১০ টি স্পোর্টস ব্যবসা ধারণা

১০ টি স্পোর্টস ব্যবসা ধারণা

১০ টি স্পোর্টস ব্যবসা ধারণা

১০ টি স্পোর্টস ব্যবসা ধারণা

যদি আপনি বিজনেস সেক্টরে পেশাগত ব্যবসা শুরু করার কথা ভেবে থাকেন, তাহলে ক্রীড়া শিল্পকে একটি সম্ভাবনাময় বিজনেস সেক্টর হিসেবে আপনার বিবেচনায় নেওয়া উচিত। আপনি আপনার শহর বা বাজারে ছোট একটি দোকানে সহজেই এটি শুরু করতে পারেন। আপনার উৎসাহ, সৃজনশীলতা, ব্যবসা ব্যবস্থাপনা, দক্ষতা ইত্যাদি আপনাকে সাফল্যেও দৌড়গোঁড়ায় পৌছে দিতে পারে। এই শিল্প থেকে অর্থ উপার্জন করতে আপনি একটি ম্যানুফ্যাকচারিং কোম্পানী প্রতিষ্ঠা করতে পারেন। এছাড়া আপনি যে কোন স্পোর্টস ক্লাবে খেলার সামগ্রী সাপ্লাই ও বিজ্ঞাপন প্রচার করেও এই ব্যবসা শুরু করতে পারেন। ক্রীড়া শিল্পে বহুধরনের সংস্থা রয়েছে, চাইলে আপনিও যে কোন একটি সংস্থার সাথে যুক্তহয়ে ব্যবসা শুরু করতে পারেন। ক্রীড়া শিল্প থেকে অর্থ উপার্জন করার জন্য অনেক সুযোগ রয়েছে। এরকম ১০ টি স্পোর্টস ব্যবসা ধারণা নিয়ে আলোচনা করা হল। তবে যে কোন ব্যবসা শুরু করার সম্ভ্যাব্যতা যাচাই করে নিতে হবে।

 

স্পোর্টস ব্যবসা – স্পোর্টস ম্যাগাজিন বা পত্রিকা ব্যবসা

আপনি যদি একজন প্রশিক্ষিত ক্রড়িা সাংবাদিক হয়ে থাকেন তাহলে সহজেই একটি স্পোর্টস ম্যাগাজিনের সম্পাদনা করতে পারেন। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে সহজেই এই ব্যবসাটি শুরু করা যায়। বিশে^ ক্রীড়া সংবাদ পড়েন এবং ক্রীড়া সম্পর্কিত আপডেট খবর গুলো রাখেন এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়।

ফুটবল জার্সি কাস্টমাইজিং ব্যবসা

ভালো গ্রাফিক্স দক্ষতা ও একটি বাণিজ্যিক নেটওয়ার্ক নিশ্চিত করে আপনি ফুটবল জার্সি কাস্টমাইজিং ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনার চারপাশের ফুটবল অনুরাগীরা আপনার এই ব্যবসার ক্টামার হতে পারে। আপনি রিয়াল মাদ্রিদ, এফসে বার্সেলোনা, এসি মিলান, ম্যানচেস্টার ইউনাইটেড, পিএসজি, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চ্যালসি ইত্যাদি ইউরোপিয়ান শীর্ষ ফুটবল দল গুলোর জার্সি কাস্টমাইজ করে এই ব্যবসা শুরু করতে পারেন।

স্পোর্টস শপ

যে কোন ইভেন্টকে ঘিরে ক্রীড়া ব্যবসা শুরু করা যেতে পারে। উদাহরণস্বরূপ, ভারতীয় উপমহাদেশে ক্রীড়া ইভেন্ট হতে পারে ক্রিকেট, মার্কিন যুক্তরাষ্ট্রে বাস্কেটবল আর যদি শহরটি হয় ব্রাজিল অথবা আর্জেন্টিনা তাহলে ক্রীড়া ইভেন্ট হিসেবে ফুটবল শপ বিজনেস শুরু করা যেতে পারে। অর্থ্যাৎ স্থানীয় জনপ্রিয় খেলা গুলোকে কেন্দ্র করে এই স্পোর্টস শপ বিজনেসটি শুরু করা যেতে পারে।

