একমালিকানা ব্যবসা কি, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

একক মালিকানা বা একমালিকানা ব্যবসা 

একমালিকানা ব্যবসা কি, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

একমালিকানা ব্যবসা কি, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

ব্যবসায়ের সর্বাধিক সাধারণ এবং সহজতম রূপটি একক মালিকানা বা একমালিকানা ব্যবসা। এক মালিকানা ব্যবসায় মূলত একজন ব্যক্তি মালিক থাকে এবং ঐ ব্যক্তি সমস্ত ব্যবসাটিকে পরিচালনা করেন। ব্যবসায় লাভ হোক বা ক্ষতি হোক সমস্ত দায় মালিকের উপর পরবে।

একমালিকানা ব্যবসার সাধারন বৈশিষ্ট্য হচ্ছে সহজেই শুরু করা যায়, শুধুমাএ একজন মালিক থাকবে, স্বল্প মূলধন থাকবে, সমস্ত ঝুঁকি নিজের উপর থাকবে, এবং নমনীয়তা থাকবে। খুচরো খাতের অনেক ব্যবসাই একক মালিকানা হয়ে থাকে। যেমন, পঁচনশীল দ্রব্যের ব্যবসা, কৃষি পণ্যের ব্যবসা, প্রত্যক্ষ সেবামূলক ব্যবসা বিশেষভাবে উল্লেখযোগ্য। 

একমালিকানা ব্যবসার সুবিধা

১। কম পুঁজি দিয়ে ব্যবসা শুরু করা যায়।

২। ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীনতা থাকে।

৩। নিজেই নিজের বস এবং কারো কাছে কোনও কিছুই জন্য জবাবদিহিতা করতে হয় না।

৪। আপনি আপনার ব্যবসা কিভাবে পরিচালনা করতে তা কেউ জানবে না, অর্থাৎ  ব্যবসা পরিচালনার গোপনীয়তা বজায় থাকে।

৫। ব্যবসা থেকে প্রাপ্ত মুনাফার একক মালিকানা। আপনি যত টাকা ব্যবসা থেকে লাভ করবেন এর কোনও অংশ অন্য কাউকে দিতে হবে না।

৬। ব্যবসার দরকারে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা যায়। অনেক সময় ব্যবসার মধ্যে হুট করে সিদ্ধান্ত নিতে হয় যা একমাএ একমালিকানা ব্যবসায় দ্রুত করা যায়।

৭। ব্যবসাটি সহজে বিক্রি করে দেওয়া যায়। একক মালিকানা ব্যবসা কেনা-বেচা সহজ, কেননা এখানে অন্য কোনও ব্যক্তির মতামত বা সিন্ধান্ত নেওয়ার দরকার হয় না। পড়ুন – কম ঝুঁকিপূর্ণ ৫টি বিজনেস আইডিয়া

একমালিকানা ব্যবসার অসুবিধা

১। ব্যবসার দরকারে যথেষ্ট পুঁজি একজন ব্যক্তির পক্ষে সংগ্রহ করা কষ্টসাধ্য ব্যাপার, ফলে ব্যবসাটির পরিধি বড় করা কঠিন হয়ে যায়।

২। সীমাহীন দায়বদ্ধতা। একমালিকানা ব্যবসায় ব্যক্তি ও ব্যবসা আলাদা কিছু না। ফলে ব্যবসায় ক্ষতি হলে সেই ক্ষতি সরাসরি মালিকের উপরেই পরবে এবং মালিকের কোন ক্ষতি হলে সেই ক্ষতি সরাসরি ব্যবসার উপরে পরবে। 

জেনে নিন – পার্টনারশীপ ব্যবসা – সুবিধা ও অসুবিধা

৩। কোনও বিজনেস পাটনার না থাকায় ব্যবসার সম্পূর্ণ ঝুঁকি নিজেকেই নিতে হবে। এছাড়া মালিকের অনভিজ্ঞতার কারণে ব্যবসার ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

৪। ধারাবাহিকতা অভাব। একজন ব্যক্তির পক্ষে সব সময় একই ধারাবাহিকতা বজায় রাখা যথেষ্ট কঠিন। বিশেষ করে সময় ব্যবস্থপনা করা অনেক কঠিন চ্যালেঞ্জ হয়ে যায়। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক