কিভাবে ইটের ভাটায় ইট তৈরী ব্যবসা শুরু করবেন

ইটের ভাটায় ইট তৈরী ব্যবসা

ইটের ভাটায় ইট তৈরী ব্যবসা

ইটের ভাটায় ইট তৈরী ব্যবসা

ইট তৈরী ব্যবসা একটি লাভজনক ব্যবসার ধরনা। বর্তমানে ১ হাজার ইটের দাম ৭ থেকে ৮ হাজার টাকা। দিন দিন ইটের চাহিদা এত পরিমান বেড়ে যাচ্ছে যে দাম লাগাম ছারা হচ্ছে। ইট হলো নির্মাণ শিল্পের অত্যাবশ্যকীয় ও মৌলিক একটি উপাদান। ইট ছাড়া বহুতল স্থাপনা এবং ইমারত বা বিল্ডিং তৈরী অসম্ভব প্রায়।

এমনকি স্থায়ী অবকাঠামো এবং রাস্তাঘাট নির্মাণ ও মেরামতেও ইটের বহুমুখী ব্যবহার রয়েছে। তাই অতি প্রয়োজনীয় ও চাহিদাবহুল এই নির্মাণ শিল্পের উপাদানটি নিয়ে যে কোন উদ্যোক্তা ব্যবসা শুরু করে নিজেকে আর্থিক ভাবে স্বাবলম্ভী ও সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা করতে পারেন। ইট যেখানে তৈরী হয় সেই স্থানটিকে বলা হয় ইটের ভাটা।

মাঝারী আকৃতির বর্গাকার একটি বড় জমি হলেই ইট ভাটা তৈরীর জন্য যথেষ্ট। এছাড়া ইট তৈরীর কাঁচামাল যেমন- মাটি, পানি ইত্যাদি সহজলভ্য হওয়ায় বড় কোন বিনিয়োগের প্রয়োজন হয় না। ইট বিক্রির প্রক্রিয়ায় নিজের ইচ্ছা অনুযায়ী সরাসরি গ্রাহক পর্যায়েও সরবরাহ করা যেতে পারে অথবা চুক্তি ভিত্তিতে ঠিকাদার ও নির্মাণ প্রতিষ্ঠানের নিকট সরবরাহ করা যেতে পারে।

ইট তৈরী ব্যবসা শুরু করার জন্য বিশেষ কোন যোগ্যতার দরকার হয় না। শুধুমাত্র ইটের গুণাগুণ ও বাহ্যিক ভাবে ইট তৈরী করার কৌশল সম্পর্কে অভিজ্ঞতা থাকলেই যথেষ্ট। এই ব্যবসায় ইট তৈরীর জন্য শ্রমিক নিয়োগ করে প্রচুর লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়।

জনবসতি থেকে ও পরিবেশের ক্ষতি হয় স্থান থেকে কিছুটা দূরে উন্মুক্ত কোন স্থানে ইটের ভাটা শুরু করা যায়। ইট তৈরী ব্যবসা শুরু করতে আনুমানিক ১৫ লক্ষ টাকা থেকে ৩০ লক্ষ বা তার বেশী টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হবে।

সাধারণত চর অঞ্চল জমির মাটি দ্বারাই ইট তৈরী করা হয়ে থাকে। ইট তৈরীর জন্য প্রথমেই মাটি ও পানির মিশ্রণে মন্ড তৈরী করা হয়। মেশিনের সাহায্যে এই মন্ড তৈরী করা হয়ে থাকে। তারপর এই মন্ডকে কাঠের ছাচের সাহায্যে ইটের আকৃতি প্রধান করা হয়। এরপর কাঠের এই ছাচ থেকে ইটের আকৃতির মন্ড গুলো বের করে কড়া রোদে শুকাতে হবে।

তারপর কিছুটা শুকিয়ে গেলে চুল্লির ভেতর একটির সাথে আরেকটি সাজাতে হবে। সাজানোর পর কয়লার সাহায্যে আগুনে পুড়াতে হবে। পুড়ে লাল হওয়ার ৫ থেকে ৭ দিন পর ইট গুলো চুল্লি থেকে বের করে নিলেই ইট প্রস্তুত হয়ে যায়। ইটের ভাটা তৈরী করতে অবশ্যই ইট ভাটা তৈরীর আইনি বিধি নিষেধ গুলো মানতে হবে।

ঠিকাদার ও নির্মাণ প্রতিষ্ঠান গুলোই এই ব্যবসার প্রধান ভোক্তা। তাছাড়া যে কোন বিল্ডিং বা ইমারত নির্মাণকারী ব্যক্তিও এই ব্যবসার ভোক্তা হয়ে থাকেন। ইট তৈরী ব্যবসা শুরু করতে ইট তৈরীর পুরো প্রক্রিয়া সম্পর্কে ভালো ভাবে জানা ও অভিজ্ঞতা থাকতে হবে। যেহেতু অনেক টাকা নিয়ে ব্যবসা করতে যাচ্ছেন তাই সঠিক ব্যবসার পরিকল্পনা নিয়েই ব্যবসা করতে হবে।

সাধারণত এক হাজার ইট তৈরীতে খরচ হয় চার হাজার টাকা থেকে পাঁচ হাজার দুইশত টাকা পর্যন্ত। আর বিক্রির সময় এক হাজার ইটের দাম পড়ে সাত হাজার টাকা থেকে আট হাজার পাচঁ শত টাকা পর্যন্ত। প্রতিটি ইটের ভাটায় প্রতি মৌসুমে ৮০০০০ থেকে ২ লক্ষ পর্যন্ত ইট তৈরী করা যায়।