৪ টি মিথ্যা উদ্যোক্তাদের বিশ্বাস করা উচিত না

৪ টি মিথ্যা উদ্যোক্তাদের বিশ্বাস করা উচিত না

৪ টি মিথ্যা উদ্যোক্তাদের বিশ্বাস করা উচিত না

৪ টি মিথ্যা উদ্যোক্তাদের বিশ্বাস করা উচিত না

উদ্যোক্তারা তাদের ব্যবসা গড়ে তোলার জন্য অনেক আবেগ নিয়ে কাজ করে থাকেন। পাশাপাশি অনেক চ্যালেঞ্জিং পরিস্থিতির মোকাবেলা করে থাকেন। কখনো কখনো উদ্যোক্তাদের তাদের নিয়ন্ত্রণের বাইরে থাকা জিনিসেরও মোকাবেলা করতে হয়।

তাছাড়া উদ্যোক্তারা অনেক মিথ্যা জিনিস বিশ্বাস করে থাকেন বা চিন্তা করেন।  যা তাদেরকে তাদের লক্ষ্যে পৌছঁতে বাধা দেয়। এখানে আমরা উদ্যোক্তাদেরকে তাদের লক্ষ্যে পৌছঁতে বাধা দেয় এমন ৪ টি বিষয় নিয়ে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

১. আমার ব্যবসা আমার প্রতিযোগীদের মতো ভালা নয়

 

প্রায় সব উদ্যোক্তাই প্রায় অনুভব করেন যে তাদের ব্যবসা তাদের প্রতিযোগীদের মতো ভালো নয়। আপনার ব্যবসাটি আপনার প্রতিযোগীদের চেয়ে ভালো নাকি খারাপ তা আপনার বিবেচনা করার কোন প্রয়োজন নেই। আরো পড়ুন – ব্যবসা হউক সাফল্যের লক্ষ

উদ্যোক্তার প্রধান লক্ষ্য হওয়া উচিত গ্রাহকদেরকে সেরা সেবা প্রদান করা। আপনার সেবাটি প্রতিযোগীদের চেয়ে ভালো হওয়ার পাশাপাশি প্রতিযোগীদের চেয়ে আলাদা হওয়ার প্রয়োজনীয়তা অনেক বেশি।

 

২. জনপ্রিয় উপায় গুলো অনুসরণ করাই সফলতার একমাএ উপায়

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটের উথানের ফলে আমাদের নিকট নানা ধরনের তথ্যের অভাব হয় না। অনেক গুরু বা বিশেষজ্ঞ পাওয়া যায় যিনি আপনাকে কৌশলে তাকে অনুসরণ করার কথা বলে থাকেন।

পাশাপাশি আপনি যদি উনাকে অনুসরণ করেন তাহলে আপনি সফল হতে পারবেন মর্মে অনেক কথা বলে থাকেন। আর বেশির ভাগ সময়ই আমরা তাদের কথা গুলোকে সত্য হিসেবে গ্রহণ করে থাকি।

বাস্তবতা হচ্ছে এই গুলো তাদের নিজস্ব কৌশল মাএ। ব্যবসা সফল করার জন্য যা পুরোপুরি ফলপ্রসূ নয়। তাই তাদের এই সব কথা ফুলজুড়িতে মন না ডুবিয়ে আপনার নিজস্ব চিন্তা চেতনা সাহস ও মেধা দিয়ে ব্যবসাটিকে সফল করে তোলার চেষ্টা করুন।

 

৩. শিক্ষা সব থেকে গুরুত্বপূর্ণ

 

শিক্ষা যে কোন ব্যবসার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। ব্যবসার ক্ষেত্রে প্রতিটি ধাপে অনেক বিকল্প থাকে, অনেক কৌশল থাকে যা উদ্যোক্তাদেরকে অত্যন্ত বিচক্ষণতার সাথে নির্ধারণ করতে হয়।

মনে রাখতে হবে শুধু শিক্ষাই এক মাএ সফলতার উৎস নয়। বিচক্ষণতার সাথে যে কোন বিকল্প গ্রহণ বা কৌশল প্রণয়নের জন্য শিক্ষার পাশাপাশি অভিজ্ঞতাও অত্যন্ত প্রয়োজনীয়।

 

৪. ব্যর্থতার কোন বিকল্প হয় না

 

আমরা সবাই জানি যে আমরা যদি কখনো ব্যর্থতা অনুভব না করি তাহলে জীবন চমকপ্রদ হয়ে উঠতে পারে। কিন্তু বাস্তবতা হলো ভিন্ন। জীবনে কখনো কখনো ব্যর্থ হওয়া প্রয়োজন। আর ব্যবসার জন্য এটি আরো বেশি প্রয়োজন। কারণ এ ক্ষেএে ব্যর্থতা আমাদেরকে আরো ভালো কিছু করতে সহায়তা করে থাকে। ব্যর্থতা অনেক সময় বিভিন্ন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

প্রতিটি সফল উদ্যোক্তাই যে কোন ব্যর্থতা থেকে সফল ভাবে দ্রুত ফিরে আসতে পারে। একটি খারাপ অভিজ্ঞতা বা ব্যর্থতাই আপনার ব্যবসার শেষ নয়। আপনাকে পদে পদে ব্যর্থতাকে পাশ কাটিয়ে সফলতার দিকে এগিয়ে যেতে হবে।