উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্যসমূহ

জেনে নেই উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্যসমূহ

উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্যসমূহ

উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্যসমূহ

উদ্যোক্তা শব্দটিকে বেশির ভাগ সময় ব্যবস্থাপক শব্দটির বিপরীত হিসেবে বিবেচনা করা হয়। এই দুই ব্যক্তিই যে কোন প্রতিষ্ঠানের পরিচালনা, নিয়ন্ত্রণ ও প্রসাশনিক কাজের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

একজন উদ্যোক্তা এমন একজন ব্যক্তি যিনি ধারণা গুলোকে দক্ষতার সাথে পরিচালনা করার জন্য বাস্তবতায় রূপ দিতে বিভিন্ন ঝুঁকি নিয়ে থাকেন। অপরদিকে একজন ব্যবস্থাপক হলেন এমন ব্যক্তি যিনি কোম্পানীর বিভিন্ন অপারেশন ও ফাংশন পরিচালনা করে থাকেন।

আবার বলা যায় যে, একজন উদ্যোক্তা হলেন কোম্পানীর মালিক। যিনি ব্যবসার সকল অনিশ্চয়তা ও ঝুঁকি বহন করে থাকেন। অপরদিকে একজন ব্যবস্থাপক হলেন কোম্পানীতে নিয়োজিত একজন কর্মকর্তা। এখানে আমরা উদ্যোক্তা ও ব্যবস্থাপকদের মৌলিক পার্থক্য গুলো নিয়ে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

উদ্যোক্তার সংজ্ঞা

একজন উদ্যোক্তা হলেন এমন ব্যক্তি যিনি উৎপাদনের উদ্দেশ্যে একটি নতুন কোম্পানী তৈরি করেন। তিনি সাধারণত নতুন নতুন সুযোগ গুলো চিহিৃত করে মূলধন বিনিয়োগ করে একটি ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করে সকল ঝুঁকি মোকাবেলা করে থাকেন। আরো পড়ুন – তরুণ উদ্যোক্তা হিসাবে সফল হওয়ার ৯টি কার্যকারী উপায়

যার মূল উদ্দেশ্য হলো আর্থিক মুনাফা লাভ করা এবং ব্যবসা বৃদ্ধি করা। তিনি সাধারণত নতুন ব্যবসা ধারণা ও প্রক্রিয়া উদ্ভাবন করে থাকেন। একজন উদ্যোক্তা যে কয়টি বৈশিষ্ট্যের অধিকারী হয়ে থাকেন তা হলো-

১.      ঝুঁকি গ্রহণ

২.      প্রতিশ্রুতি ও দৃঢ়তা

৩.     বিশ্লেষণ ক্ষমতা

৪.      উদ্যোগ ও স্বাধীনতা

৫.     উচ্চ ব্যক্তিগত দক্ষতা

 

ব্যবস্থাপকের সংজ্ঞা

একজন ব্যবস্থাপক এমন একজন ব্যক্তি যিনি ব্যবসায়িক উদ্দেশ্য সম্পাদনের লক্ষ্যে তার অধীনস্থদের দ্বারা কার্যকরী ভাবে সমস্ত কার্যক্রম গুলো সম্পাদন করে থাকেন। একজন ব্যবস্থাপকের ৫ টি প্রধান কাজ হলো পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, প্রেরণা এবং সমন্বয় ও নিয়ন্ত্রণ। একজন ব্যবস্থাপক কোম্পানীর বিশেষ বিভাগ বা ইউনিটের ভারপ্রাপ্ত ব্যক্তি। তিনি সরাসরি শ্রমিক বা সুপারভাইজারদেরকে বিভিন্ন নির্দেশ দিয়ে থাকেন।

 

জেনে নেই উদ্যোক্তা ও ব্যবস্থাপকের মধ্যে পার্থক্য

একজন উদ্যোক্তা ও একজন ব্যবস্থাপকের মধ্যে বিদ্যমান মৌলিক পার্থক্য গুলো নিচে দেওয়া হলো।

১. মুনাফা অর্জনের লক্ষ্যে যে ব্যক্তি আর্থিক ঝুঁকি গ্রহণের মাধ্যমে একটি নতুন কোম্পানী শুরু করেন তিনিই হলেন উদ্যোক্তা। অন্যদিকে প্রতিষ্ঠান পরিচালনা ও নিয়ন্ত্রণের লক্ষ্যে দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিই হলেন ব্যবস্থাপক।

২. একজন উদ্যোক্তা সাধারণত ব্যবসার প্রারম্ভকে ফোকাস করে থাকেন। কিন্তু একজন ব্যবস্থাপক প্রধানত প্রতিষ্ঠানের চলমান ক্রিয়াকলাপ গুলো নজর করে থাকেন।

৩. যে কোন অর্জনই উদ্যোক্তাদের জন্য প্রেরণা হিসেবে কাজ করে থাকে। অন্যদিকে প্রাথমিক প্রেরণাই হলো ব্যবস্থাপকদের সবচেয়ে বড় ক্ষমতা।

আরো পড়ুন – যে ৯টি গুনাবলী উদ্দ্যোক্তার সাফল্য বয়ে আনে

৪. কাজে প্রবেশ করতে হলে উদ্যোক্তাকে তেমন কোন নিয়ম মেনে চলতে হয় না। কিন্তু ব্যবস্থাপককে কাজে প্রবেশ করতে হলে প্রতিষ্ঠানের নিয়ম কানুন গুলো মেনে চলতে হয়।

৫. একজন উদ্যোক্তা হলেন কোম্পানীর মালিক। কিন্তু একজন ব্যবস্থাপক হলেন কোম্পানীতে নিয়োজিত একজন কর্মচারী।

৬. উদ্যোক্তারা কোম্পানীর সমস্ত মুনাফা পুরষ্কার হিসেবে পেয়ে থাকেন। কিন্তু একজন ব্যবস্থাপক তার দ্বারা সম্পাদিত কর্মের জন্য মাস শেষে বেতন পেয়ে থাকেন।

৭. একজন উদ্যোক্তা কোম্পানীর যে কোন সিদ্ধান্ত প্রবর্তক। কিন্তু একজন ব্যবস্থাপক সিদ্ধান্ত গুলো বাস্তবায়নের জন্য গণনা করেন এবং উপদেশ গ্রহণ করেন।

৮. সৃজনশীলতা ও উদ্ভাবন হলো একজন উদ্যোক্তার প্রধান শক্তি। অন্যদিকে একজন ব্যবস্থাপক সংস্থার বিদ্যমান অবস্থা বজায় রাখেন।

৯. একজন উদ্যোক্তা হলেন ঝুঁকি গ্রহণকারী। কিন্তু একজন ব্যবস্থাপক ঝুঁকি গ্রহণে অনিচ্ছুক। কোম্পানির আইন মোতাবেক কোম্পানিকে পরিচালনা করাই তার কাজ।

উপরিউক্ত আলোচনা থেকে বুঝা যায় যে, একজন উদ্যোক্তা ও একজন ব্যবস্থাপক একটি প্রতিষ্ঠানের সম্পূর্ন ভিন্ন ভিন্ন দুইজন ব্যক্তি।