একজন জীবন বীমা কর্মী ও তার যোগ্যতা

জীবন বীমা কর্মী ও তার যোগ্যতা – Life Insurance Worker and its Qualifications

একজন জীবন বীমা কর্মী ও তার যোগ্যতা

একজন জীবন বীমা কর্মী ও তার যোগ্যতা

বীমাকে পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতা মূলক সংস্থা হিসাবে অভিহিত করা যায়। এখানে যার নামে বীমা করা হয় এবং বীমা কোম্পানী (যে বীমা গ্রহণ করে) উভয়ই নিদৃষ্ট মাত্রায় লাভবান হয়ে থাকে।

জীবন বীমা কোম্পানীর সাথে সংশ্লিষ্ট পলিসি বিক্রয়কারী বা কার্যে নিয়োজিত দায়িত্ব পূর্ণ ব্যক্তিই জীবন বীমা কর্মী। যাদের কাছ থেকে বীমা পলিসি ক্রয় করা হয় তাদেরকে বীমা এজেন্ট বলা হয়। বীমা এজেন্ট হিসাবে কাজ করার পূর্বে প্রশিক্ষণ ও উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক লাইসেন্স প্রাপ্তি সাপেক্ষে কাজ করার যোগ্যতা অর্জন করতে হয়। লাইসেন্স ব্যতীরেকে বীমা ব্যবসা করা দন্ডনীয় অপরাধ।

লাইসেন্সের মেয়াদ বীমা কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত হয়। নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পূর্বে পুনরায় লাইসেন্স নবায়ন করতে হয়। লাইসেন্স সর্বাধিক দুই বছরের মেয়াদে দেয়া হয়। বর্তমানে নিয়োগপত্র ও লাইসেন্স প্রাপ্তির জন্য পরীক্ষার উ্ত্তরপত্র বা উত্তীর্ণদের ক্ষেত্রে সনদ পত্রের কপি লাইসেন্স প্রাপ্তির আবেদনের সাথে সংযুক্ত করে দিতে হয়। বর্তমানে বীমা কর্মী বা এজেন্টদের ফিনানসিয়াল এসোসিয়েট বলা হয়।

এক জন বীমা কর্মী বা ফিনানসিয়াল এসোসিয়েট FULL TIME  (পূর্ণ সময়) বা PART TIME (খন্ড কালীন) কাজ করার সুযোগ থাকে। কোন ব্যবসা বা পেশার চাকুরীজীবি খন্ড কালিন বীমা প্রতিনিধি হিসাবে কাজ করতে পারেন। প্রতিনিধি বৃন্দ বেতন বা কমিশনের চুক্তিতে কাজ করেন। বীমা প্রতিনিধিগণ অর্থনৈতিক দিকে খুবই সচেতন। পরিকল্পনা মোতাবেক নিজেদের পরিবারের আয় ব্যয়ের খরচ করতে হবে।

অন্যের কাছ থেকে ধারদেনা করার ব্যাপরে খুবই সাবধান থাকতে হয়। সেবা কাজের বিল ও যথাসময়ে পরিশোধ করতে হয়। যেমন বাড়ী ভাড়া, গ্যাস, বিদ্যুৎ, টেলিফোন সহ অন্যান্য বিল, মনে রাখতে হবে বীমা প্রতিনিধিদের দ্বারা যেন কোন ভাবে সুনাম নষ্ট না হয়। বীমা প্রতিষ্ঠানের সুনাম অক্ষুন্ন রাখাই নির্ভর করে বীমা কর্মীদের উপর। কোন ব্যক্তিকে লাইসেন্স প্রাপ্তির জন্য সুবিধা জনক জীবন বীমা কোম্পানীতে সরাসরি অথবা কারো অধীনে কাজ করতে হয়।

সেখানে তার দ্বারা নতুন একাধিক পলিসি বা ব্যবসা, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, লাইসেন্সের জন্য আবেদন, জাতীয় পরিচয় পত্র, ফটো, ব্যাংক একাউন্টের কাগজপত্র, লাইসেন্স ফি ইত্যাদি সহ বীমা নিয়ন্ত্রন অধিদপ্তরে পাঠাতে হয়। কর্তৃপক্ষ যাচাই বাছাই সাপেক্ষে লাইসেন্স প্রদান করেন। লাইসেন্স প্রাপ্তির পর কাজ করার সুযোগ ঘটে এবং বীমা প্রতিনিধি হিসাবে স্বীকৃতি লাভ করে।

বীমা কর্মী হিসাবে স্বীকৃতি পাওয়ার পর নিম্মলিখিত দায়িত্ব প্রাপ্ত হয়।

-প্রসপেক্টটিং এর সুযোগ

-পলিসি গ্রহনের জন্য পরামর্শ

-পলিসির প্রস্তাব পত্র গ্রহণ, ফরম পূরণ, চেক গ্রহণ

-প্রিমিয়াম সংগ্রহ

-গ্রাহক সেবা প্রদান

-ক্রেতা সংগ্রহ

-রেফারেন্স গ্রহণ ইত্যাদি।