উদ্যোক্তা হওয়ার আগে যে বিষয় গুলো লক্ষ রাখতে হবে

উদ্যোক্তা হওয়ার আগে যে বিষয় গুলো লক্ষ রাখতে হবে

উদ্যোক্তা হওয়ার আগে যে বিষয় গুলো লক্ষ রাখতে হবে

উদ্যোক্তা হওয়ার আগে যে বিষয় গুলো লক্ষ রাখতে হবে

একজন উদ্যোক্তা হওয়ার আগে অবশ্যই কিছু নির্দিষ্ট বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে। নিচে এই ধরনের কিছু লক্ষণীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হল। আশা করি, যে কোন উদ্যোক্তার জন্য বিষয় গুলো ফলপ্রসূ হবে।

নতুন পণ্য উৎপাদনের চেষ্টা করবেন না, সমস্যার সমাধান করবেন

মানুষ নতুন পণ্য চায় না, যে কোন সমস্যার সুষ্ঠু সমাধান চায়। পুরাতন পণ্যের কোন সমস্যা আছে কিনা তাও খুঁজে দেখতে হবে। একটি পরিসংখ্যানে দেখা গেছে যে ৪৩% পণ্য বাজারে ছাড়ার পর গ্রাহকদের তেমন সাড়া পাওয়া যায় না এবং তা সফল হয় না। তাই নতুন পণ্য উৎপাদন না করে যে কোন সমস্যার সমাধান করার চেষ্টা করুন। অর্থাৎ আপনার পণ্যটি যেন যে কোন সমস্যার সমাধান হিসেবে প্রতিষ্ঠিত হয়।

খুব দ্রুত সফল হওয়ার কথা ভুলে যেতে হবে

অনেক কোম্পানিই খুব দ্রুত সফলতা অর্জন করেছে বলে আমরা জানি। কিন্তু দু:খজনক হলেও সত্য যে সফল হতে হলে অবশ্যই ধৈর্য ধরতে হবে। এক্ষেত্রে সফল হতে হলে অনেক সময় ৭ থেকে ১০ বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে। তবে ধৈর্য হারালে হবে না। উদ্যোক্তা হিসাবে সফল হতে হলে অবশ্যই ধৈর্য ধারন করে নিজেকে প্রস্তুত করতে হবে।

সঠিক মানুষ অনুসন্ধান ও পরিচালনা করুন

ব্যবসায় সফল উদ্যোক্তা হবার জন্য অবশ্যই দক্ষ ও যোগ্য ব্যক্তিকে নির্বাচন করতে হবে। তাহলেই ব্যবসায় সফলতা আসবে। যে ব্যক্তি যে কাজটি ভাল পারে বা যে কাজে দক্ষ তাকে সে কাজটা করার সুযোগ করে দিলে তা ব্যবসার ক্ষেত্রে ফলপ্রসূ হবে।

নিজের দুর্বলতাকে দূরে রেখে নিজের শক্তির উপর লক্ষ রাখতে হবে

প্রত্যেকটা মানুষের কিছু দুর্বলতা থাকে। কিন্তু কাজের ক্ষেত্রে নিজের দুর্বলতাকে মনে করলে সফল হওয়া যাবে না। কাজের ক্ষেত্রে আপনি কোন বিষয়ে দক্ষ তা খুঁজে বের করে নিজেকে সেভাবে কাজে লাগাতে হবে। নিজের মেধা ও আতœবিশ্বাস দিয়ে নিজেকে দক্ষ প্রমান করা সম্ভব। তাহলেই কাজে সফলতা আসবে এবং কাজের প্রতি আগ্রহ তৈরি হবে।

ব্যর্থ হতে পারেন

ব্যর্থতা সফলতার একটি অংশ। প্রথমত ব্যবসা শুরু করার পর সফলতা নাও আসতে পারে। এক্ষেত্রে ব্যর্থ হবার সম্ভাবনা বেশি থাকে। কিন্তু ব্যর্থ হলে ভেঙ্গে পরা যাবে না। ব্যর্থ হলেও সফল হবার জন্য নিজের কাজ যথাযথ ভাবে চালিয়ে যেতে হবে। তাহলে দেখা যাবে একটা সময় সফলতা ঠিকই এসে ধরা দেবে। কিন্তু এক্ষেত্রে অবশ্যই আপনাকে নিজের কাজের প্রতি সতর্ক থাকতে হবে। যাতে বড় কোন ঝুঁকি না থাকে।

নিজের গ্রাহকদের জানা

আপনার গ্রাহকদের চাহিদা সম্পর্কে ধারনা থাকতে হবে। তারা কি ধরনের পণ্য চায়? তাদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ করতে হবে। তাহলেই তারা বার বার আপনার কাছে ফিরে আসতে আগ্রহী হবে। এভাবে ধীরে ধীরে আপনার ব্যবসার পরিধি বৃদ্ধি পাবে।

সব গ্রাহক আপনার জন্য সঠিক নাও হতে পারে

কোন গ্রাহক আপনাকে দিয়ে কাজ করাতে বা আপনার পণ্যের প্রতি বেশি আগ্রহী তা লক্ষ্য করতে হবে। এছাড়াও আপনি কোন কোন গ্রাহকের চাহিদা মাফিক কাজ বা পন্য সরবরাহ করতে পারছেন তা লক্ষ্য করে সে অনুযায়ী আপনাকে গ্রাহক নির্বাচন করতে হবে ।

অন্যের ভুল থেকে শিক্ষা গ্রহন করা

আপনার আসে পাশে যারা ব্যবসা করছে বা উদ্যোক্তা তারা যদি কোন ভুল করে থাকে তা থেকে আপনি শিক্ষা গ্রহন করে সে অনুযায়ী আপনাকে সতর্ক থাকতে হবে। তাহলে আপনি নিজেকে অনেক ঝুঁকি থেকে দূরে সরিয়ে রাখতে সক্ষম হবেন ।

বিক্রয় ছাড়া ব্যবসা অসম্ভব

বিক্রয় যে কোন ব্যবসার অক্সিজেন হিসেবে কাজ করে। বিক্রয় ছাড়া কোন ব্যবসায় টিকে থাকা যায় না। তাই ব্যবসায় সফল হতে হলে অবশ্যই কি করলে পণ্য বেশি বিক্রয় হবে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাহলেই ব্যবসায় সফলতা আসবে এবং সফল উদ্যোক্তা বা ব্যবসায়ী হয়ে উঠা সম্ভব হবে।

আমরা উপরোক্ত আলোচনার মাধ্যমে সফল উদ্যোক্তা হওয়ার জন্য লক্ষণীয় বিষয় গুলো স¤পর্কে পরিপূর্ণ ধারনা দেওয়ার চেষ্টা করেছি। এই বিষয় গুলো লক্ষ্য রাখলে অবশ্যই সফল উদ্যোক্তা হওয়া সম্ভব।