এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব?

এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব?

এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব

এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব

এমবিএ বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রাম! যারা সাধরনত ব্যবসা বিভাগে পড়াশুনা করেন তাদের ৬২ ভাগ মানুষই এমবিএ শেষ করেন। ব্যবসা করতে হলে দক্ষতা এবং মূলধন প্রয়োজন। কিছু কিছু মানুষ আছেন যাদের এই দুইটাই আছে। আবার কিছু মানুষ আছেন যাদের দক্ষতা আছে কিন্তু মূলধন নেই, তেমনি আবার কিছু মানুষ আছে যাদের দক্ষতা নেই, মুলধন আছে।

ব্যবসা ও এমবিএ এই দুইটাই আলাদা বিষয়। ব্যবসা আপনাকে টাকা দিবে, অন্য দিকে এমবিএ শেষ করলে আপনার কিছু দক্ষতা বাড়বে। এই দক্ষতা আপনার ব্যবসায় কাজে লাগবে পারবেন।  তবে মনে রাখতে হবে খারাপ ইউনিভার্সিটি থেকে এমবিএ করার চেয়ে না করাই ভাল। তারা শুধু একটা সার্টিফিকেট দিবে যা হয়ত চাকিরতেই শুধু কাজে লাগতে পারে।

যদি আপনার কোন নির্দিষ্ট কারণ না থাকে তবে এমবিএ আপনার কাছে কোন কাজ করবে না। এমবিএ করেই যে আপনি একটা ব্যবসা সফল ভাবে শুরু করতে পারবেন বিষয়টা তা নয়। ব্যবসা করতে চাই বাস্তব অভিজ্ঞতা। তবে এই অভিজ্ঞতা আপনি তাড়াতাড়ি রপ্ত করতে পারবেন যদি আপনি এমবিএ করা থাকে।

আমাদের দেশে সাধারনত যারা চাকরী মুখী তাদের কাছে সব থেকে জন প্রিয় হচ্ছে এমবিএ। কারন ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান এমবিএ কে বেশী প্রাধন্য দেয়। নিজের ব্যবসার ক্ষেএে এমবিএ কতটা জরুরী তা নিজেকেই খুজে নিতে হবে। তবে অবশ্যই ব্যবসায়িক দক্ষতা বাড়াতে এমবিএ সাহায্য করবে।

আপনি যদি নিজের ব্যবসা শুরু করতে চান বা কিছু দক্ষতা বাড়াতে চান এবং তার পর ব্যবসা শুরু করতে চান তাহলে এমবিএ না করে ব্যবসা শুরু করুন। আর আপনি যদি কোন বড় কোম্পানির হয়ে কাজ করতে চান বা অনেক বেশী দক্ষ হয়ে ব্যবসা শুরু করতে চান তাহলে এমবিএ করুন।

যদি আপনি মনে করেন আপনার কাছে যেই বিজনেস আইডিয়া আছে তা এখন শুরু করা উচিত তাহলে আর দেড়ি না করে ব্যবসা শুরু করুন। আর যদি মনে করেন আপনার ব্যবসার আইডিয়াটা তেমন ইউনিক না, বা পরে শুরু করলে কোন সম্যাসা হবে না, তাহলে এমবিএ করুন।

আমাদের দেশের পেক্ষাপটে শিক্ষার বিকল্প যেমন নেই, তেমনি টাকারও বিকল্প নেই। তবে টাকা ও শিক্ষা দুই পেতে হলে এমবিএ এর সাথে সাথে ব্যবসা শুরু করে দিন। যতদিন এমবিএ করতে সময় লাগবে তত দিন যেই ব্যবসা করার চিন্তা করছেন তা নিয়ে আরো ভাবুন।সঠিক বিজনেস প্লান পারে ব্যবসায় সফল করতে।