আত্মবিশ্বাসী হতে চাইলে নিজের মধ্যে গড়ে তুলুন এই ৫টি অভ্যাস

আত্মবিশ্বাসী হতে চাইলে

আত্মবিশ্বাসী হতে চাইলে নিজের মধ্যে গড়ে তুলুন এই ৫টি অভ্যাস

আত্মবিশ্বাসী হতে চাইলে নিজের মধ্যে গড়ে তুলুন এই ৫টি অভ্যাস

আত্মবিশ্বাসী হতে চাইলে আত্মবিশ্বাস কি তা আগে জানতে হবে। খুব সহজ ভাষায় আত্মবিশ্বাস হচ্ছে আপনার নিজস্ব দক্ষতা সম্পর্কে একটি মনোভাব। এর অর্থ আপনি নিজেকে স্বীকার করেন এবং বিশ্বাস করেন। আপনি নিজের শক্তি এবং দুর্বলতা ভালভাবে জানেন এবং নিজের সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখেন। আপনি বাস্তব লক্ষ্য নির্ধারণ করেছেন, লক্ষ্য পোঁছানোর জন্য দৃঢ়  প্রতিজ্ঞ, আপনার মধ্যে যোগাযোগ দক্ষতা রয়েছে এবং সমালোচনায় আপনি ভয় পান না।

 

আত্মবিশ্বাসী মানুষ জীবনের কোনো জায়গায় ঠেকে থাকে না। আজকের এই আর্টিকেলে আমি আপনার আত্মবিশ্বাসী হতে চাইলে নিজের মধ্যে যে ৫টি অভ্যাস গড়ে তুলতে হবে তাই তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

#১। আত্মবিশ্বাসী হতে চাইলে নিজের সাথে নিজের তুলনা করুন 

তুলনা করতে আমরা পছন্দ করি, তবে যেই ভুলটি করি তা হলো অন্যের সাথে নিজেকে তুলনা করা। বিশ্বাস করুন, অন্যের সাথে তুলনা করার মধ্যে বিন্দু পরিমান ভালো কিছু নেই।

ধরুন, আমি এমন একজনের সাথে নিজের তুলনা করলাম যিনি আমার থেকে অনেক সম্পদশালী ও অভিজ্ঞ। এর ফলে আমি নিজে নিজের ক্ষতি করলাম, যেমন আমি নিজেকে হতাশ বানালাম, আমার মধ্যে হিংসার জন্ম দিলাম, যা আমার জন্য মোটেই ভাল কিছু না।

এরপর ধরুন, আমি এমন একজনের সাথে নিজের তুলনা দিলাম যিনি আমার থেকে কম সম্পদশালী ও কম অভিজ্ঞ। এর ফলেও আমি আমার নিজের ক্ষতি করলাম। তখন আমি আত্ম অহংকারে ফুলে উঠব। তখন চিন্তা করব, আমি তো অনেক এগিয়ে আছি এখন একটু বিশ্রাম করে নেই। যেমনটা খরগোশ ও কচ্ছপের দৌড় প্রতিযোগিতায় হয়েছিল।

আমাদের উচিত হবে নিজের সাথে নিজের তুলনা করা। আজকে আপনি যেই কাজ করেছেন কালকে এর থেকে সামান্য পরিমান ভালো করতে হবে, তবেই সফলতা আসবে। তাই আত্নবিশ্বাসী হতে চাইলে অন্যের সাথে নিজের তুলনা না করে নিজের সাথে নিজের তুলনা করতে হবে।

 

#২। আত্নবিশ্বাসী হতে চাইলে নিজের ভুল স্বীকার করতে হবে

আপনাকে সবসময় মনে রাখতে হবে আমরা এমন একটি যুগে বাস করছি যেখানে কোন মানুষই শতভাগ ভুলের উর্ধে নয়।

আপনি যদি কোনো কাজে ভুল করেন তবে তা সাথে সাথে স্বীকার করে নিন। এতে আমি অন্যের চোখে সন্মানিত থাকতে পারবেন এবং নিজের মধ্যে আত্নবিশ্বাস গড়ে তুলতে পারবেন।

 

#৩। আত্নবিশ্বাসী হতে চাইলে ছোট লক্ষ্য তাড়া করুন

আমাদের স্কুল জীবনের একটি পরিচিত বাক্য “ছোট ছোট বালুকণা বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল।” এটি বাক্যটি সত্যিকার অর্থে খুবই শক্তিশালী।

আপনার জীবনের বড় লক্ষ্যকে ছোট ছোট ভাগে করুন এবং এর পরে সেই লক্ষ্য পূরণের জন্য নিজেকে সময় বেঁধে দিন। যখন আপনি আপনার জন্য নির্ধারিত ছোট লক্ষ্য পূরণ করতে পারবেন তখন আরো বেশী আত্নবিশ্বাসী হতে পারবেন।

 

#৪। আত্নবিশ্বাসী হতে চাইলে ইতিবাচক চিন্তা করতে হবে

আপনার চিন্তার উপর কাজের ফলাফল অনেকটা নির্ভরশীল। যখন কোনও কাজ শুরু করবেন তখন আপনার মাথায় দুইটি চিন্তা আসবে, এক পজিটিভ চিন্তা এবং দুই নেগেটিভ চিন্তা।

যদি আপনার কাজটি শুরু করার আগেই নেগেটিভ চিন্তা করতে থাকেন তবে কাজ শুরু করার পরই হেরে যাবেন।

দেখি চেষ্টা করে পারি না, করতে পারি, মনে হয় হতে পারে এই সব বাক্য বাদ দিয়ে আপনাকে বলতে হবে, আমি করব, আমি পারব, আমাকে দিয়েই হবে।

নিজের মধ্যে আত্নবিশ্বাস গড়ে তুলতে চাইলে ইতিবাচক বা পজিটিভ চিন্তার কোন বিকল্প নেই। আরোও পড়ুন – আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ

#৫। নিজের কাজে সন্তষ্ট থাকুন

আপনি সবসময় পূর্বনির্ধারিত প্ল্যান অনুযায়ী সফল নাও হতে পারেন। যদি সফল না হন তবে কেন সফল হতে পারেন নাই তার কারন খুঁজতে হবে এবং সমাধানের পথ বের করতে হবে। আপনি যদি ভুল করেন তবে সেই ভুলকে সমস্যা হিসাবে না নিয়ে সফলতার ভিত্তি হিসাবে নিন, দেখবেন এই ভিত্তি আপনাকে নিরাশ করবে না। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক