২০২০ সালের জন্য ৬ টি অনলাইন ব্যবসার ধারণা

২০২০ সালের জন্য ৬ টি অনলাইন ব্যবসার ধারণা

৬ টি অনলাইন ব্যবসার ধারণা

৬ টি অনলাইন ব্যবসার ধারণা

একজন উদ্যোক্তা অনলাইন ব্যবসা শুরু করার মাধ্যমে বিশ্বের যে কোন স্থান থেকে স্বাধীন ভাবে অর্থ উপার্জন করতে পারে। কিন্তু কিভাবে একটি অনলাইন ব্যবসা শুরু করা যায় তা নিয়ে অনেক উদ্যোক্তা দ্বিধাদ্বন্দ্বে ভুগে থাকে। একটি লাভজনক অনলাইন ব্যবসা শুরু করার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলোর একটি হলো দক্ষতা অর্জন করা।

তারপর দক্ষতার সাথে সামঞ্জস্য রেখে ব্যবসার ধারণা সন্ধান করতে হবে। কিন্তু এক্ষেত্রে অনেকেই উপযুক্ত ধারণা সন্ধান করতে ব্যর্থ হন। তাই এখানে আমরা ২০২০ সালের জন্য সেরা ৬ টি অনলাইন ব্যবসা সম্পর্কে আলোচনা করবো। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

SEO পরামর্শদাতা

আপনি যদি সার্চ ইঞ্জিন সম্পর্কে বিস্তারিত অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে আপনি একজন SEO পরামর্শদাতা হিসেবে ব্যবসা শুরু করতে পারেন।

তবে এক্ষেত্রে আপনাকে গুগল এ্যাডস ও গুগল অ্যানালিটিক্সের মতো প্ল্যাটফর্ম গুলোতেও দক্ষতা অর্জন করতে হবে। সকল দক্ষতা অর্জন করতে পারলে এটি আপনার জন্য একটি লাভজনক অনলাইন ব্যবসায় রুপান্তরিত হতে পারে।

অনেক ছোট ব্যবসার মালিকেরা বুঝতে পারেন না যে কিভাবে সার্চ ইঞ্জিন তাদের ব্যবসায় প্রভাব ফেলতে পারে।

আপনি তাদেরকে তাদের ওয়েবসাইটে অ্যানালিটিক্স ডাটা, কীওয়ার্ড ও অন্যান্য সামগ্রিক কাঠামো ব্যবহারের মাধ্যমে কিভাবে ট্রাফিক সংখ্যা বৃদ্ধি করা যায় এই সম্পর্কে পরামর্শ দিয়ে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

এক্ষেত্রে বলে রাখা ভালো যে, যেহেতু গুগলের অ্যালগরিদম সর্বদা পরিবর্তনশীল তাই আপনাকে সবসময় গুগলের আপডেট গুলো সম্পর্কে খোজঁ খবর রাখতে হবে। পাশাপাশি গবেষণা চালিয়ে যেতে হবে।

ছোট ব্যবসা পরামর্শদাতা

আপনার যদি ব্যবসা সম্পর্কে প্রচুর অভিজ্ঞতা ও জ্ঞান থাকে তাহলে আপনি উচ্চাকাঙখী উদ্যোক্তাদেরকে সফলতা লাভে সহায়তা করতে পারেন।

একজন ছোট ব্যবসা পরামর্শদাতা হিসেবে আপনি নতুন উদ্যোক্তাদেরকে অনলাইনের মাধ্যমে তার সংশ্লিষ্ট ব্যবসাটি ভালো ভাবে শুরু করতে বিভিন্ন পরামর্শ দিয়ে সহায়তা করতে পারেন।

পাশাপাশি আপনার দক্ষতা ব্যবহার করে আপনি অভিজ্ঞ উদ্যোক্তাদেরকে বাজারে তাদের পণ্য বা সেবার চাহিদা বজায় রাখতেও বিভিন্ন পরামর্শ দিয়ে সহায়তা করতে পারেন।