বল ম্যানুফ্যাকচারিং একটি সফল স্পোর্টস ব্যবসার ধরনা

আপনে শিশুদের জন্য বিভিন্ন্ ধরনের ফুটবল, টেনিস বল, বাস্কেটবল, ভলিবল, হকি, রাগবি বল ইত্যাদি উৎপাদন করে বল ম্যানুফ্যাকচারিং ব্যবসা শুরু করতে পারেন। যদি আপনি ব্যবসাটি ভালভাবে পরিচালনা করতে পারেন তবে ঘরশব, অফরফধং ও চঁসধ’র মত ফিফার বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণের সুযোগ তৈরী হতে পারে।

জিম সেন্টার

বর্তমান যুগের মানুষ স্বাস্থ্য সম্পর্কে খুবই সচেতন। সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে জিমের বিকল্প নাই। আপনি আপনার বাড়িতেই একটি জিম সেন্টার চালু করতি পারেন। জিমের জন্য প্রয়োজনীয় কিছু সরজ্ঞাম নিয়ে সহজেই এটি শুরু করা যায়। মূলত এটি একটি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা।

সাইক্লিং ক্লাব একটি নতুন ব্যবসার ধরনা

সাইক্লিং একটি খেলা যা মানুষ মজা ও ব্যায়ামের জন্য করে থাকে। আপনি যদি একটি স্পোর্টস রিলেটেড বিজনেস শুরু করতে চান তাহলে একটি সাইক্লিং ক্লাব শুরু করতে পারেন। শিমু ও প্রাপ্ত বয়স্ক উভয়ের জন্যই সাইক্লিং ক্লাব শুরু করা যেতে পারে। তরুণ উদ্যোক্তাদের জন্য এটি একটি মোটিভেশনাল ব্যবসার ধারণা।

স্পোর্টস ফটোগ্রাফি বিজনেস

আপনি যদি কোন স্পোর্টস রিলেটেড পেশা হতে অর্থ উপার্জন শুরু করতে চান তবে আপনি একজন ক্রীড়া ফটোগ্রাফার হতে পারেন। যদি আপনি একজন রেজিস্ট্রিকৃত ও লাইসেন্সপ্রাপ্ত ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে আপনি আনতর্জাতিক মানের স্পোর্টস ছবি তুলে এবং তা বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। যদি আপনি স্পোর্টস ও ফটোগ্রাফি ভালবাসেন তাহলে এটি আপনার জন্য ফলপ্রসূ হতে পারে।

বাস্কেটবল কিডস ক্লাব

বাস্কেটবল শিশু ও বয়স্ক উভয়ের নিকট একটি জনপ্রিয় খেলা। লাভজনক ব্যবসা হিসেবে একটি বাস্কেটবল ক্লাব হতে পারে যে কোন উদ্যোক্তার প্রথম পছন্দ। আপনি শিশু ও তাদের অভিভাবকদের র্টাগেট করে একটি কিডস বাস্কেটবল ক্লাব শুরু করার জন্য প্রচারণা চালতে পারেন। একটি কিডস বাস্কেটবল ক্লাব শুরু করার জন্য রেজিস্ট্রেশন ও লাইসেন্স প্রয়োজন।

স্পোর্টস ক্যাম্প

যেকোন খেলার জন্য ক্যাম্পিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। ক্যাম্পিং সাপ্তাহিক বা দীর্ঘ সময়ের জন্য হতে পারে। একটি স্পোর্টস ক্যাম্প বিজনেস শুরু করতে অভিজ্ঞতা খুবই প্রয়োজন। আপনি খেলোয়াড়দের উপস্থিতি ও বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করে স্থানীয় খেলোয়াড়দের নিয়ে একটি স্পোর্টস ক্যাম্প শুরু করতে পারেন।

স্পোর্টস ব্লগার

আপনি যদি সবসময় আন্তর্জাতিক ও স্থানীয় সব খেলার খোঁজখবর রাখেন তবে আপনিও সোশাল মিডিয়াতে খেলার সকল তথ্য আপডেট দিয়ে অর্থ উপার্জন করতে পারেন। যেকোন বিশেষ লীগ, টিম এবং প্লেয়ার এর তথ্য বা আর্টিকেল লিকে আপনি এই ব্যবসাটি শুরু করতে হবে।