১০টি লক্ষণ আপনি নিজের জীবন নষ্ট করছেন

১০টি লক্ষণ আপনি নিজের জীবন নষ্ট করছেন

১০টি লক্ষণ আপনি নিজের জীবন নষ্ট করছেন

১০টি লক্ষণ আপনি নিজের জীবন নষ্ট করছেন

আমাদের জীবন সফল হচ্ছে কিনা বা নষ্ট হচ্ছে কিনা তা কেবল জীবনের শেষ বয়সেই উপলব্ধি করা যায়। আপনি যদি আমাকে অনুমতি দেন তবে আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে ১০টি লক্ষণ শেয়ার করতে চাচ্ছি যা আপনি নিজের জীবন নষ্ট করছেন। এই লক্ষন গুলো যদি আপনার মধ্যে থাকে তবে হতাশ না হয়ে ধীরে ধীরে নিজেকে গড়ে তুলুন।

১। আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলটি আপনার বাস্তব জীবনের চেয়ে গুরুত্বপূর্ণ। আপনি মোবাইলে এতটাই আসক্ত যে আপনি ঘুমানোর আগে মোবাইল ব্যবহার করতে করতে ঘুমিয়ে যান এবং সকাল বেলা ঘুম ভাঙ্গার পরই মোবাইল ফোনটি হাতে তুলে নেন।

২। আপনার একটি অভ্যাস আপনি সোশ্যাল মিডিয়ায় মানুষের প্রফাইল দেখতে ব্যস্ত থাকেন। কে কি করছে, কে কোন পোশাক পড়ছে, কার lifestyle কেমন তা দেখছেন এবং হতাশ হচ্ছেন। বিশ্বাস করুন সময় নষ্ট করার এর থেকে আর কোন ভাল উপায় নেই।

৩। আপনি নেতিবাচক মানুষের সাথে নিজেকে ঘিরে রাখেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা সব সময় সব কিছুতেই শুধু অভিযোগ করে। দুর্ভাগ্যক্রমে আপনি যদি এই রকম নেতিবাচক মানুষের সাথে নিজেকে ঘিরে রাখেন তবে আপনিও তাদের মত সব কিছুতেই শুধু অভিযোগ করতে শুরু করবেন। ফলে আপনার জীবনে ঘটা ছোট ছোট  সুখ ও আনন্দ অনুভব করতে পারবেন না।

৪। আপনি ন্যূনতম ঝুঁকি নিতে চান না এবং ব্যর্থতাকে ভয় পান। আপনি কেবলমাত্র গতানুগতিক জীবন অনুসরণ করছেন এবং আপনার কমফোর্ট জোন থেকে বের হতে চাচ্ছেন না এবং ব্যর্থ হওয়ার ভয়ে কোন কিছু শুরু করতে পারছেন না। পড়ুন – কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার ৫টি সুবিধা

৫। আপনি আড্ডা দিতে এতটাই পছন্দ করেন যে একদিন আড্ডা না দিলে দিনটিকে অসম্পূর্ণ মনে করেন।

৬। আপনি অভিযোগ করতে পছন্দ করেন। আপনি সর্বদা অজুহাত খুঁজে পান এবং অন্যকে দোষারোপ করেন ও কখনই নিজের দোষকে দোষ হিসাবে মেনে নিতে পারেন না।

৭। আপনি যে পেশায় কাজ করছেন তা আপনি পছন্দ করেন না।

৮। আপনি এমন বন্ধুদের সাথে ঘুরে বেড়ান যাদের সময়কান্ড জ্ঞান নেই।

৯। আপনি আয়ের চেয়ে বেশী খরচ করতে পছন্দ করেন এবং আপনার আয় ব্যয়ের হিসাব রাখেন না।

১০। আপনি প্রাপ্ত বয়স্ক হওয়ার পরেও বাবা-মার টাকা দিয়ে আপনাকে চলতে হয়।

– কে এম চিশতি সিয়াম – ইউটিউব এ আমি