উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

আপনি কি একজন উদ্যোক্তা না ব্যবসায়ী ? আপনি কি কখনো উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য কি তা ভেবে বিস্মিত হয়েছেন? উদ্যাক্তা ও ব্যবসায়ীর মধ্যে অনেক মিল রয়েছে। উভয়েই বেকারদের চাকরীর নিশ্চয়তা প্রদান করে, ভোক্তাদের সমস্যার সমাধান প্রদান করে এবং নির্দিষ্ট কোন জাতির অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে এত কিছুর পরও তাদের মধ্যে কিছু ভিন্নতা লক্ষ্য করা যায়। নিচে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের মধ্যে যে ধরনের পার্থক্য রয়েছে তা নিয়ে আলোচনা করা হলো।

অভিনব ধারণা

একজন ব্যবসায়ী সাধারণত প্রচলিত পণ্য বা সেবার ধারণা নিয়ে ব্যবসা শুরু করেন। তিনি চলমান ব্যবসার ধারণা গুলো থেকে লাভজনক ব্যবসার ধারণাটি নির্বাচন করে ব্যবসা শুরু করে থাকেন।

অপর দিকে একজন উদ্যোক্তা একজন উদ্ভাবক এবং একটি পণ্যের প্রথম চেষ্টা। তিনি নিজের ধারণা নিয়ে অর্থ, সময় ও শক্তি বিনিয়োগ করে থাকেন। তিনি সাধারণত প্রচলিত ধারণা থেকে ব্যবসা শুরু করেন না।

কাজ করার উদ্দেশ্য

অধিকাংশ ব্যবসায়ীরা লাভ, জীবিকা, আর্থিক লক্ষ্য অর্জন এবং নিজেদের বস্ হওয়ার জন্য ব্যবসা করেন। যদিও অনেক ব্যবসায়ী রয়েছেন যারা মুনাফার জন্য নয়, সেবার জন্যই ব্যবসা করে থাকেন। অর্থাৎ তারা কর্মীদের কল্যাণ ও গ্রাহকদের সন্তুষ্টি নিয়েই বেশি উদ্বিগ্ন থাকেন।

কিন্তু উদ্যোক্তারা বিশ^কে পরিবর্তন করার জন্য আরো বেশি উদ্বিগ্ন থাকেন। তারা তাদের আবেগ অনুসরণ করে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে চান। তারা আর্থিক মুনাফা অর্জনে আগ্রহী নয়। বরং বিশ^কে কি দিতে পারে তার উপর দৃষ্টি নিবদ্ধ করেন।

ঝুঁকি গ্রহণ

ব্যবসায়ীরা সহজে ঝুঁকি নিতে চায় না। তারা টাকা হারাতে এবং ঝুঁকি নিয়ে দেউলিয়া হতে চায় না। তারা ব্যবসায় আসার পর থেকেই হিসাবের অঙ্ক কষতে থাকে। আর উদ্যোক্তারা প্রতিনিয়ত ঝুঁকি নিতে থাকে। তারা তাদের আবেগ অন্বেষণ করতে গিয়ে সময় ও অর্থের প্রতি যত্নশীল হয় না।

কিন্তু যেহেতু তারা প্রেম, আনন্দ ও আবেগ দিয়ে সব কিছু করে সেহেতু তারা অধিকাংশ সময়ই অসাধারণ কিছু লাভ করে। অর্থাৎ উদ্যোক্তারা যাই করেন তা ভালবেসেই করেন। ফলে তারা সাফল্য লাভ করেন।

কীভাবে কর্মীদের সাথে আচরণ করে?

একজন ব্যবসায়ী একাধারে একজন কর্মী ও ব্যবস্থাপক। তারা তাদের ব্যবসার বৃদ্ধিতে সাহায্যের জন্য কর্মচারী ও কর্মীদের নিয়োগ করে থাকে। অপরদিকে একজন উদ্যোক্তা একাধারে একজন বন্ধু ও একজন নেতা। তারা এমন মানুষদেরকে খুজেঁ বের করেন যাদেরকে তারা কখনোই যন্ত্র হিসেবে ব্যবহার করবেন না।

কীভাবে গ্রাহকদের সাথে আচরণ করে?

একজন ব্যবসায়ী গ্রাহকদেরকে সাধারণত পণ্য বিক্রি ও আয়ের উৎস হিসেবে বিবেচনা করে। তাদের নিকট গ্রাহকরাই তাদের ব্যবসার প্রাণশক্তি। আর উদ্যোক্তারা তাদের গ্রাহকদেরকে তাদের কর্তব্য ও পরিপূর্ণতার উৎস হিসেবে দেখে। গ্রাহকরা তাদের নিজের প্রাণশক্তি।

প্রতিযোগীতাটি কীভাবে দেখেন?

একজন ব্যবসায়ী প্রতিযোগীদের হারাতে এবং প্রতিযোগীতায় জয়ী হতে সর্বোচ্চ চেষ্টা করে থাকেন। তারা নির্দিষ্ট লক্ষ্য অর্জনে প্রতিযোগীদের নিকট হতে প্রতিযোগীতার চেয়ে সহযোগীতা আশা করেন বেশি। কিন্তু উদ্যোক্তারা তাদের সবচেয়ে খারাপ প্রতিযোগীদের হারাতে সর্বোচ্চ চেষ্টা করে।

অর্থের কথা ভাবেন?

একজন ব্যবসায়ী টাকা হারানোটাই সবচেয়ে বড় উদ্বেগের বিষয় মনে করে। ব্যবসার মালিকরা একটি ভাল অর্থনীতির উপর শুরু, পরিচালনা ও সাফল্য অর্জন করতে চায়। অপরদিকে উদ্যোক্তারা অর্থের বিষয়ে খুব বেশি চিন্তা করেন না।

কীভাবে সময় ব্যয় করেন?

একজন ব্যবসায়ী কিছুতেই সময় অপচয় করতে চান না। তিনি সব সময় ঘড়ি দেখেন এবং তার নির্দিষ্ট সময়সূচী বিলম্বিত করতে চান না। একজন উদ্যোক্তা একজন শিল্পী বা একজন বিজ্ঞানীর মতো কাজ করে। তার পণ্যটি তার সেরা শিল্প কর্ম। তার পণ্যটি শেষ করতে ও পরিপূর্ণ করতে দীর্ঘ সময় ব্যয় করতে হয়।

কীভাবে বিশ্ব দেখেন?

একজন ব্যবসায়ী বিশ^কে একটি সুযোগ হিসেবে দেখেন। জীবিকার তাগিদে তারা এই সুযোগটি নিতে চান। আর একজন উদ্যোক্তা সুযোগ নয় বরং বিশ^কে দায়িত্ব হিসেবে দেখেন।

কিভাবে সাফল্যকে সংজ্ঞায়িত করেন?

একজন ব্যবসায়ী তার ব্যবসা এবং স্টকহোল্ডারদের সাফল্যকেই সাফল্য হিসেবে সংজ্ঞায়িত করেন। একজন উদ্যোক্তা সাফল্যের সংজ্ঞা দেয় না। তিনি শুধু মাত্র তার নিজের কাজ করেন।