আপনার ব্যক্তিগত জীবন সম্পর্কে এই ৫ টি তথ্য কখনও শেয়ার করবেন না

ব্যক্তিগত জীবন সম্পর্কে এই ৫ টি তথ্য কখনও  শেয়ার করবেন না

ব্যক্তিগত তথ্য কাউকে শেয়ার করবেন না

ব্যক্তিগত তথ্য কাউকে শেয়ার করবেন না

আমাদের মধ্যে অনেকেই আছি যারা খোলা বইের মত। যখন যে পারে তখন সে তার মত করে পড়ে। হোক পরিচিত কিংবা অপরিচিত। স্বাভাবিক ভাবেই আমরা জীবনে কখনও কারো সাথে না মিশে থাকতে পারি না। মনের ভাব আদান প্রদান করার জন্য আমাদের কথা বলতে হয়। কিন্তু এই মনের ভাব আদান প্রদান করতে গিয়ে আমাদের কিছু একান্ত ব্যক্তিগত তথ্য আমরা এমন কারো কাছে প্রকাশ করে ফেলি যা আমাদের পরবর্তীতে অনেক জামেলায় ফেলতে পারে। তাই আসুন জেনে নেই কি কি তথ্য আমাদের কখনই কাউকে বলা উচিত হবে না।

সমালোচনা করা থেকে বিরত থাকুন

ধরুন, আজকে মেজাজ খারাপ করে কারো নামে অনেক সমালোচনা করেছেন। শুধু তাই নয় আপনি যার কাছে বসে যার নামে সমালোচনা করছেন সে হয়ত তারই খুবই কাছের মানুষ। যার সামনে আপনি সমালোচনা করছেন সে আপনার সম্পর্কে খুবই খারাপ একটি ধারনা পাবে এবং যাকে নিয়ে সমালোচনা করছেন তাকে গিয়ে বলে দিবে। ফলে আপনি কম পক্ষে ২ জনের চোখে খারাপ হয়ে যাবেন।

সমাধান- কারো অনুপস্থিতিতে সমালোচনা করা পাপ। সম্পূর্ণভাবে সমালোচনা করা থেকে বিরত থাকতে হবে। আরো সাথে জামেলা হলে তার সাথে সরাসরি কথা বলুন। এতে দুই পক্ষের জন্য ভাল হবে।

আপনি কত টাকা আয় করেন তা বলা থেকে বিরত থাকুন

সাধারনত বোধ সম্মত মানুষ আপনাকে জিজ্ঞাসা করবে না আপনি কত টাকা আয় করেন। যদিও কেউ জিজ্ঞাসা করে তাহলে টাকার পরিমান না বলাই ভাল। ধরুন, আপনি আপনার খুব কাছের বন্ধুকে বললেন আপনি কত টাকা আয় করেন।

পরবর্তীতে কোন এক সময় সে আপনার কাছে কিছু টাকা ধার চাইলো এবং আপনার ইচ্ছা থাকা সত্বেও তাকে টাকা দিতে পারলেন না। ফলে আপনার সাথে তার মনোমালিন্য হবে। তাই কি দরকার আপনি কত টাকা আয় করেন তা অন্যকে জানানোর?

ভবিষ্যতের সকল প্ল্যান বলা থেকে বিরত থাকুন

ভবিষ্যতে সম্পর্কে আমরা কেউ কিছু জানি না। তবে আমাদের সবার কম বেশী প্ল্যান থাকে। অতিরিক্ত আবেগে আপনি আপনার সকল প্ল্যান বলে দিলে এটি আপনার জন্য মঙ্গল নাও হতে পারে। তবে কেউ আপনার কাছে ভাল পরামর্শ চাইলে অব্যশই সাহায্য করবেন। তবে নিজের জন্য করা সকল পরিকল্পনা কারো কাছে শেয়ার না করাই ভাল।

পারিবারিক সমস্যা

সাধারনত খুবই কম মানুষ আছে যাদের কোন পারিবারিক সমস্যা নেই। আমারও আছে, আপনারও থাকতে পারে। কিন্তু মনে রাখতে হবে কোন পারিবারিক সমস্যাই স্থায়ী হয় না। আজকে আপনি অতিরিক্ত আবেগে পারিবারিক সমস্যার কথা কারো কাছে প্রকাশ করলেন এবং যার ফলে সে সব সময় এটি মনে রাখবে ও আপনার পরিবার নিয়ে একই রকম ধারনা প্রেষণ করবে।

তাই পারিবারিক সমস্যা অন্য না জানানোই ভাল। পড়ুন – যেভাবে মানসিক চাপে ভুগতে থাকা মানুষের পাশে দাঁড়াবেন

নিজের দুর্বলতা প্রকাশ করবেন না

এই পৃথিবীতে যে যত বেশী দুর্বল ভাবে থাকে সে তত বেশী পিছিয়ে যায়। আমার, আপনার সবারই কোন না কোন স্থানে দুর্বলতা থাকতে পারে। তবে এটি এমন না যে সব সময় একই থাকবে। আপনি আজকে যেখানে দুর্বল কালকে আপনি সেখানেই বেশী শক্তিশালী হতে পারেন। তাই নিজের দুর্বলতা প্রকাশ করবেন না। আর্টিকেলটি ভাল লাগলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ভুলবেন না।