এক্ষেত্রে গ্রাহেকদের নিকট আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করতে দক্ষতা প্রদর্শনের কোন বিকল্প নেই। তাছাড়া আপনার জনপ্রিয়তা বৃদ্ধি করতে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম গুলোতে ব্যবসা সম্পর্কিত বিভিন্ন নিবন্ধন লিখতে পারেন। সেক্ষেএে কোরা ব্যবহার করতে পারেন। আরোও পড়ুন – ৯ টি অনলাইন ভিত্তিক ব্যবসা ধারণা

সামাজিক যোগাযোগ মাধ্যম পরামর্শদাতা

বৃহত্তর কোম্পানী গুলো তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্ট গুলো পরিচালনার জন্য ফুলটাইম কর্মী নিয়োগ করে থাকে।

তবে বর্তমানে ছোট ব্যবসার মালিকেরাও তাদের ব্যবসার অনলাইন মার্কেটিং এর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহারের প্রতি আগ্রহী হয়ে উঠছে।

কিন্তু বিভিন্ন দায়বদ্ধতা ও ব্যস্ততার কারণে যথাযথ কৌশল নির্ধারণ করে তারা তাদের পণ্য বা সেবার অনলাইন মার্কেটিং করতে ব্যর্থ হচ্ছেন।

একজন সামাজিক যোগাযোগ মাধ্যম পরামর্শদাতা হিসেবে যথাযথ কৌশল প্রণয়নের মাধ্যমে আপনি তাদের পণ্য বা সেবা গুলোর অনলাইন মার্কেটিং এর ব্যবস্থা করে দিতে পারেন।

এর ফলে তাদের পণ্য বা সেবা গুলো সম্পর্কে বেশি সংখ্যক মানুষ জানতে পারবে। এতে তারা সহজেই উন্নতি করতে পারবে।

ওয়েব ডিজাইনার (Web Designer)

আপনি যদি একজন সৃজনশীল মানুষ হয়ে থাকেন তাহলে ওয়েব ডিজাইনের বেসিক গুলো শিখে ওয়েব ডিজাইনার হিসেবে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।

এক্ষেত্রে আপনার জনপ্রিয়তা বৃদ্ধি করতে চাইলে নিজের একটি পোর্টফোলিও তৈরি করে একটি ওয়েব সাইট চালু করতে পারেন। এটি একটি চাহিদা সম্পন্ন অনলাইন ব্যবসার ধারণা।

ব্লগার (Blogger)

আপনি যদি লিখতে পছন্দ করেন অথবা আপনার কাছে যদি শেয়ার করার মতো যথেষ্ট তথ্য থাকে তাহেলে আপনি ব্লগিং শুরু করতে পারেন।

প্রাথমিক ভাবে আপনি blogspot এবং WordPress.com এর মতো ফ্রি সাইট গুলোতে ব্লগিং শুরু করতে পারেন। এক্ষেত্রে ধারাবাহিকতা ও গুনগত মান বজায় রাখতে পারলে সহজেই সফল হতে পারবেন।

পড়ুন – যেভাবে ব্লগ থেকে টাকা আয় করা যায় 

ভার্চুয়াল এসিসটেন্ট (virtual assistant)

আপনার যদি সাংগঠনিক দক্ষতা ও বিভিন্ন কাজ পরিচালনা করার ক্ষমতা থেকে থাকে তাহলে আপনি একজন ভার্চুয়াল এসিসটেন্ট হিসেবে আপনার কর্ম জীবন শুরু করতে পারেন।

ভার্চুয়াল এসিসটেন্টরা সাধারণত ডাটা এন্ট্রি ও ফোন কলের উত্তর দেওয়ার মতো প্রাথমিক প্রশাসনিক কাজ গুলো করে থাকে। আপনি চাইলে বাড়িতে বসেই এই কাজ গুলো সম্পন্ন করতে পারবেন।