রতি বর্গ কিলো মিটারে ১.৩ জন লোক বাস করে থাকেন।

৪. পিটকেয়ার্ন দ্বীপপুঞ্জ

পিটকেয়ার্ন দ্বীপপুঞ্জটি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত। চারটি দ্বীপ নিয়ে এই দ্বীপপুঞ্জটি গঠিত। আর এই চারটি দ্বীপের মাত্র একটিতে মাত্র ৫৬ জন মানুষ বাস করে থাকে। এই দ্বীপের প্রতি বর্গ কিলো মিটারে ১.১৯ জন মানুষ বাস করে থাকে।

৩. ফকল্যান্ড দ্বীপপুঞ্জ

ফকল্যান্ড দ্বীপপুঞ্জ পৃথিবীর ৩য় কম ঘনবসতি পূর্ণ অঞ্চল। এটি যুক্তরাজ্যের অধিক্ষেত্র ভুক্ত একটি অঞ্চল। এই দ্বীপপুঞ্জের প্রতি বর্গ কিলো মিটারে ০.২১ জন লোক বাস করে থাকে।

এটি টেকনিক্যালি প্রায় ৭৭৮ টি দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত। এই দ্বীপপুঞ্জে মোট ২৯৩২ জন মানুষ বাস করে। এই দ্বীপপুঞ্জের প্রায় প্রতিটি দ্বীপ পাহাড় ও ঠান্ডা বাতাস সমৃদ্ধ।

২. স্বালবার্ড এবং জান মায়েন

স্বালবার্ড এবং জান মায়েন এই দুটি দ্বীপ নরওয়ের উত্তরে অবস্থিত। তীব্র ঠান্ডার এই দ্বীপ দুটি বিশ্বের কম ঘনবসতি পূর্ণ অঞ্চল গুলোর তালিকায় ২য় স্থানে রয়েছে।

স্বালবার্ডের আয়তন প্রায় ৬০০০০ বর্গ কিলো মিটারেরও বেশি। আর জান মায়েনের আয়তন প্রায় ৩৫৮ বর্গ কিলো মিটার। এই দুটি দ্বীপে গড়ে ০.০৪ জন লোক বাস করে থাকে।

১. গ্রীনল্যান্ড

গ্রীনল্যান্ড পৃথিবীর কম ঘনবসতি পূর্ণ অঞ্চল গুলোর তালিকায় ১ম স্থানে রয়েছে। এই দেশটিতে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ০.০৩ জন লোক বাস করে থাকে। এই দেশটির বেশির ভাগ অঞ্চলই বরফে আবৃত। এই দেশটির মোট জনসংখ্যার পরিমাণ ৫৭০০০ জন।