অন্যের ভুল থেকে নিজে শিক্ষা নিন

অন্যের ভুল থেকে নিজে শিক্ষা নিন

অন্যের ভুল থেকে নিজে শিক্ষা নিন

সফল হতে হলে ভুল থেকে শিক্ষা নিতে হবে। আমাদের জীবনে আমরা প্রতিনিয়ত ভুল করে থাকি, এবং আমরা যদি আমাদের করা ভুল থেকেই শুধু মাএ শিক্ষা নেই তবে সফল হওয়া যথেষ্ট কষ্টসাধ্য হয়ে পড়বে। নিজে ভুল করে তা থেকে শিক্ষা নেওয়া যথেষ্ট সময় সাপেক্ষ। বুদ্ধিমান মানুষেরা অন্যের ভুল থেকে নিজেকে শুধরাতে চায়। কেননা এর ফলে কম সময়ে অনেক কিছু জানা ও বোঝো যায়।

 

আমরা সাধারনত সফল মানুষদের সফলতা নিয়ে বেশী গবেষণা করি। কিভাবে তারা সফল হয়েছে, সফলতার মূল মন্ত্র কি, তাদের সফলতা কিভাবে শুরু হয়েছিল, ইত্যাদি জানতে চাই।

 

খুব কম মানুষই তাদের ব্যর্থতা সম্পর্কে জানতে চায়। আবার অনেকেই ভাবে যে, সফল ব্যক্তিদের জীবনে ব্যর্থতা আসেই নাই। এটি একটি সম্পূর্ণ ভুল ধারনা। আমি নিশ্চিত হয়ে বলতে পারি, আপনি এমন মানুষ খুজেই পাবেন না যারা জীবনে সংগ্রাম করে নাই, বা কোন দিন ব্যর্থ হয় নাই। পড়ুন – ব্যবসা কেন ব্যর্থ হয়

 

আপনি যখন তাদের ব্যর্থতা ও ভুল সম্পর্কে জানতে পারবেন তখন সেই ভুল আপনি করতে চাইবেন না। যেই বিষয়ে আপনি ভয় পাচ্ছেন সেই বিষয়গুলোর সমাধান তাদের ভুল থেকে জানতে পারবেন।

 

আমার একটি অভিজ্ঞতা শেয়ার করি। আমি তখন সপ্তম শ্রেনীর একজন ছাএ, কোন একদিন পরীক্ষা চলাকালীন সময়ে আমার সামনের বেঞ্চে বসা এক ছাএ পরীক্ষায় নকল করে ধরা পরে। পরবর্তীতে তা শাস্তি হিসাবে স্কুল মাঠে ঘাস কাটতে হয়। ঐ থেকে আমি শিক্ষা নেই পাস করি আর ফেল করি, জীবনে কখনই নকল করব না। 

 

যখন আপনি দেখবেন আপনার কাছের বন্ধু মাদকে আসক্ত হয়ে মৃত্যুর দিকে ঝুঁকে পড়ছে, আপনি যখন বুজতে পারবেন সে তার জীবনটা শেষ করে ফেলেছে, তখন আপনি অবশ্যই সেই ভয়ানক পথের দিকে হাটতে চাইবেন না।

 

আপনি যদি দেখেন কোন এক ব্যবসায়ী মাছ বাজারের পাশে কাপড়ের দোকান নিয়ে বসেছে, এবং কোন বেচা বিক্রি নেই। তখন আপনি বুজতে পারবেন দোকানের লোকেশন ঠিক নেই। তেমনি করে আপনি যখন আপনার নিজের ব্যবসার জন্য স্থান নির্বাচন করবেন তখন দোকানের জায়গা নির্বাচনে মনোযোগ দিতে পারবেন।

 

অন্যের ভুল থেকে শিক্ষা নেওয়ার সব চেয়ে বড় সুবিধা নিজের ক্ষতি না করে নতুন কিছু জানা ও বোঝা যায়। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক