সফল উদ্যোক্তাদের ১০টি গুণাবলী দেখে নিন আপনার সাথে মিলে কিনা

সফল উদ্যোক্তাদের ১০টি গুণাবলী

সফল উদ্যোক্তাদের ১০টি গুণাবলী

সফল উদ্যোক্তাদের ১০টি গুণাবলী

সফল উদ্যোক্তাদের সাধারণ কিছু গুণাবলী রয়েছে। যে গুণাবলী গুলো সকল সফল উদ্যোক্তাদের বেলায়ই এক। প্রায় সকল উদ্যোক্তাই আত্নবিশ্বাসী, আশাবাদী ও সুশৃঙ্খল। তারা তাদের পথ অতিক্রম করতে যে কোন নতুন ধারার জন্য উন্মুক্ত থাকেন। তারা অনেক সময় অনেক কিছু জানলেও সব সময় নতুন কিছু শিখতে পছন্দ করেন। নিচে সফল উদ্যোক্তাদের ১০টি গুণাবলী নিয়ে আলোচনা করা হলো।

সফল উদ্যোক্তা সব সময় দৃঢ় সংকল্প থাকে

উদ্যোক্তারা তাদের পরাজয়ে ব্যর্থ হয় না। উদ্যোক্তা তারাই যারা জিতে না হয় শিখে। তারা পরাজয়কে তাদের ব্যবসার সাফল্যের সুযোগ হিসেবে দেখে। তারা সব সময় তাদের প্রচেষ্টা গুলো সফল করে তুলতে দৃঢ় প্রতিজ্ঞ হয়ে থাকেন। তাই তারা ব্যর্থ হওয়ার পরও বার বার চেষ্টা চালিয়ে যান। নির্দিষ্ট কাজটি তাদের দ্বারা হবে না এটি তারা বিশ্বাস করেন না।

নিয়মনিষ্ঠ

সফল উদ্যোক্তারা সব সময় তাদের ব্যবসার কাজের উপর দৃষ্টি রাখে। তারা তাদের লক্ষ্য গুলো অর্জনে সকল বাধা বিপত্তি দূর করে। আর এজন্য তারা ধাপে ধাপে ক্রমবর্ধমান কৌশল ও রুপরেখা বাস্তবায়নে সচেষ্ট থাকে। সফল উদ্যোক্তারা তাদের উদ্দেশ্য অর্জনে প্রতিটা পদক্ষেপ গ্রহণে নিয়মনিষ্ঠ হয়ে থাকেন।

আত্নবিশ্বাস

উদ্যোক্তারা সফল হতে পারবেন কিনা বা তারা সফল হওয়ার যোগ্য কিনা এ সম্পর্কে নিজেকে কখনো প্রশ্ন করে না। তারা সকলেই জ্ঞানী এবং আত্নবিশ্বাসী হয়ে থাকেন। তারা তাদের নিজেদের প্রতি আস্থা রেখেই ব্যবসায় সফল হয়ে থাকেন। যে কোন ব্যবসায়িক পদক্ষেপেই তারা নিজেদের প্রতি হয়ে থাকেন।

খোলা মন

উদ্যোক্তারা যে কোন ঘটনা ও পরিস্থিতিকেই তাদের ব্যবসার সুযোগ হিসেবে দেখেন। সারা বিশ্বে ব্যবসার ধারণা গুলো ক্রমাগত প্রসারিত হচ্ছে এবং দিন দিন মানুষ আরো বেশি দক্ষ হয়ে উঠছে। সফল উদ্যোক্তারা তাদের চারপাশের সকল কিছুর প্রতি লক্ষ্য রাখেন। তারা তাদের লক্ষ্যকে স্থির করে সকল মানুষের নিকট হতেই জ্ঞান নেওয়ার চেষ্টা করেন।

আরো পড়ুন – ব্যবসা শুরু করতে হলে যে দক্ষতা গুলো প্রয়োজন হয়

স্ব-নিমার্ণকারী

উদ্যোক্তারা জানেন যে যা কিছুই করা প্রয়োজন তা তাদের নিজেদেরকেই শুরু করতে হবে। সফলতা অর্জনে কোন সক্রিয় পথটি অনুসরণ করতে হবে তা তারা নিজেরাই নিশ্চিত করেন। তারা কারো সহযোগিতার জন্য অপেক্ষা করেন না।

প্রতিযোগিতামূলক

“তারা যা করছেন তা অন্যদের চেয়ে ভালো” বেশির ভাগ উদ্যোক্তাই এই নীতিতে বিশ্বাসী। তারা যে ব্যবসাটি শুরু করেছেন সে ব্যবসায় তারা জয়ী হতে চায়। কিন্তু জয়ী হওয়া খুব সহজ নয় তাও তারা জানেন। তাই তারা প্রতিযোগীতায় যোগ দিয়ে তাদের ব্যবসাটিকে সফল করতে সব সময় তাদের নিজের ব্যবসাটিকে হাইলাইট করে।

সৃজনশীলতা

সৃজনশীলতা সব সময় নির্দিষ্ট ব্যবসার সাথে সম্পর্কহীন ঘটনা ও পরিস্থিতি গুলোর সাথে সংযোগ স্থাপনে সক্ষম হয়। তবে উদ্যোক্তারা সব সময়ই যে কোন সমস্যার সমাধান নিয়ে হাজির হয়। সৃজনশীল দক্ষতাকে কাজে লাগিয়ে তারা নতুন পণ্য বা সেবা নিয়ে বাজারে হাজির হয়।

যোগাযোগ দক্ষতা

উদ্যোক্তাদের পণ্য বিক্রি ও কর্মীদের অনুপ্রাণিত করার জন্য শক্তিশালী যোগাযোগ দক্ষতা থাকে। বেশির ভাগ সফল উদ্যোক্তাই জানেন ব্যবসার সামগ্রিক বৃদ্ধির জন্য কীভাবে কর্মীদের অনুপ্রাণিত করতে হয়। যে কোন পরিস্থিতিতে কীভাবে সুযোগ সুবিধা গুলো হাইলাইট করতে হবে তাও তারা ভালো ভাবেই জানেন। পড়ুন – উদ্যোক্তা ও ব্যবসায়ীর মধ্যে পার্থক্য

শনৈতিক কাজ

সফল উদ্যোক্তারা সব সময়ই সবার আগে অফিসে পৌছাঁন এবং সবার শেষে অফিস ত্যাগ করেন। তারা তাদের প্রত্যাশা পূরণ নিশ্চিত করতে অনেক সময় ছুটির দিনেও অফিসে আসেন। কর্মক্ষেত্রের ভেতর ও বাইরে তথা সব সময়ই তারা তাদের কর্ম নিয়ে ভাবেন।

আবেগ

আবেগ সফল উদ্যোক্তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। তারা প্রকৃত পক্ষেই তাদের কাজকে ভালবাসেন। তারা তাদের ব্যবসাটিকে সফল করতে অতিরিক্ত সময় ব্যয় করেন। কারণ অর্থ আয়ের বাইরেও এতে তারা ব্যাপক আনন্দ পান। সফল উদ্যোক্তারা সব সময় তাদের ব্যবসাটিকে সফল করে তুলার জন্য নতুন উপায়গুলো নিয়ে গবেষণা করে থাকেন।