হাসপাতাল এলাকায় কোন ব্যবসা লাভজনক?

হাসপাতাল এলাকায় যেসব ব্যবসা লাভজনক

হাসপাতাল এলাকায় কোন ব্যবসা লাভজনক

হাসপাতাল এলাকায় কোন ব্যবসা লাভজনক

আপনি যদি মানুষকে সেবা দিয়ে তার বিনিময়ে ব্যবসা করতে চান তাহলে হাসপাতাল এলাকা বেছে নিন। হাসপাতাল এলাকা বলতে হাসপাতালের সামনে, পাশে, পিছনে ইত্যাদি জায়গা বুঝায়। সাধারণত যেখানে জনসমাগম বেশী হয় সেই জায়গায় সেবা মূল লক্ষ নিয়ে ব্যবসা শুরু করা উচিত।

হাসপাতাল এলাকায় অনেক ধরনের নানামুখী ব্যবসা শুরু করা যেতে পারে। তার মধ্যে যেসব ব্যবসা বেশ সেবামূলক ও লাভজনক তাই নিয়েই আলোচনা করছি।

ফার্মেসী দোকান

হাসপাতাল এলাকায় ফার্মেসী দোকান থাকা স্বাভাবিক। তুলনা মূলক ভাবে যদি ফার্মেসী সংখ্যা কম থাকে এবং চাহিদা বেশী থাকে তাহলে ফার্মেসী দোকান দিয়ে ব্যবসা করতে পারেন। ফার্মেসী দোকান দেওয়ার কিছু নিয়মকানুন আছে। ড্রাগ লাইসেন্স না নিয়ে ফার্মেসী ব্যবসা শুরু করা যায় না।

মা ও বাচ্চাদের দোকান

সদ্য ভূমিষ্ঠ হওয়া বাচ্চা ও গর্ভধারনী মা এর জন্য আলাদা ভাবে তেমন কোন দোকান লক্ষ করা যায় না। আপনি চাইলে এমন একটি দোকান বা ব্যবসা শুরু করতে পারেন যেখানে সদ্য ভূমিষ্ঠ হওয়া বাচ্চা ও তা মায়ের প্রয়োজনীয় সকল উপকরনই পাওয়া যায়। এতে গ্রাহক এক দোকান থেকে সব পণ্য কিনতে পারবে এবং আপনিও লাভ করতে পারবেন।

ডাবের দোকান

ছোট ভ্যান গাড়ী বা কোন দোকানের সামনে ছোট জায়গা ভাড়া নিয়ে ডাব বিক্রি ব্যবসা করতে পারেন। একটি ডাবে কখনই ১০ টাকার বেশী লাভ করা ঠিক হবে না। আপনি যদি প্রতি ডাবে অল্প টাকা লাভ বেশী পরিমাণ ডাব বিক্রি করতে পারেন তবে আপনার সেবাও হবে এবং ব্যবসাও হবে। আরো পড়ুনঃ ছোট ব্যবসা ব্যর্থ হওয়ার ৭ টি কারণ

অনেক ডাব বিক্রেতা একটি ডাবে দ্বিগুণ লাভ করতে চায়। ২০ টাকায় কিনে ৪০ বা ৫০ টাকা বা তার বেশী দামে বিক্রি করে। যে কিনছে সে নিরুপায় হয়েই কিনছে। এটি দোকানির জন্য একটি সম্পূর্ণ একটি অসৎ পথ। তাই এই বিষয়ে খেয়াল রাখা উচিত।

ফলের দোকান

হাসপাতাল এলাকায় ফলের দোকান ভাল ব্যবসার ধরনা। বিদেশী ফলের থেকে দেশী ফল বেশী চলে ও ভাল লাভ করা সম্ভব। সাধারনত রোগীকে দেখতে আসে আত্মীয় স্বজন আপনার দোকানের গ্রাহক হবেন। ফলের পাশা পাশি পানি, বিস্কুট, হরলিস্ক জাতীয় খাবার, দুধ ইত্যাদি রাখতে পারেন।

মোবাইল রিচার্জ ও বিকাশ

হাসপাতাল ও রোগীর সাথে মোবাইলের সম্পর্ক না থাকলেও মোবাইল রিচার্জ ব্যবসা করা যেতে পারে। হাসপাতাল গেটের কাছাকাছি জায়গায় মোবাইল রিচার্জ, বিকাশ সহ এই ধরনের ব্যবসা করতে পারেন।