আবেগ নিয়ন্ত্রণ করতে শিখুন

আবেগ নিয়ন্ত্রণ করতে শিখুন

আবেগ নিয়ন্ত্রণ করতে শিখুন

আবেগ নিয়ন্ত্রণ করতে শিখুন

আবেগ ছাড়া যেমন জীবন চলতে পারে না, ঠিক তেমনি আবেগ দিয়েও জীবন চলে না। আবেগ ততক্ষন পর্যন্ত ভালো যতক্ষন পর্যন্ত তা নিজের নিয়ন্ত্রনে থাকে। নিয়ন্ত্রনহীন অবস্থায় আবগী হয়ে যে কোন সিদ্ধান্ত গ্রহন করা খুবই ঝুঁকিপূর্ণ।

 

যেমন ধরুন, আপনি একটি ব্যবসা শুরু করতে চান, এই ক্ষেএে সেই ব্যবসার প্রতি আপনার আবেগ থাকতে হবে। যেই কাজ করতে চাচ্ছেন তার প্রতি আবেগ না থাকলে সফল হওয়া যায় না।

 

তবে অতিরিক্ত আবেগ আপনার ব্যবসাকে ক্ষতি করতে পারে। ধরুন, ব্যবসাটি শুরু করার জন্য এতটাই আগ্রহী হয়ে উঠলেন যে, কোন প্রকার মার্কেট রিসার্চ, বিজনেস প্ল্যান, মার্কেটিং প্ল্যান না করে ব্যবসা শুরু করে দিলেন, ফলস্বরুপ আপনার ব্যবসাটি বিফল হতে পারে। পড়ুন – ব্যবসা কেন বিফল হয়

 

আবেগ নিয়ন্ত্রণ রাখার অনেকগুলো সুবিধা আছে। এর মধ্যে সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভুল সিদ্ধান্ত এড়িয়ে সঠিক সিদ্ধান্ত গ্রহন করা। আপনি যদি কোন কাজে সিদ্ধান্ত ভালো নিতে পারেন তবে এর ফলাফল ভাল হবে। আবেগ নিয়ন্ত্রনে রাখতে আপনার নিজের মধ্যে কিছু পরিবর্তন করতে হবে। 

 

আত্মবিশ্বাসী হতে হবেঃ আত্মবিশ্বাসী মানুষ সব ক্ষেএে সফল হয়। আপনি একটু খেয়াল করলে দেখবনে যাদের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি আছে তারাই বেশী আবেগপ্রবন। সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে নিজের ইচ্ছাকে বেশী গুরুত্ব দিতে হবে।

নিজের প্রতি যখন বিশ্বাস রাখতে পারবেন তখন আবেগী হয়ে ভুল সিদ্ধান্ত নেওয়ার সম্ভবনা কমে যাবে। আরোও পড়ুন – সিদ্ধান্ত নেওয়া একটি দক্ষতা

 

রাগের মাথায় সিদ্ধান্ত নিবেন নাঃ রাগ এমন একটি অনুভুতি যা আপনাকে কিছু মুহূর্তের জন্য অন্ধ করে দেয়। আপনি যদি চোখে না দেখতে পান তবে সামনে কি আছে তা জানেন না, ঠিক তেমনি রাগের মাথায় সিদ্ধান্ত নিলে বেশীর ভাগ সময়ই তা ভুল সিদ্ধান্ত নেওয়া হয়।

 

আনন্দে থাকা অবস্থায় কোন সিদ্ধান্ত নিবেন নাঃ রাগের চেয়ে আনন্দে থাকা অবস্থায় সিদ্ধান্ত গ্রহন আরো খারাপ হতে পারে। অতিরিক্ত আনন্দে আমাদের হিতাহিত জ্ঞান কাজ করে না, ফলে ভুল সিদ্ধান্ত নেওয়ার সম্ভবনা বেশী থাকে। একই সাথে যখন আপনি ক্ষুধার্ত ও কান্ত থাকবেন তখনো কোন সিদ্ধান্ত নিবেন না।

 

নিজেকে বিশ্লেষণ করুনঃ আপনি যদি নিজেকে অতিরিক্ত আবেগপ্রবণ বলে করেন যা আপনি পছন্দ করছেন না, তবে আপনার নিজেকে বিশ্লেষণ করতে হবে।

আপনাকে খুঁজে বের করতে হবে কোন কাজটি আপনাকে বেশি মাত্রায় আবেগী করে তোলে। এই বিষয়টি বুজতে পারলে আবেগ নিয়ন্ত্রণে রাখা সহজ হবে। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক