কিভাবে ইলিশ মাছ লবণজাত ব্যবসা করবেন

ইলিশ মাছ লবণজাত ব্যবসা

ইলিশ মাছ লবণজাত ব্যবসা

ইলিশ মাছ লবণজাত ব্যবসা

“মাছে ভাতে বাঙ্গালী”- এ কথাটির যথার্থতাই প্রমাণ করে বাঙ্গালীরা মাছের উপর কতটা নির্ভরশীল। মাছ ছাড়া যেন সকল বাঙ্গালীর পেটে প্রতিদিন ভাতই পড়তে চায় না। আর সেটা যদি হয় ইলিশ মাছ তাহলে তো কোনো কথাই নাই। শুধু বাঙ্গালীই নয় পার্শ্ববর্তী বিভিন্ন দেশ তথা পুরো উপমহাদেশেই ইলিশ মাছ সকল স্তরের ভোক্তাদের মনে একটি বিশেষ স্থান দখল করে আছে।

আর এসব দিক বিবেচনায় মৌসুম ব্যতীত বছরের সর্বদাই ভোক্তাদের নিকট ইলিশ মাছ সরবরাহ করার লক্ষ্যে ইলিশ মাছ লবণজাত করে রাখা হয়। লবণজাত করার ফলে ইলিশ মাছ দীর্ঘ দিন সংরক্ষণ করা যায়। এতে স্বাদ ও মান অটুট থাকে। যা ফ্রিজে রেখে দিলে থাকে না। এটি অত্যন্ত কার্যকরী ও সময়োপযোগী লাভজনক ব্যবসার ধারণা।

সাধারণত উপকূলীয় অঞ্চল যেমন ভোলা, চাঁদপুর, বরিশাল, খুলনা, চট্রগ্রাম এই অঞ্চল গুলোই এই ব্যবসা শুরু করার জন্য উপযুক্ত স্থান। তবে ইলিশ মাছ সংগ্রহ করে অন্যান্য অঞ্চলেও খোলা জায়গায় এই ব্যবসাটি শুরু করা যায়।

ইলিশ মাছ লবণজাত ব্যবসায় অল্প মূলধন বিনিয়োগ করে জেলে ও বিভিন্ন বড় বড় আড়ৎদ্বারদের কাছ থেকে মাছ সংগ্রহ করে শ্রমিকদের মাধ্যমে এ মাছ লবণজাত করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে প্রচুর টাকা উপার্জন করা যায়। এমনকি লবণজাত ইলিশ দেশের বাইরেও রপ্তানি করা যায়। এই ব্যবসাটি শুরু করতে শ্রমিক কম লাগে। যে কোন তরুণ ও সাহসী উদ্যোক্তা ইলিশ মাছ লবণজাত করণের এই ব্যবসাটি শুরু করে স্বাবলম্ভী হতে পারেন। এই ঝুকিঁর সম্ভাবনা খুবই কম।

ইলিশ মাছ লবণজাত ব্যবসা শুরু করতে আনুমানিক ১০০০০০ টাকা থেকে ৫০০০০০ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হতে পারে। ক্ষেএ বিশেষ কম বেশী বিনিয়োগের দরকার হয়।

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন: এটি একটি সহজ ব্যবসা। সাধারনত জেলে বা আড়ৎদ্বারদের কাছ থেকে মাছ সংগ্রহ করতে হবে। জেলেদের কাছ থেকে মাছ নিতে পারলে লভ বেশী করা সম্ভব। প্রথমে মাছ গুলো সুন্দর সাইজে কেটে ও ধুয়ে নিতে হবে। তারপর মাছ গায়ে ভালোভাবে লবণ লাগিয়ে টিনের কৌটায় রেখে মুখ ভালো ভাবে বন্ধ করে দিতে হবে যাতে বাতাস চলাচল করতে না পারে। এই ভাবে এই ব্যবসাটি শুরু করা যায়। তাছাড়া যারা ইতিমধ্যে এই ব্যবসার সাথে জড়িত তাদের সাথে যোগাযোগ করে আরো তথ্য নিতে পারেন।

প্রক্রিয়াজাত মাছ পাইকারী ও খুচরায় উভয়ই বিক্রি করা যায়। সাধারণত সকল শ্রেণীর মানুষই এই ব্যবসার ভোক্তা। তবে যদি বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে পারেন তাহলে সোনায় সোহাগা!

৮০ টি ইলিশ মাছে এক পোন হয়। এক পোন ইলিশ মাছ লবণজাত করতে মাছ সহ খরচ হয় প্রায় ২০০০০ টাকা থেকে ২৫০০০ টাকা। আর বাজারে বিক্রির সময় এর দাম গড়ে প্রায় ৪০০০০ টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত। যার মানে ৮০টি মাছে প্রায় ২০০০০ হাজার টাকা লাভ থাকে। সকল খরচ মিটিয়ে যদি ১০ হাজার টাকা ঠিকে তাহলে কম কিসে?