অল্প পুজিঁতে যেভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করবেন

অল্প পুজিঁতে যেভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করবেন

অল্প পুজিঁতে যেভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করবেন

অল্প পুজিঁতে যেভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করবেন

 

আপনি কি বাংলাদেশে অল্প বিনিয়োগে একটি ব্যবসা শুরু করতে চাচ্ছেন? এখানে আমরা কিভাবে অল্প বিনিয়োগে একটি ব্যবসা শুরু করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার চেষ্টা করব।

বাংলাদেশ বিশ্বের দ্রুত বর্ধনশীল ও উন্নয়নশীল দেশ গুলোর একটি। এ দেশে ব্যবসা শুরু করার  প্রচুর সুযোগ রয়েছে। এখানে কম বাজেটে শুরু করা যায় এমন ব্যবসারও অভাব নেই। এ দেশের প্রায় ৪০.৩% মানুষই ব্যবসার সাথে সম্পৃক্ত। তাছাড়া কিছু মানুষ চাকুরীর পাশাপাশি অতিরিক্ত আয়ের উৎস হিসেবে ব্যবসাকে বেছে নিয়েছেন।

তাই আপনিও অল্প বিনিয়োগে একটি ছোট ব্যবসা শুরু করতে পারেন। নিচে তা আলোচনা করা হলো।

কম খরচ বা ছোট বিনিয়োগ কী?

যখন কম খরচ বা ছোট বিনিয়োগের কথা আসে তখন অবশ্যই কম খরচ বা ছোট বিনিয়োগ কী তা জানতে হবে। তাছাড়া কম খরচ বা ছোট বিনিয়োগ কী ইঙ্গিত করে তাও জানতে হবে।

অল্প পুজিঁতে একটি ছোট ব্যবসা শুরু করলে সফলতা আসতে কিছুটা সময় লাগে। একটি ছোট ব্যবসা শুরু করতে কাচাঁ মাল ক্রয়, স্থান ভাড়া, মার্কেটিং কৌশল বাস্তবায়ন ইত্যাদি প্রারম্ভিক বিনিয়োগের জন্য যে অর্থ প্রয়োজন হয় তাকেই কম খরচ বা ছোট বিনিয়োগ হিসেবে সংজ্ঞায়িত করা হয়। যদিও বিভিন্ন ব্যক্তির বিনিয়োগের পরিমাণ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। সাধারণত বাংলাদেশে ছোট ব্যবসায় বিনিয়োগের পরিমাণ ১০ হাজার থেকে ৫ লক্ষ পর্যন্ত হয়ে থাকে।

কখন ছোট বিনিয়োগ প্রয়োজন?

ছোট বিনিয়োগে একটি লাভজনক ব্যবসা শুরু করা খুব কঠিন কিছু না। কিন্তু ছোট বিনিয়োগে কিভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করা যায় অবশ্যই তা জানতে হবে। আপনি হয়তো আপনার ব্যবসার মূল কাজটি সম্পর্কে বিস্তারিত জানেন না বা আপনার হয়তো যথেষ্ট অনুপ্রেরণা নেই। তাছাড়া বিনিয়োগ করার মতো যথেষ্ট অর্থও আপনার না থাকতে পারে।

আর আপনি যদি মনে করেন ব্যবসা শুরু করার জন্য পর্যাপ্ত অর্থ লাগে যা আপনার নেই তাহলে আপনার ব্যবসার উদ্যোগটি বন্ধ হয়ে যেতে পারে। তবে আপনি অন্তত ছোট বিনিয়োগ নিয়ে একটি লাভজনক ব্যবসা শুর করতে পারেন। আর বাংলাদেশে এমন অসংখ্য ব্যবসা রয়েছে। তাছাড়া আপনি যদি আপনার কাঙ্খিত অর্থ যোগাড় করতে ব্যর্থ হন তাহলে ঋণ ও অনুদানের মত বিকল্প গুলোও চাইলে গ্রহণ করতে পারেন।

অল্প পুজিঁতে লাভজনক ব্যবসা শুরু করতে কি কি প্রয়োজন হয়?

আপনি যখন ছোট বিনিয়োগে একটি লাভজনক ব্যবসা শুরু করতে যাবেন তখন আপনাকে এটি শুরু করতে কী কী লাগে তা জানতে হবে। চলুন জেনে নেওয়া যাক একটি লাভজনক ব্যবসা শুরু করতে কী কী প্রয়োজন হয়। আরো পড়ুন – ১০টি ব্যবসা ছোট শহরে শুরু করে লাভবান হতে পারেন

পরিকল্পনা

বাংলাদেশে ছোট বিনিয়োগে একটি লাভজনক ব্যবসা শুরু করতে হলে আর্থিক মডেল সহ একটি ব্যবসায়িক পরিকল্পনার দরকার হয়। আর সে ব্যবসা পরিকল্পনা অনুযায়ীই ব্যবসার ধারণাটিকে বাস্তবায়িত করা যায়। ব্যবসার পরিকল্পনা ব্যতীত কোন ব্যবসায়ই সফল হওয়া যায় না।

লাইসেন্স

যে কোন ব্যবসা শুরু করতে বিভিন্ন ধরনের লাইসেন্স ও পারমিটের প্রয়োজন হয়। আর এ জন্য কি কি প্রয়োজন, কত টাকা খরচ হতে পারে, প্রক্রিয়া গুলো কিভাবে সম্পন্ন করতে হবে তা জানা থাকতে হবে।

অনলাইন উপস্থিতি

বর্তমানে ব্লগিং বা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন উপস্থিতি ছাড়া কোন ছোট ব্যবসাই কল্পনা করা যায় না। অনলাইন উপস্থিতির মাধ্যমে সহজেই আপনি আপনার সেবা বা পণ্য গুলো মানুষের নিকট পরিচিত করাতে পারবেন।

বিপণন

বিপণন ব্যতিত কোন ব্যবসাই কল্পনা করা যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যম বিপণন, এসইও ইত্যাদি বিপণন প্রক্রিয়ার মাধ্যমেও আপনি এই কাজটি সম্পন্ন করতে পারবেন।

সরঞ্জাম ও পণ্য

প্রকৃতপক্ষে সকল ব্যবসার জন্য বিভিন্ন সরঞ্জাম, স্থায়ী অফিস, অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী ইত্যাদির প্রয়োজন হয় না। আবার অনেক ব্যবসার জন্য এই গুলো খুবই গুরুত্বপূর্ণ। তবে যে কোন ব্যবসার জন্যই পণ্য বা পরিসেবার প্রয়োজন হয়।