স্কুল কলেজের পাশে কি ব্যবসা করা যায়?

স্কুল কলেজের পাশে ব্যবসা

স্কুল কলেজের পাশে কি ব্যবসা করা যায়

স্কুল কলেজের পাশে কি ব্যবসা করা যায়

ছোট আকারে ব্যবসা করার জন্য স্কুল কলেজ কেন্দ্র করে অনেক ব্যবসা গড়ে উঠে। প্রচুর ছাএ ছাএীর সমাগমে ব্যবসা হয়ে উঠে জম জমাট। স্কুল কলেজের পাশে যেসব ব্যবসা শুরু যায় তাই নিয়েই আলোচনা করা হলো।

স্কুল কলেজের পাশে অনেক রকমের ব্যবসা করা গেলেও আপনাকে ছাএ ছাএীদের  অর্থনৈতিক অবস্থা বুজে ব্যবসা ধারনা খুজতে হবে। বিশেষ ভাবে আপনি যদি খাবারের দোকান দিতে চান তাহলে তাহলে কি রকমের দোকান দিবেন তা নির্ভর করে ছাএ ছাএীদের আর্থিক অবস্থার উপর।

উদাহরন- যদি ধনী পরিবারের শিক্ষার্থী আপনার ব্যবসার মূল টার্গেট থাকে তাহলে ইন্টারন্যাশনাল বা বেশী ফুড ব্যান্ড যেমন, কেএফসি, সিএফসি, পিজাহাট ইত্যাদির ব্যবসা করা যেতে পারে।

যদি মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থী আপনার ব্যবসার গ্রাহক হয় তাহলে ফ্রেশ জুসের দোকান, বারগার, ফাস্ট ফুডের দোকান দিতে পারেন।

শিক্ষার্থীদের আর্থিক অবস্থা যদি আরো খারাপ থাকে তাহলে ফুসকা, চটপটি দোকান দিতে পারেন।

স্টেশনারি ব্যবসা

স্টেশনারি পণ্য যেমন খাতা, কলম, পেন্সিল, মার্কার, ছোট ছোট গিফট সামগ্রী, ফটোকপির মেশিন নিয়ে শুরু করতে পারেন স্টেশনারি ব্যবসা। সকল শ্রেণীর শিক্ষার্থীর স্টেশনারি পণ্য লাগেই তাই এই ব্যবসা সব সময়ই ভাল চলে। আরো পড়ুন – স্টেশনারি ব্যবসা কি লাভজনক?

ছোট স্পোর্টস সপ

স্কুল কলেজের পাশে স্পোর্টস বা খেলধূলা ভিত্তিক পণ্যের ব্যবসা করা যায়। সকল ধরনের খেলাধূলার সরঞ্জাম, জার্সি, প্যান্ট সহ সকল পণ্য দিয়ে ছোট দোকান দিতে পারেন।

আইসক্রিম ব্যবসা

স্কুল কলেজের পাশে আইসক্রিম ব্যবসা অনেক পুরাতন হলেও সব সময়ই ভাল চলে। ছোট দোকান দিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন। তবে চাহিদা বুজেই দোকান নিতে হবে।