উদ্যোক্তা হতে চাইলে অনেক বড় স্বপ্ন দেখতে হবে

উদ্যোক্তা হতে চাইলে অনেক বড় স্বপ্ন দেখতে হবে

উদ্যোক্তা হতে চাইলে আপনাকে স্বপ্ন দেখতে হবে। আপনি রাতে ঘুমের মধ্যে যেই স্বপ্ন দেখেন আমি সেই স্বপ্নের কথা বলছি না। আমি সেই স্বপ্নের কথা বলছি যেই স্বপ্ন আপনাকে জ্ঞানী,গুণী, ধনী, আলোচিত উজ্জ্বল নক্ষত্র বানাবে।

প্রতিটি মানুষ তার জীবনে কোনো না কোনো স্বপ্নকে পুঁজি করেই বেঁচে থাকে। যেই মানুষের মধ্যে কোনো স্বপ্ন নেই সেই মানুষ জীবত হয়েও মৃতের সমান।

একজন উদ্যোক্তার মধ্যে থাকা বড় স্বপ্নই তাকে বিখ্যাত, জননন্দিত, ও বিশ্ববরেণ্য বানাতে পারে। আপনিও যদি বড় স্বপ্ন দেখতে পারেন তবে আপনিও হতে পারেন আলোকিত মানুষদের একজন।

আপনাকে মনে রাখতে হবে একজন উদ্যোক্তা এবং একজন সাধারন মানুষের স্বপ্নের মধ্যে সব সময় পার্থক্য থাকে। পড়ুন – উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

 

সাধারন মানুষের স্বপ্ন খুবই ছোট হয়, তারা শুধু মাএ বেঁচে থাকার তাগিতেই স্বপ্ন দেখে।

আর একজন উদ্যোক্তার স্বপ্ন হয় আকাশ সমান, কারন সে নিজে বড় স্বপ্ন দেখতে পারে এবং অন্যকেও এই রকম বড় স্বপ্ন দেখাতে পারে।

 

আপনি যখন বড় স্বপ্ন দেখবেন এবং এর বাস্তবরূপ দিতে পারবেন তখন ছোট ছোট স্বপ্নগুলো এমনিতেই পূরণ হয়ে যাবে।

একজন উদ্যোক্তা হিসাবে আপনি যখন একটি বড় স্বপ্ন দেখবেন তখন সেই স্বপ্নের কথা নিজের কাছে না রেখে অন্যের মধ্যে ছড়িয়ে দিন।

 

আপনি যখন আপনার স্বপ্নের কথা অন্যের কাছে শেয়ার করবেন তখন দুই শ্রেণীর মানুষের সাথে আপনার পরিচিয় হবে।

এক শ্রেনীর মানুষ আপনাকে অনুপ্রেরণা দিবে যা আপনার স্বপ্ন পূরণের পথে সহায়ক হবে। অপর শ্রেনীর মানুষ আপনার স্বপ্ন শুনে হাঁসবে এবং ঠাট্টা মশকরা করবে।

আপনি যদি সাহসী হয়ে থাকেন, আপনার মনে যদি সফল হওয়ার দৃঢ় প্রত্যয় থাকে, তবে এদের এই ঠাট্টা মশকরা আপনাকে চ্যালেঞ্জ হিসাবে নিতে হবে।

 

এদের এই ঠাট্টা মশকরা আপনি যদি চ্যালেঞ্জ হিসাবে নিতে পারেন তবে সফল হওয়া শুধু মাএ সময়ের ব্যাপার।

আপনার বড় স্বপ্নটিকে একটি গাছের সাথে তুলনা করতে পারেন। ছোট একটি চারা গাছ যদি আপনি রোপন করেন এবং সাথে সাথে সেই গাছের কাছে ফল চান তবে আপনি কখনই ফল পাবেন না।

 

আপনি যদি গাছটিকে জীবিত রাখতে পারেন, নিয়মিত যত্ন করতে পারেন, গাছের গোড়ায় পানি ঢালতে পারেন তবে দেখবেন একদিন এই গাছ নিজ থেকে আপনাকে বলবে এর ফল খেতে।

ঠিক তেমনি আপনার বড় স্বপ্নটিকে সব সময় জীবিত রাখতে হবে। স্বপ্ন পূরণের জন্য বড় স্বপ্নটিকে ভাগ করে ছোট ছোট লক্ষ্যে সেট করতে হবে। প্রতিদিন অল্প অল্প করে লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে।

 

আপনি যদি খুব তাড়াতাড়ি ঐ গাছ থেকে ফল পাওয়ার আশায় অনেক বেশী সার ও পানি দিতে থাকেন তবে গাছটি খুব তাড়াতাড়ি মারা যাবে। ঠিক তেমনি একজন উদ্যোক্তা হিসাবে যদি খুব তাড়াতাড়ি সফল হতে চান এবং শটকাট পথ অবলম্বন করতে চান তবে আপনার স্বপ্নভঙ্গ হবে।

আপনাকে মানতেই হবে স্বপ্ন মানে একটি নিছক কল্পনা না, স্বপ্ন মানেই বাস্তব,  স্বপ্ন মানেই গন্তব্য। আপনার বড় স্বপ্নকে বিশ্বাস করতে হবে, কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হবে। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক