স্টেশনারি ব্যবসা কি লাভজনক?

সফল ও লাভজনক ব্যবসা হিসাবে স্টেশনারি ব্যবসা কে আমি দশে সাড়ে আট দিব। স্টেশনারি ব্যবসা বলতে আমরা অনেকেই বুজি শুধু ছাএ-ছাএীদের কেন্দ্র করে এই ব্যবসা। আসলেই কি তাই?

লাভজনক ব্যবসা হিসাবে স্টেশনারি ব্যবসা

লাভজনক ব্যবসা হিসাবে স্টেশনারি ব্যবসা

কি কি পণ্য স্টেশনারি দোকানে বিক্রি হয়

একটি স্টেশনারি দোকানে বই-খাতা, কলম, পেনসিল, রবার, কালার পেন, কাগজ, ক্যালেন্ডার, ক্যালিগ্রাফি সেট, শিশুসুলভ স্টেশনারি থাকে। তাছাড়া ডেস্ক ঘড়ি, ডায়েরি, খাম, ফোল্ডার, পেন এবং পেনসিল সেট, ফটো অ্যালবাম, ছবির কাঠামো, বিবাহের অ্যালবাম, লেখা কাগজপত্র সহ অনেক পণ্য বিক্রি করা যেতে পারে।

কেন এই ব্যবসাটি লাভজনক?

এক গবেষনায় দেখা গেছে আমাদের দেশে ২০২০ সালের মধ্যে প্রায় দেশের মোট জনসংখ্যার ৬৫% এর বয়স হবে ১২ থেকে ২৯ বছর। যা স্টেশনারি ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য।

  • স্টেশনারি পণ্যে শতকরা ১২ থেকে ৩৫ ভাগ বা তার আরো বেশী পর্যন্ত লাভ হয়ে থাকে।
  • স্টেশনারি ব্যবসার পণ্যে সাধারনত মেয়াদ শেষ হয়ে যাবে এই রকম চিন্তা নেই।
  • ছোট দোকানে অনাহাসে স্টেশনারি ব্যবসা শুরু করা যায়।
  • বেশী জনবলের প্রয়োজন হয় না। তবে দোকান বড় হলে ২ থেকে ৩ জনের দরকার হতে পারে।
  • স্টেশনারি পন্যের সব সময় চাহিদা থাকে, কারন এটি কোন সিজিনাল ব্যবসা না।
  • ক্রেতা নিজ প্রয়োজনে কিনতে আসবে, যা অন্য ব্যবসার ক্ষেএে সাধারনত হয় না।
  • স্টেশনারি পন্যের সাথে মোবাইল রিজাজ, বিকাশ সহ অন্য ব্যবসা করা যায়, যার লাভ দিয়ে অনাহাসে দোকান ভাড়া দেওয়া যেতে পারে।

স্টেশনারি ব্যবসা শুরু করার আগে

দোকানের লোকেশনঃ এই ব্যবসায় সফল হতে হলে অব্যশই একটি ব্যাস্ত জায়গায় দোকান নিতে হবে। আসে পাশে স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, অফিস আছে এই রকম জায়গা স্টেশনারি দোকানের  জন্য উপযোগী। পড়ুনঃ কেন ব্যবসায় লস হয়।

দোকান পরিদর্শনঃ ধরুন স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, অফিস আছে এই রকম জায়গা একটি পেয়েছেন কিন্তু সেখানে ইতিমধ্যে আরো অনেক স্টেশনারি দোকান আছে। তখন সেক্ষেএে ওই সব দোকানে কেমন বিক্রি হয় তা জানার চেষ্টা করুন। প্রয়োজনে দোকানদার দের সাথে কথা বলুন। বিক্রি ও বাজার নিয়ে নিজে নিজে গবেষনা করুন।

কোন কোন স্টেশনারি পণ্য আপনি বিক্রি করবেন তা ভাবুনঃ ধরুন আপনি যেই এলাকায় ব্যবসাটি শুরু করবেন তার আসে পাশে স্টেশনারি দোকান আরো ২টা আছে। তারা যেই সহ পণ্য বিক্রি করে আপনাকে সেই সব পণ্য বিক্রি তো করতেই হবে, তার সাথে নতুন কি কি বিক্রি করা যায় তা ভাবুন। হতে পারে ফটোকপি, মোবাইল রিজাজ, মগ প্রিন্ট ইত্যাদি।

সব শেষে বলা যায়, লাভজনক ব্যবসা হিসাবে স্টেশনারি ব্যবসা করে সফল হতে পারবেন, যদি সঠিক জায়গায় দোকান নিতে পারে এবং সঠিক পণ্য দিয়ে গ্রাহকে খুশী করতে পারেন। মিষ্টভাষী মানুষের জন্য এই ব্যবসা আরেক ধাপ সহজ হয়ে যাবে।