কিভাবে অনলাইন নেগেটিভ রিভিউ সামলে ব্যবসা করব?

অনলাইন নেগেটিভ রিভিউ সামলে ব্যবসা

কিভাবে অনলাইন নেগেটিভ রিভিউ সামলে ব্যবসা করব- ব্যবসায়িক প্রশ্ন ও উত্তর

কিভাবে অনলাইন নেগেটিভ রিভিউ সামলে ব্যবসা করব- ব্যবসায়িক প্রশ্ন ও উত্তর

অনলাইন রিভিউ যেকোন ব্যবসার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তবে বিশেষভাবে ই-কমার্স,  রেস্টুরেন্ট ও খাবারের ব্যবসার জন্য। অনলাইন নেগেটিভ রিভিউ আপনার ব্যবসার জন্য হুমকি স্বরুপ। আমি চেষ্টা করেছি কিছু ধরনা দিতে যাতে আপনি অনলাইন নেগেটিভ রিভিউ সামলে ব্যবসা করতে পারেন। আশা করছি চিন্তার কিছু খোরাক পাবেন!

সময় নষ্ট না করে প্রতিক্রিয়া জানান

সবাই যে আপনার ব্যবসা বা সেবাকে সাধুবাদ জানাবে তা কিন্তু নয়। তবে যখনই আপনি কোন নেগেটিভ রিভিউ পাবেন সাথে সাথে আপনার প্রতিক্রিয়া জানান। যদি আপনার ভুল থেকে থাকে তাহলে তার জন্য দুঃখ প্রকাশ করুন এবং পরবর্তীতে এই রকম আর হবে না সেই বিষয় খেয়াল রাখুন।

নম্র এবং পেশাদারী হতে হবে

যেকেউ আপনার অনলাইন ব্যবসা নিয়ে নেগেটিভ রিভিউ দিতেই পারে। হতে পারে ইচ্ছাকৃত বা আপনার সেবায় খুশী না হয়ে। সে ক্ষেএ আপনাকে অব্যশই নম্র এবং পেশাদারী ভাবে তার উত্তর দিতে হবে। কখনই কোন নেগেটিভ রিভিউকে সহজ করে দেখবেন না।

অনলাইনের বড় সম্যসাটি অফলাইনে ঠিক করুন

যদি আপনার গ্রাহকের সাথে বেশী ভুল বোজাবুজি হয়, তখন তার সাথে ফোনে, ইমেইল বা দেখা করে সমাধান করে নিন। যখন আপনি অনেক বড় একটি সম্যাসার সমাধান করতে পারবেন তখন তা আপনার অনলাইন অন্য গ্রাহকের সাথে শেয়ার করুন। এতে আপনার ব্যবসা সুনাম আরো বেড়ে যাবে।

মিথ্যা ও বিভ্রান্তিকর রিভিউগুলি সরানোর অনুরোধ করুন

যখন আপনি দেখবেন আপনার ব্যবসার সুনাম নষ্ট করার জন্য মিথ্যা ও বিভ্রান্তিকর রিভিউ হচ্ছে তখন তাদেরকে অনুরোধ করুন রিভিউগুলি সরানোর জন্য। যদি তারা রিভিউগুলি সরাতে না চায় তাহলে পাবলিক পোস্ট করে আপনার গ্রাহকের দের জানান যেন তারা বিভ্রান্ত না হয়। বিভ্রান্তিকর রিভিউগুলি একটি স্বাভাবিক ব্যাপার কিন্তু তা যেন সব সময় না হয় তা খেয়াল রাখুন। আরো পড়ুন- ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

রিভিউ লিখতে আপনার গ্রাহকদের উৎসাহিত করুন

আপনার কাছ থেকে গ্রাহক কি সেবা পাচ্ছে তার উপর রিভিউ লিখতে উৎসাহিত করুন। যেহেতু আপনি অনলাইনে ব্যবসা করছেন তাই বেশী বেশী ভাল রিভিঊ আপনার ব্যবসার পরিধি বাড়াবে।

অনলাইন ব্যবসায় নেগেটিভ রিভিউ থাকবেই তা মেনে নিন। ১০০% পজিটিভ রিভিউ অনেকের কাছেই গ্রহনযোগ্য নয়। সর্বপরি মাথায় রাখতে হবে, একজন সন্তুষ্ট গ্রাহক বিলবোর্ড বিজ্ঞাপনের থেকে বেশী দামী।